শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

চট্টগ্রাম ও ভোলায় ১৭০টি সাইক্লোন শেল্টার নির্মাণ করা হবে

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

দুর্যোগ মোকাবেলায় ১৭০টি সাইক্লোন শেল্টার নির্মাণ করছে সরকার। এর মধ্যে ভোলা জেলায় ৯৭টি এবং চট্টগ্রামে ৭৩টি সাইক্লোন শেল্টার নির্মাণ করা হবে। এতে ব্যয় হবে ৯১৯ কোটি ৬২ লাখ টাকা। এসব সাইক্লোন শেল্টার নির্মাণ সংক্রান্ত ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকরি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

গতকাল সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় প্রস্তাবগুলোর অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মাৎ নাসিমা বেগম সাংবাদিকদের এসব তথ্য জানান। তিনি বলেন, ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এ্যাসোসিয়েশন (আইডিএ) এবং বাংলাদেশ সরকারের অর্থায়নে অনুমোদিত ‘বহুমুখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র’ প্রকল্পের আওতায় চট্টগ্রাম জেলায় ৭৩ টি সাইক্লেন শেল্টার ও তৎসংলগ্ন সংযোগ সড়ক নির্মাণ কাজের (প্যাকেজ নং এলজিইডি/এমডিএসপি/সিএইচআই/১৪-১৫/এনডবি¬উ-১০) ক্রয় প্রস্তাবের অনুমোন দেয়া হয়। ৩৮৯ কোটি টাকা ব্যয়ে এ সেল্টারগুলো নির্মাণ কাজটি পেয়েছে ওয়াহিদা কন্সট্রাকশন।
তিনি জানান, একই প্রকল্পের আওতায় অন্য একটি প্রস্তাবে ভোলা জেলায় ৯৭টি সাইক্লোন শেল্টার ও তৎসংলগ্ন সংযোগ সড়ক নির্মাণ কাজের (প্যাকেজ নং এলজিইডি/এমডিএসপি/সিএইচআই/১৪-১৫/এনডবি¬উ-১১) ক্রয় প্রস্তাবেরও অনুমোদন দেওয়া হয়েছে। ৫২৯ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে এ কাজটি বাস্তবায়নে কাজ পেয়েছে তমা কন্সট্রাকশন।

এছাড়াও বৈঠকে নৌ-পরিবহন মন্ত্রলয়ের অধীন পায়রা বন্দর কর্তৃপক্ষ বাস্তবায়নাধীন ‘পায়রা সমুদ্র বন্দরের প্রথম টার্মিনাল এবং আনুষঙ্গিক সুবিধাদি নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ‘কন্সট্রাকশন অব টেম্পোরারি (সার্ভিস) জেটি ইউথ কানেকশন রোড এট পায়রা পোর্ট’ কাজের ক্রয়প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। ৬৭ কোটি ৩৭ লাখ টাকা ব্যয়ে এটি বাস্তবায়নে নির্মাণ কাজের প্রস্তাবটি যৌথভাবে কাজ পেয়েছে আরবিএল, এনইএল ও এফকে লিমিডেট।

আগামী পাঁচ বছরের জন্য আনুমানিক ২৫ হাজার কোটি টাকার ৬৫ লাখ মেট্টিক টন নন-ইউরিয়া সার আমদানির প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। প্রতি বছর ১৩ লাখ মেট্টিক টন আমাদনি করা হবে। এতে প্রতিবছর ব্যয় হবে ৫ হাজার কোটি টাকা। পাঁচ বছরে মোট ৬৫ লাখ টন সার আমদানিতে ব্যায় হবে ২৫ হাজার কোটি টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন