বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সরকারি কোষাগারের কোটি টাকা জালিয়াতি

প্রোগ্রামার চাকরিচ্যুত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

সরকারি কোষাগার থেকে ডাচ-বাংলা ব্যাংকের মিরপুর শাখার ছয়টি ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টে ১ কোটি ২৭ লাখ টাকা জালিয়াতির মাধ্যমে স্থানান্তরের যোগসাজশের প্রমাণ পাওয়া গেছে। এ কারণে হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়ের (সিজিএ) প্রোগ্রামার মো. সিদ্দিকুর রহমানকে চাকরিচ্যুত করে গুরুদন্ড দিয়েছে সরকার। এর আগে তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল।

অর্থসচিব আব্দুর রউফ তালুকদার গত ৮ জানুয়ারি এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন। প্রজ্ঞাপনটি গতকাল জারি করে অর্থ মন্ত্রণালয়। প্রজ্ঞাপনে বলা হয়, হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় (সিজিএ) ঢাকা এর প্রোগ্রামার মো. সিদ্দিকুর রহমানের (সাময়িকভাবে বরখাস্ত) বিরুদ্ধে প্রোগ্রামার হিসেবে কর্মরত থাকাকালীন তার সহযোগিতায় অর্থ বিভাগের প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তার কার্যালয়ের এসএএস সুপার মো. শরিফুল ইসলাম (সাময়িকভাবে বরখাস্ত) কর্তৃক ১ কোটি ২৭ লাখ টাকা জালিয়াতির অভিযোগ রয়েছে। ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার (ইএফটি) পদ্ধতিতে সরকারি কোষাগার থেকে ডাচ-বাংলা ব্যাংকের মিরপুর শাখায় শরিফুল ইসলাম নিকটাত্মীয় স্বজনের নামে ছয়টি ব্যাংক অ্যাকাউন্টে মোট ১ কোটি ২৭ লাখ টাকা জালিয়াতির মাধ্যমে স্থানান্তর করে।

মো. সিদ্দিকুর রহমান প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তার কার্যালয়ের সুপার মো. শরিফুল ইসলামের সাথে যোগসাজশে ডাটাবেজ সিস্টেমের আইবাস ইউজার ও পাসওয়ার্ড ব্যবহার করে ব্যাক অ্যান্ড থেকে ওই অর্থ স্থানান্তর-সংক্রান্ত ডাটা মুছে দিতে সহায়তা করেন।
এ সংশ্লিষ্ট তথ্য মুছে ফেলা ও সরকারি কোষাগার থেকে ১ কোটি ২৭ লাখ টাকা আত্মসাতে সহযোগিতা করেন বিধায়, প্রোগ্রামার মো. সিদ্দিকুর রহমানকে (সাময়িকভাবে বরখাস্ত) সরকারি কর্মচারী (শৃংখলা ও আপিল) বিধিমালা, ১৯৮৫ এর ৩ (ডি) অনুযায়ী বর্তমানে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর ৩ (ঘ) অভিযুক্ত করে তার বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু করা হয়। এর পরিপ্রেক্ষিতে অভিযোগ বিবরণী ও অভিযোগনামা জারি করা হয়। তাই অর্থ বিভাগ ২০১২ সালের ১৩ আগস্ট মো. সিদ্দিকুর রহমানকে সাময়িকভাবে বরখাস্ত করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন