ঢাকা, রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ শাওয়াল ১৪৪১ হিজরী

খেলাধুলা

আইসিসি বর্ষসেরা ক্রিকেটার বেন স্টোকস

টেস্টের বর্ষসেরা কামিন্স, ওয়ানডেতে রোহিত। আইসিসির বছর সেরা টেস্ট ও

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

ওয়ানডে দলে নেই কোন বাংলাদেশী ক্রিকেটার
বিশ্বকাপের ফাইনালে বলতে গেলে একাই লড়ে দলকে জিতিয়েছেন। ইতিহাসের অন্যতম সেরা টেস্ট ইনিংস খেলে অ্যাশেজ বাঁচিয়েছেন। ২০১৯ সাল বাকি জীবন মুগ্ধতার সঙ্গে মনে রাখবেন বেন স্টোকস, এটা বলে দেওয়া যায়। দুর্দান্ত বছর কাটানোর পুরস্কার পেলেন এবার। ২০১৯ সালে আইসিসির বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন তিনি, পেয়েছেন স্যার গারফিল্ড সোবার্স ট্রফি। ২০১৯ সালে ২০ ওয়ানডে খেলে ৭১৯ রানের পাশাপাশি ১২ উইকেট শিকার করেছেন স্টোকস। এগারোটি টেস্ট খেলে ২২ উইকেটের পাশাপাশি রান করেছেন ৮২১। বর্ষসেরা ওয়ানডে খেলোয়াড়ের খেতাব পেয়েছেন ভারতের ওয়ানডে ওপেনার রোহিত শর্মা। বিশ্বকাপে পাঁচটি সেঞ্চুরি করার পাশাপাশি পুরো বছরে সাতবার তিন অঙ্ক পেরোনোর পুরস্কার পেলেন তিনি।

ওদিকে পুরো বছরে ৫৯টি টেস্ট উইকেট পেয়েছেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। অন্য যেকোনো বোলারের চাইতে যা অন্তত ১৪ বেশি। আইসিসির বর্ষসেরা টেস্ট খেলোয়াড়ের পুরস্কার দেওয়া হয়েছে তাকে। বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার হয়েছেন টেস্ট র‌্যাঙ্কিংয়ের তিন নম্বর ব্যাটসম্যান অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন।

সহযোগী দেশগুলোর সেরা ক্রিকেটার হিসেবে নির্বাচিত হয়েছেন স্কটল্যান্ডের অধিনায়ক কাইল কোয়েতজার। বিরাট কোহলি পেয়েছেন ‘স্পিরিট অব ক্রিকেট’ পুরস্কার। বল টেম্পারিংয়ের নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে নামা স্টিভেন স্মিথকে বিশ্বকাপের ম্যাচে যখন দুয়ো দিচ্ছিলেন দর্শকেরা, কোহলি তখন মাঠ থেকে দর্শকদের আহŸান জানিয়েছিলেন দুয়ো না দিয়ে অনুপ্রেরণা জোগাতে। ভারতীয় অধিনায়ক স্বীকৃতি পেয়েছেন সেটির জন্যই।

অন্যদিকে ২০১৯ সালের বর্ষসেরা ওয়ানডে এবং টেস্ট দলে জায়গা হয়নি কোনো বাংলাদেশের ক্রিকেটারের! বর্ষসেরা এই একাদশের দখলটা সবচেয়ে বেশি ভারতীয় ক্রিকেটারদের। ওয়ানডে দলে চারজন ভারতীয়। ওপেনার রোহিত শর্মা, অধিনায়ক বিরাট কোহলি, পেসার মোহাম্মাদ শামি ও স্পিনার কুলদীপ যাদব। তবে এই একাদশে বাংলাদেশ ছাড়াও জায়গা হয়নি দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার কোনো ক্রিকেটারের। বিশ্বকাপজয়ী ইংল্যান্ডের জস বাটলার ও অলরাউন্ডার বেন স্টোকস জায়গা পেয়েছেন একাদশে। অস্ট্রেলিয়া থেকে কেবল জায়গা পেয়েছেন বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারি পেসার মিচেল স্টার্ক।

বিশ্বকাপের রানার্সআপ দল নিউজিল্যান্ড থেকে এই দলে জায়গা পেয়েছেন কেন উইলিয়ামসন এবং পেসার ট্রেন্ট বোল্ট। ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান এবং অস্ট্রেলিয়া থেকে একজন করে ক্রিকেটার জায়গা পেয়েছেন এই বর্ষসেরা দলে। তারা হলেন শাই হোপ, বাবর আজম এবং মিচেল স্টার্ক।

বর্ষসেরা টেস্ট একাদশ : মায়াঙ্ক আগারওয়াল, টম ল্যাথাম, মারনাস লাবুশেন, বিরাট কোহলি (অধিনায়ক), স্টিভেন স্মিথ, বেন স্টোকস, বিজে ওয়াটলিং (উইকেটরক্ষক), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, নিল ওয়াগনার, নাথান লায়ন।
বর্ষসেরা ওয়ানডে একাদশ : রোহিত শর্মা, শাই হোপ, বিরাট কোহলি (অধিনায়ক), বাবর আজম, কেন উইলিয়ামসন, বেন স্টোকস, জস বাটলার (উইকেটকিপার), মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, মোহাম্মদ শামি ও কুলদীপ যাদব।

আইসিসি বর্ষসেরা পুরস্কার ২০১৯
বর্ষসেরা ক্রিকেটার : বেন স্টোকস (ইংল্যান্ড)
বর্ষসেরা টেস্ট ক্রিকেটার : প্যাট কামিন্স (অস্ট্রেলিয়া)
বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার : রোহিত শর্মা (ভারত)
বর্ষসেরা টি-টোয়েন্টি পারফরম্যান্স : দীপক চাহার (ভারত), ৬/৭, বাংলাদেশের বিপক্ষে
বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার : মার্নাস লাবুশেন (অস্ট্রেলিয়া)
সহযোগী দেশের বর্ষসেরা ক্রিকেটার : কাইল কোয়েটজার (স্কটল্যান্ড)
‘স্পিরিট অব ক্রিকেট’ অ্যাওয়ার্ড : বিরাট কোহলি (ভারত)
বর্ষসেরা আম্পায়ার : রিচার্ড ইলিংওয়ার্থ (ইংল্যান্ড)।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন