শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মধ্য-মাঘে বাঘ কাঁপানো শৈত্যপ্রবাহের আলামত

আপাতত স্বস্তিদায়ক সূর্যের ‘উম’ : গুঁড়িবৃষ্টির আভাস

শফিউল আলম | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২০, ১২:১১ এএম

 কুয়াশা ও হিমেল কনকনে হাওয়ার জোর খানিকটা কমে এসেছে। শৈত্যের বদলে আপাতত কিছুটা স্বস্তিদায়ক অবস্থা বিরাজ করছে সারাদেশে গত দু’দিনের আবহাওয়ায়। গতকাল (বৃহস্পতিবার) তেঁতুলিয়া (সর্বনিম্ন ৯.২) ও দিনাজপুর (৯.৯) ছাড়া দেশের কোথাও শৈত্যপ্রবাহের পর্যায়ে ছিলনা। ঢাকার দিনের সর্বোচ্চ তাপমাত্রার পারদ ২৭.৮ এবং রাতের বেলায় সর্বনিম্ন ১৫ ডিগ্রি সেলসিয়াস, দেশের সর্বোচ্চ সীতাকুÐে ৩০ ডিগ্রি, চট্টগ্রামে ২৮.৬, রাজশাহীতে ২৬.৫, রংপুরে ২৬, খুলনায় ২৭.৫, বরিশালে ২৮.৬, সিলেটে ২৬.৯, ময়মনসিংহে ২৬.৬ ডিগ্রি সে. তাপমাত্রাই বলে দিচ্ছে, টানা শীতের দাপট হ্রাস পেয়ে বর্তমানে সূর্যালোক ও রোদেও তেজ বাংলাদেশের মাটিতে গিয়ে পড়ছে!

এরফলে জনজীবনের গতি গতকাল বেড়ে যায়। ফিরে আসে কিছুটা স্বস্তি। কুয়াশা ও মেঘের বিস্তারও ছিল কম। কর্মমুখী মানুষজন নিজ নিজ কাজেকর্মে ব্যস্ত হয়ে পড়েন সপ্তাহের শেষ দিনটিতে। কুয়াশা থাকলেও অন্যদিনের মতো গাঢ় এবং দীর্ঘস্থায়ী ছিলনা। ফলে জনদুর্ভোগও কমেছে।

তবে মাঘের ঘোর শীতের মৌসুমে আবহাওয়ায় বিরাজমান তাপমাত্রার পারদ যে ‘উম’ বা উষ্ণতা ছড়াচ্ছে তা বেশিদিন অব্যাহত থাকার সম্ভাবনা নেই। আবহাওয়া দপ্তরের সর্বশেষ পূর্বাভাস অনুসারে, চলতি মাঘ মাসের মধ্যভাগ নাগাদ দেশের অধিকাংশ এলাকায় ঘন কুয়াশা, আকাশ মেঘলা থাকাসহ বাঘ কাঁপানো বা পালানোর মতো তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

গতকাল সন্ধ্যায় ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, মাঝরাত থেকে সকাল অবধি দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দিনাজপুর অঞ্চলের উপর দিয়ে প্রবাহিত শৈত্যপ্রবাহ কেটে যেতে পারে। ঢাকায় ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে হিমেল হাওয়া প্রবাহিত হতে পারে। সার্বিকভাবে সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। আজ সারাদেশে রাতের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি এবং দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

তবে পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ হিমালয়ের উপাংশে অবস্থান করছে। এর প্রভাবে শীতল বায়ুপ্রবাহের ঘনঘটা তৈরি হচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় রংপুর বিভাগের দুয়েক জায়গায় শীত নামানো বিক্ষিপ্ত হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হতে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এর জেরে পরের ৫ দিনে রাতের তাপমাত্রা ক্রমশ হ্রাস পেতে পারে।

সপ্তাহের পূর্বাভাস
চলতি সপ্তাহের (১৫ থেকে ২১ জানুয়ারি পর্যন্ত) কৃষি আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তরের কৃষি মহাশাখার উপপরিচালক কাওসার পারভীন জানান, এ সপ্তাহে দৈনিক উজ্জ্বল সূর্য কিরণ কাল ৫ থেকে ৬ ঘন্টার মধ্যে থাকতে পারে। বাষ্পীভবনের দৈনিক গড় ২ থেকে ৩ মিলিমিটার থাকতে পারে।

এ সময়ের প্রথম দিকে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সপ্তাহের শেষের দিকে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, সিলেট বিভাগ এবং যশোর, কুষ্টিয়া অঞ্চলে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এ সময় দেশের উত্তরাঞ্চল এবং নদ-নদী অববাহিকায় মধ্যরাত থেকে দুপুর পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এ সময় দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলের কিছু কিছু জায়গায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এ সপ্তাহে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রথমদিকে কিছুটা বাড়তে পারে। তবে শেষের দিকে ক্রমশ হ্রাস পেতে পারে।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন