শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফিরলেন মালিক-হাফিজ, নেই আমির!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম


নানা নাটকীয়তা শেষে নিশ্চিত হয়েছে বাংলাদেশ দলের পাকিস্তান সফর। তিন দফার এ সফরের শুরুতে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি সিরিজ। আর এ সিরিজের জন্য শক্তিশালী দল ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বেশ অদল-বদল অবশ্য হয়েছে দলে। ১৫ সদস্যের দলে ফিরেছেন দুই অভিজ্ঞ অলরাউন্ডার শোয়েব মালিক ও মোহাম্মদ হাফিজ। তবে ছন্দে থাকার পরও বাদ পড়েছেন বেশ কিছু তারকা খেলোয়াড়।
চলমান বঙ্গবন্ধু বিপিএলে এবার দারুণ ছন্দে রয়েছেন পাকিস্তানি গতিতারকা মোহাম্মদ আমির। আরেক পেসার মোহাম্মদ ইরফানও দুর্দান্ত খেলছেন। কিন্তু এ দুজনের জায়গা হয়নি গতকালের ঘোষিত দলে। রাখা হয়নি বিপিএলে খেলা ঢাকা প্লাটুনের আসিফ আলিকেও। এছাড়া ওপেনার ফখর জামান, ইমাম-উল-হক, হারিস সোহেল ও ওয়াহাব রিয়াজও বিবেচনায় আসেননি। সবশেষ শ্রীলঙ্কার বিপক্ষে খেলা সিরিজের দলে ছিলেন আসিফ, ফখর, হারিস, আমির ও ওয়াহাব। তবে এবার বেশ কিছু আনকোরা তরুণের উপরের আস্থা রাখছে পাকিস্তান। আহসান আলী, আম্মাদ বাট ও হারিস রৌফ প্রথমবারের মতো পাকিস্তান দলে ঢুকেছেন। কিংবদন্তি স্পিনার আব্দুল কাদিরের ছেলে উসমান কাদির জায়গা ধরে রেখেছেন। এখনও অবশ্য আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি তার। অস্ট্রেলিয়ায় অভিষেক টি-টোয়েন্টিতে ভালো করতে না পারা ফাস্ট বোলার মোহাম্মদ মুসাও টিকে গেছেন।

পাকিস্তান দলের এমন ওলট-পালট নিয়ে দলের প্রধান নির্বাচক ও কোচ মিসবাহ-উল-হক বলেছেন, ‘আমরা টি-টোয়েন্টিতে শেষ নয় ম্যাচের আটটিতেই হেরেছি। র‌্যাংকিংয়ের প্রথম দল হিসেবে এটা মেনে নেওয়ার মতো নয়। আমাদের হারের বৃত্ত ভাঙতে হবে এবং এশিয়া কাপ ও বিশ্বকাপের আগে জয়ের ধারায় ফিরতে হবে। আর এ কারণেই কিছু ভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার বিপক্ষে কিছু ভিন্ন কম্বিনেশন চেষ্টা করে দেখেছি। তবে ঠিক যেমনটা আমরা চেয়েছিলাম, সেভাবে কাজ করেনি। হাফিজ ও শোয়েব দুজনে ২০০’র বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে। এছাড়া আমাদের দলে বেশ কিছু তরুণকে সুযোগ দেওয়া হয়েছে। আমার ধারণা, এটা খুব ভারসাম্যপ‚র্ণ একটা দল হবে। তবে যে সাত খেলোয়াড়কে আমরা বাদ দিয়েছি, এমন নয় যে তারা আমাদের বিবেচনায় নেই।’

লাহোরে আগামী ২৪ জানুয়ারি শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। দু’দলের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচটি মাঠে গড়াবে পরদিন। এরপর একদিনের বিশ্রাম। ২৭ জানুয়ারি তৃৃতীয় ম্যাচ দিয়ে শেষ হবে সিরিজ। এরপর দেশে ফিরে আসবে বাংলাদেশ দল। দ্বিতীয় দফায় পাকিস্তানে গিয়ে ৭ ফেব্রæয়ারি থেকে রাওয়ালপিন্ডিতে তারা খেলবে প্রথম টেস্ট। আর তৃতীয় দফায় আগামী ৩ এপ্রিল করাচিতে একমাত্র ওয়ানডের পর ৫ এপ্রিল সেখানেই দ্বিতীয় টেস্টে মাঠে নামবে বাংলাদেশ।

টি-টোয়েন্টি সিরিজে পাকিস্তান দল : বাবর আজম (অধিনায়ক), এহসান আলী, আম্মাদ বাট, হারিস রউফ, ইফতেখার আহমেদ, ইমাদ ওয়াসিম, খুশদিল শাহ, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ রিজওয়ান, মুসা খান, শাদাব খান, শাহীন শাহ আফ্রিদি, শোয়েব মালিক ও উসমান জাভেদ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন