ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬, ০১ রজব ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

সরকারি চাকরিতে মাদরাসার শিক্ষা কোনো সমস্যা নয় : ফরিদগঞ্জে আলহাজ এ এম এম বাহাউদ্দীন

বি এম হান্নান ও মামুনুর রশিদ পাঠান, ফরিদগঞ্জ থেকে | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২০, ১:১৭ পিএম | আপডেট : ১২:০৩ এএম, ১৭ জানুয়ারি, ২০২০

আজ বৃহস্পতিবার বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি ও দৈনিক ইনকিলাব সম্পাদক আলহাজ এ এম এম বাহাউদ্দীন ফরিদগঞ্জের মজিদিয়া আলিয়া মাদ্রাসা ছাত্রদের মাঝে পুরস্কার বিতরণ করেন।


মাদরাসা থেকে উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে সরকারি চাকরিতে যোগদানে এখন আর কোনো সমস্যা নেই। দু’এক জায়গায় যে সমস্যা রয়েছে তা সহসাই কেটে যাবে। মাদরাসা শিক্ষা নিয়ে অপপ্রচার করার সুযোগ নেই। গতকাল বৃহস্পতিবার দুপুরে চাঁদপুরের ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদরাসায় বার্ষিক সবক প্রদান ও মেধাবৃত্তি অনুষ্ঠানে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি ও দৈনিক ইনকিলাব সম্পাদক আলহাজ এ এম এম বাহাউদ্দীন এসব কথা বলেন।
তিনি আরও বলেন, বর্তমান প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সার্বিক সহযোগিতায় সারাদেশে মাদরাসা শিক্ষা কার্যক্রম এগিয়ে চলছে। মাদরাসায় লেখাপড়া করে কেউ জঙ্গিবাদ, সন্ত্রাসবাদে জড়িয়ে পড়ে না।

দৈনিক ইনকিলাব সম্পাদক বলেন, জ্ঞানহীন ধর্ম উগ্রবাদ-জঙ্গিবাদ সৃষ্টি করে। কিন্তু আলেম সমাজ এদেশের উন্নয়নে মাদরাসা শিক্ষায় শিক্ষিত হয়ে দক্ষ জনশক্তি গড়ে তুলছে। ইনকিলাব সম্পাদক আরও বলেন, দেশের গার্মেন্টন্স শিল্পে ৫০/৬০ লাখ শ্রমিক কাজ করে পরিবারে স্বাচ্ছন্দ্য আনছে। এদের মধ্যে আবার ৪০ লাখ নারী। কিন্তু তাদের ৮০ ভাগেরই ঘর-সংসার নাই। বিয়ে হয়, আবার ছাড়াছাড়ি হয়ে যায়। ফ্যামিলি উন্নত করতে না পারলে, সমাজ উন্নত করা যাবে না। কিন্তু মাদরাসায় পড়–য়া সবার বিয়ে হচ্ছে, শিক্ষিত মা হয়ে সুন্দরভাবে সংসার চালাচ্ছে, সমাজ গড়ছে। বাংলাদেশে আলিয়া ও কওমি মাদরাসায় ৭০ লাখ ছাত্র-ছাত্রী পড়ছে। তাদের মধ্যে ৩০ লাখ নারী। যারা মাদরাসায় পড়ে জ্ঞানী হচ্ছে, কম্পিউটার চালনায় তারা পারদর্শী হচ্ছে।

তিনি বলেন, আধুনিক শিক্ষায় শিক্ষিত নারীদেরই আজকাল বিপথে পড়ার ঘটনা ঘটছে। মা সন্তানকে, স্বামীকে পর্যন্ত খুন করছে। স্বামীকে নির্যাতনে কোনো মাদরাসায় পড়–য়া স্ত্রীর সম্পৃক্ততার খবর আসেনি। বরং মাদরাসায় পড়–য়া ছাত্রীরা তাদের স্বামীকে সন্তুষ্ট রাখছে। সন্তানকে সঠিকভাবে গড়ে তুলছে। ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল ড. মাওলানা একে এ মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভাইস প্রিন্সিপাল মুফতি এ এইচ এম আনোয়ার মোল্লা, গভর্র্নিং বডির সদস্য সফিকুল ইসলাম পাটোয়ারী, প্রধান মুহাদ্দিস মাওলানা মমিনুল হক, দৈনিক ইনকিলাবের আইটি প্রধান সৈয়দ এ রহমান।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (32)
শাহে আলম ১৬ জানুয়ারি, ২০২০, ২:৪৮ পিএম says : 0
বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নের জন্য আপনারা যে নিরলস চেষ্টা করে যাচ্ছেন এজন্য আল্লাহ আপনাদেরকে উত্তম জাযাহ দান করুক।
Total Reply(0)
ফাতেমা ১৬ জানুয়ারি, ২০২০, ২:৪৮ পিএম says : 0
অবহেলিত মাদরাসা শিক্ষক-কর্মচারীদের সুযোগ-সুবিধা ও মর্যাদা প্রতিষ্ঠায় জমিয়াতুল মোদার্রেছীন স্মরণীয় বরণীয় হয়ে থাকবে।
Total Reply(0)
মাহফুজ আহমেদ ১৬ জানুয়ারি, ২০২০, ২:৪৯ পিএম says : 0
শ্রদ্ধেয় সম্পাদক ও বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি এ এম এম বাহাউদ্দীন অত্যন্ত মূল্যবান ও বাস্তবসম্মত কথা বলেছেন।
Total Reply(0)
তইমুর খন্দকার ১৬ জানুয়ারি, ২০২০, ২:৪৯ পিএম says : 0
বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন আপনার নেতৃত্বে মাদ্রাসা শিক্ষা ও শিক্ষকদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। ভবিষ্যতেও ভূমিকা রাখবে। আপনাদের সফলতা কামনা করছি।
Total Reply(0)
সাব্বির আহমেদ বাবু ১৬ জানুয়ারি, ২০২০, ২:৫২ পিএম says : 0
মাদরাসা শিক্ষা ও ইসলামের জন্য আপনার ও আপনার পিতার অবদান এদেশের ধর্মপ্রাণ মুসলমানরা চিরদিন মনে রাখবে। আপনাদের কাজ আপনারা চালিয়ে যান। এদেশের মানুষ সর্বদাই আপনাদের পাশে আছে। বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নের জন্য আপনারা যে নিরলস চেষ্টা করে যাচ্ছেন এজন্য আল্লাহ আপনাদেরকে উত্তম জাযাহ দান করুক।
Total Reply(0)
বিপ্লব ১৬ জানুয়ারি, ২০২০, ২:৫১ পিএম says : 0
কোরআন ও হাদিসের আলোকে মাদরাসাগুলোর ক্লাসেই সু-শিক্ষা দেয়া হয়। সুশিক্ষা ছাড়া সমাজে ভাল মানুষ তৈরি হয় না। বর্তমান সরকারের সময় দেশের যে উন্নয়ন হচ্ছে তা ধরে রাখতে সমাজে-নের্তৃত্বে সুশিক্ষিত-ভালো মানুষের প্রয়োজনীয়তা অপরিহার্য।
Total Reply(0)
শাহে আলম ১৬ জানুয়ারি, ২০২০, ২:৫৩ পিএম says : 0
দৈনিক ইনকিলাবের প্রতিষ্ঠাতা আলহাজ হজরত মাওলানা এম. এ. মান্নান (রহঃ) যেভাবে এ দেশের ইসলাম, মুসলমান ও মাদ্রাসা শিক্ষার জন্য কাজ করে গেছেন ঠিক একইভাবে তার সুযোগ্য সন্তান এ এম এম বাহাউদ্দীন সাহেবেও কাজ করছেন। এজন্য আল্লাহর কাছে দোয়া করি, এই পরিবার ও তাদের সকল কর্মকাণ্ডের প্রতি তিনি যেন রহমত ও বরকত দান করেন।
Total Reply(0)
এমদাদুল হক ১৬ জানুয়ারি, ২০২০, ২:৫৩ পিএম says : 0
মহান আল্লাহ রাব্বুল আলামিনে কাছে এই দোয়া করি যে, আল্লাহ যেন এ এম এম বাহাউদ্দীন সাহেবকে দীর্ঘ হায়াত দান করেন। যাতে তিনি তার বাবার মত দেশ, ইসলাম ও মাদ্রাসার জন্য কাজ করতে পারেন।
Total Reply(0)
আবদুল আউয়াল ১৬ জানুয়ারি, ২০২০, ২:৫৪ পিএম says : 0
দেশ, ইসলাম ও শিক্ষার উন্নয়নের জন্য বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি ও দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীন সাহেব যেভাবে কাজ করে যাচ্ছে সেটা সত্যি প্রসংশার দাবিদার।
Total Reply(0)
Samim ১৬ জানুয়ারি, ২০২০, ১:৫৪ পিএম says : 0
আশা করি আপনাদের প্রচেষ্টায় যে দুই একটা সমস্যা আছে তাও দূর হয়ে যাব
Total Reply(0)
** হতদরিদ্র দীনমজুর কহে ** ১৬ জানুয়ারি, ২০২০, ২:৩০ পিএম says : 0
সরকারের ভালো কাজের সমর্থন করুন। ফলাও আকারে প্রকাশ করুন।মন্দকাজের সমালোচনা ই নয় প্রতিবাদ করুন।এবং সরকারের কাছে জোড়ালো আহবান জানান ঐ কাজ থেকে ফিরে আসার জন্য।
Total Reply(0)
জোহেব শাহরিয়ার ১৬ জানুয়ারি, ২০২০, ৯:৩৩ পিএম says : 0
ধন্যবাদ। আলিয়া মাদ্রাসাগুলোর ডিগ্রি মূলধারার সাধারণ শিক্ষাব্যবস্থার সমতুল্য। তা সত্ত্বেও মূলধারার চাকরিগুলোতে ঢোকার ক্ষেত্রে আলিয়া মাদ্রাসার শিক্ষার্থীদেরও সমস্যার মুখে পড়তে হয়। এইচএসসি সমমান আলিম ডিগ্রি অর্জনের পরই যেন আলিয়া মাদ্রাসার শিক্ষার্থীরা জাতীয় জনবলে যুক্ত হতে পারে, সেই পরিকল্পনা রয়েছে সরকারের। তবে মাদ্রাসা থেকে মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিংয়ের মতো বিশেষায়িত শিক্ষার পাশাপাশি বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষাব্যবস্থায় আসা শিক্ষার্থীর সংখ্যা এখনও অনেক কম। তবে আশা করি িএই সমস্যা কেটে যাবে।
Total Reply(0)
কাজী হাফিজ ১৬ জানুয়ারি, ২০২০, ৯:৩১ পিএম says : 0
আলিয়া মাদ্রাসার শিক্ষার্থীদের ধর্মভিত্তিক শিক্ষার পাশাপাশি মূল ধারার শিক্ষাব্যবস্থার কিছু কিছু বিষয় পড়ানো হয়। ফলে কওমি মাদ্রাসার শিক্ষার্থীদের তুলনায় আলিয়া মাদ্রাসার শিক্ষার্থীদের চাকরির ক্ষেত্র খানিকটা বিস্তৃত, তবে তা মূলধারার শিক্ষার্থীদের সমান নয়।
Total Reply(0)
A K M Masud ১৬ জানুয়ারি, ২০২০, ৯:২৮ পিএম says : 0
আলহামদুলিলল্লাহ
Total Reply(0)
তরুন সাকা চৌধুরী ১৬ জানুয়ারি, ২০২০, ৯:৩০ পিএম says : 0
কওমি মাদ্রাসার বেশিরভাগ শিক্ষার্থীই বিশ্বাস করেন, তাদের অর্জিত শিক্ষা ইহকালের জন্য নয়, পরকালের জন্য। তাদের কর্মজীব্ন তাই ধর্মীয় শিক্ষা, ধর্মপ্রচার ও ধর্মীয় আচারের মধ্যেই সীমাবদ্ধ। আর আলিয়ার ছাত্ররা জেনারেল ছাত্রদের চেয়ে এখন এগিয়ে।
Total Reply(0)
তোফাজ্জল হোসেন ১৬ জানুয়ারি, ২০২০, ৯:৩৪ পিএম says : 0
আগে, দাখিল ও আলিম স্তরে শিক্ষার্থীদের ১০০ নম্বরের বাংলা ও ১০০ নম্বরের ইংরেজি পড়তে হতো। বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে প্রয়োজনীয় বিবেচনায় দুই বিষয়েই এখন তাদের ২০০ নম্বর করে পড়তে হয় দাখিল ও আলিম স্তরে। তাই মাদ্রাসা ছাত্রদের কোনো দিক দিয়েই দুর্বল ভাবার সুযোগ নেই।
Total Reply(0)
কামাল ১৬ জানুয়ারি, ২০২০, ৯:৩৪ পিএম says : 0
বাংলাদেশের মাদ্রাসাগুলো থেকে একসময় হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মতো বিখ্যাত নেতা এবং মোহাম্মদ খুদরত-ই-খুদার মতো বিখ্যাত বিজ্ঞানী বেরিয়ে এসেছে। সেই মাদ্রাসাগুলো এখন আর ভালো শিক্ষার্থী তৈরি করতে পারছে না।
Total Reply(0)
মনির হাসান ১৬ জানুয়ারি, ২০২০, ৯:৩৬ পিএম says : 0
আলিম পাস করার পর অনেক শিক্ষার্থীই এখন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে সাধারণ শিক্ষার ধারায় চলে আসে। ফলে সরকারি চাকরির ক্ষেত্রে সমস্যাও কেটে যাচ্ছে।
Total Reply(0)
ব্যাচেলর মামুন ১৬ জানুয়ারি, ২০২০, ৯:৩৬ পিএম says : 0
মাদ্রাসা থেকে পড়ালেখা করে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া মূলধারার চাকরি ক্ষেত্রে ঢোকা অনেকের মধ্যেই সেই ধর্মীয় আচার থেকে দূরে সরে আসার ঘটনাও কিন্তু ঘটছে।
Total Reply(0)
মোঃ তোফায়েল হোসেন ১৬ জানুয়ারি, ২০২০, ৯:৩৭ পিএম says : 0
সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষায় এখন আলিয়া মাদ্রাসার শিক্ষার্থীরা বেশ ভালো করে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যেও এখন অনেকেই রয়েছেন, যারা মাদ্রাসা থেকে এসেছেন।
Total Reply(0)
মোহাম্মদ মোশাররফ ১৬ জানুয়ারি, ২০২০, ৯:৩৭ পিএম says : 0
সরকারি কর্ম কমিশনসহ বিভিন্ন চাকরির পরীক্ষায় মাদ্রাসা শিক্ষার্থীরা ভালো করছেন
Total Reply(0)
মেহেদী ১৭ জানুয়ারি, ২০২০, ১:৫১ এএম says : 0
মাদ্রাসার ছাত্ররা এখন সব দিক দিয়ে এগিয়ে
Total Reply(0)
নীল প্রজাপতি ১৭ জানুয়ারি, ২০২০, ১০:৫৩ পিএম says : 0
দেশ থেকে দুর্নীতি দূর করতে সকল সরকারি চাকরিতে মাদ্রাসা পাশ করাদের নিয়োগ দেয়া হোক।
Total Reply(0)
আকিব মাহতাব ১৭ জানুয়ারি, ২০২০, ৯:৫৯ পিএম says : 0
প্রিয় সম্পাদক িএকেবারে সত্য কথা বলেছেন। মাদ্রাসা শিক্ষা এখন অনেক বেশি বাস্তবিক। তারা সব জায়গায় ভালো করছে।
Total Reply(0)
আবু সলেমান ১৭ জানুয়ারি, ২০২০, ১০:০০ পিএম says : 0
সরকারি চাকরিতে মাদ্রাসা পাশদের নিয়োগ দেয়া হলে দেশে দুর্নীতির পরিমাণ কমানো যাবে নতুবা নয়।
Total Reply(0)
কামাল হাসান ১৭ জানুয়ারি, ২০২০, ১০:০১ পিএম says : 0
কিন্তু সরকারে থাকা ইসলাম বিদ্বেসী একটা গ্রুপ মাদ্রাসা পাশদের দেখতে পারেন না। তারা বৈষম্য করেন। অথচ মাদ্রাসার ছাত্ররা সব দিক দিয়ে ফিট।
Total Reply(0)
চাদের আলো ১৭ জানুয়ারি, ২০২০, ১০:০১ পিএম says : 0
সত্য কথা ‍তুলে ধরায় আপনাকে অন্তর থেকে ধন্যবাদ।
Total Reply(0)
মরিয়ম বিবি ১৭ জানুয়ারি, ২০২০, ১০:৫২ পিএম says : 0
মাদ্রাসার শিক্ষার্থীরা এখন সব দিক দিয়ে ট্যালেন্ট।
Total Reply(0)
মোঃ তোফায়েল হোসেন ১৭ জানুয়ারি, ২০২০, ১০:৫২ পিএম says : 0
আপনার সাথে একমত। সরকারি চাকরিতে মাদ্রাসা এখন কোনো সমস্যা নেই।
Total Reply(0)
সাকা চৌধুরী ১৭ জানুয়ারি, ২০২০, ১১:৪০ পিএম says : 0
আলহামদুলিল্লাহ ভালো খবর।
Total Reply(0)
নীল প্রজাপতি ১৭ জানুয়ারি, ২০২০, ১১:৫৩ পিএম says : 0
মাদ্রাসা শিক্ষার জয় হোক
Total Reply(0)
সুক্ষ্ম চিন্তা ১৭ জানুয়ারি, ২০২০, ১১:৫৩ পিএম says : 0
মাশা আল্লাহ। আপনার কল্যাণ করুক
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন