ঢাকা, মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬, ১২ শাবান ১৪৪১ হিজরী

লাইফস্টাইল

কলায় বাড়ে স্মৃতিশক্তি

আফতাব চৌধুরী | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২০, ৯:৪৩ পিএম

আমেরিকার নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক থমাসের গবেষণায় বলা হয় কলা খেলে নারীর ঋতুস্রাবের সমস্যা সমাধান করে এবং দেহে শক্তি জোগায়। বিভিন্ন রোগ প্রতিরোধ হয়। শুনতে কিছুটা অদ্ভূত হলেও, দেহের এমন কিছু সমস্যা রয়েছে যা রোধে ওষুধের থেকে কলা অনেক কার্যকরী। কলার মধ্যে রয়েছে প্রোটিন, প্রচুর পরিমাণ ভিটামিন এবং অন্যান্য পুষ্টিগুণ, এটি খেতেও বেশ মজাদার। স¤প্রতি একটি গবেষণায় বলা হয়, কলায় থাকা প্রচুর পরিমাণ ফাইবার বিভিন্ন রোগ থেকে দেহকে রক্ষা করে। দেহের নানাবিধ সমস্যা রোধে কলা খাওয়া বেশ উপকারী যেমন- ˜ কলা শক্তির (এনার্জি) অত্যন্ত ভালো উৎস। এর ফলে অনেক খেলোয়াড়কেই বেশি পরিমাণ কলা খেতে দেখা যায়। 

˜ কলার মধ্যে রয়েছে অ্যামাইনো অ্যাসিড, যা মানসিক চাপ রোধক হিসাবে কাজ করে। এর মধ্যে রয়েছে ম্যাগনেসিয়াম ও ক্যালশিয়াম-যা বিষন্নতা রোধে কাজ করে।
˜ কলার মধ্যে রয়েছে উচ্চ পরিমাণে ক্যালশিয়াম এবং সামান্য পরিমাণ লবণ যা হৃৎপিন্ড ভালো রাখতে সাহায্য করে, তাছাড়া উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণেও কাজ করে।
˜ প্রতিদিন একটি করে কলা খেলে স্মৃতিশক্তি বাড়ে।
˜ কলার মধ্যে রয়েছে উচ্চ পরিমাণে আয়রন, যা রক্তে হিমোগেøাবিনের পরিমাণ বাড়ায় এবং যেসব রোগীর রক্তস্বল্পতা বা অ্যানিমিয়া রোগ রয়েছে তাদের জন্য এটি বেশ উপকারী।
˜কলা দেহের হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।
˜ সন্তানসম্ভবা নারীর জন্য কলা খাওয়া খুবই উপকারী। কেন না, এটি সকালবেলার দুর্বলতা কাটাতে কাজ করে এবং রক্তের শর্করার সামঞ্জস্য বজায় রাখে। ˜ কলা পাকস্থলীর অ্যাসিডকে নিয়ন্ত্রণ করে এবং আলসার রোধে কাজ করে। ˜ কলার মধ্যে ছয় ধরনের ভিটামিন রয়েছে, যা রক্তে শর্করা গঠনে কাজ করে।
˜ কলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। রোজ সকালে একটি পাকা কলা খেলে কোষ্ঠকাঠিন্য দূর হবে। শরীরও সুস্থ থাকবে।

সাংবাদিক-কলামিস্ট।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন