ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় আহত ১১ মার্কিন সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২০, ১২:০৮ পিএম

ইরাকে সামরিক ঘাঁটিতে ৮ জানুয়ারি ইরানের হামলায় যুক্তরাষ্ট্রের ১১ সেনা আহত হয়েছে। বৃহস্পতিবার মার্কিন সামরিক বাহিনীর পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।
ইরানের কুদস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার প্রতিশোধ নিতে ৮ জানুয়ারি ইরাকের আল-আসাদ বিমান ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল তেহরান। ওই সময় যুক্তরাষ্ট্র জানিয়েছিল, এতে কোনো মার্কিন সেনা আহত হয় নি।
মার্কিন কেন্দ্রীয় বাহিনীর মুখপাত্র ক্যাপ্টেন বিল আরবান এক বিবৃতিতে বলেছেন, ‘আল-আসাদ বিমান ঘাঁটিতে ৮ জানুয়ারি ইরানি হামলায় কোনো মার্কিন সেনা সদস্য নিহত হয় নি। তবে বিস্ফোরণের কারণে কয়েকজন আহত হয়েছে এবং ক্ষয়ক্ষতি এখনো মূল্যায়ন করা হচ্ছে’।
বিবৃতিতে বলা হয়, ‘ক্ষেপণাস্ত্র হামলার পরই আহত আল-আসাদ ঘাঁটি থেকে আটজনকে অন্য জায়গায় সরিয়ে নেয়া হয়। পরে আরো তিনজনকে আরিফজান ক্যাম্প থেকে আহত অবস্থায় উদ্ধার করে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়।
অথচ ইরানি হামলার পরদিন সকালে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলে ছিলেন, ‘আমাদের কেউ হতাহত হয়নি। আমাদের সব সেনারা নিরাপদে আছেন। শুধুমাত্র সামরিক ক্যাম্পগুলো সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে।’
ইরানের সবচেয়ে ক্ষমতাধর জেনারেল কাশেম সোলাইমানি যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত হন। তার প্রতিশোধ নিতেই এই হামলা চালিয়ে ছিলো তেহরান। আহতদের নিয়ে প্রথম রিপোর্ট করে ছিলো ডিফেন্স ওয়ান।
বিবৃতিতে আরো বলা হয়, ক্ষেপণাস্ত্র হামালয় আহত সৈন্যরা মস্তিকে আঘাত প্রাপ্ত হন। উন্নত চিকিৎসার জন্য তাদের সেখান থেকে সরিয়ে নেয়া হয়েছে। আল আসাদ বিমানঘাঁটিতে আহতদের জার্মানির ল্যান্ডস্টুল রিজনাল মেডিকেল সেন্টারে চিকিৎসার জন্য নেয়া হয়। আর আরিফজান ক্যাম্পে আহতদের কুয়েতে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন