বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘১০০ বছরের ইতিহাসে আজ একটি বইও বিক্রি হয়নি’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২০, ২:৩৩ পিএম

১০০ বছরের ইতিহাসে এই প্রথমবারের মতো দিনে একটিও বই বিক্রি হয়নি। এমন কথা জানানোর পরপরই অনলাইনে অর্ডারের বন্যায় ভাসছে বইয়ের দোকানটি।

ইংল্যান্ডের পিটার্সফিল্ড বুকশপটি প্রাচীন, সেকেন্ড হ্যান্ড এবং নতুন বই বিক্রি করে। তাদেরই একটি ছবি টুইটারে শেয়ার করার হয়েছে কয়েক হাজারবার।
গত ১৩ বছর সেই বইয়ের দোকানে কর্মরত রবার্ট স্যামসন টুইটে লেখেন, আজ একটিও বই বিক্রি হয়নি। ০.০০ পাউন্ড। এটাই জীবনে প্রথম বার। খুবই করুণ শোনাবে, কিন্তু যদি আপনারা আমাদের সাহায্য করতে চান তাহলে আমাদের অফারগুলো দেখুন। সবগুলো বইতেই ২৫ শতাংশ ছাড় রয়েছে।
এরপরই হাজার হাজার বইপ্রেমী টুইটটি রিটুইট করেন। রাতের মধ্যেই দোকানের কাছে ৩০০টি ক্ষুদেবার্তা আসে বিভিন্ন বইয়ের খোঁজে। প্রায় ১০০০ পাউন্ডের বইয়ের অর্ডার আসে অনলাইনে। এরই মধ্যে তাদের টুইটটি ৮০০০ বার রিটুইট করা হয়েছে আর পেয়েছে ১৬ হাজার লাইক।
এই সাফল্যের পরে দোকানটির পক্ষ থেকে আরো একটি টুইট করা হয়। কী সুন্দর রাত! আমরা খুব মুগ্ধ। আমাদের ১১০০ নতুন ফলোয়ার হয়েছে। অনলাইনে বইয়ের অর্ডারের স্তুপ জমেছে। ৩০০টি মেসেজ এসেছে। তার মধ্যে অনেকেই জানতে চেয়েছেন বইয়ের খবর। খুব দ্রæতই সবাইকে জবাব দেব। ততক্ষণ আমাদের সহ্য করুন। সবাইকে অনেক ধন্যবাদ।
দোকানটির ম্যানেজিং ডিরেক্টর জন ওয়েস্টউড বলেন, এই দোকানটি আমার বাবা ১৯৫৮ সালে খুলেছিলেন। এটা আমার পৈতৃক সম্পত্তি। এই ইন্ডাস্ট্রিতে আমি বিশ্বাস করি। কিন্তু অনলাইনে অর্ডার এবং অ্যামাজনের কারণে বেশ কঠোর আঘাত পড়েছে। দোকানটি চালু রাখতে আমাকে আমার ফ্ল্যাটও বিক্রি করতে হয়েছে। আর এখন এই দোকানেই ক্যাম্প বেডে ঘুমাতে হয়।
দোকানটির ভবিষ্যত নিয়ে বেশ পরিকল্পনা আছে বলেও জানান তিনি। কিভাবে আরো বড় ও বিস্তৃত করা যায় সেটা নিয়েও ভাবনা আছে। ওয়েস্টউড যোগ করেন, সবার প্রতিক্রিয়া অপ্রতিরোধ্য, অভূতপূর্ব ও খুবই নম্র। বইপ্রেমীরা সবসময় বিশেষ মানুষ আর সবাই খুবই সমর্থনও দিয়েছে। বইও খুবই বিশেষ। বইয়ের দোকানে যাওয়ার অনুভূতির থেকে বড় কিছু নেই। তাদের দেখা, ছোঁয়া বা ঘ্রাণ নেওয়াটাই বিশেষ অনুভূতি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন