বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি ২৯ বছরের মধ্যে সর্বনিম্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২০, ২:৪৫ পিএম

অর্থনৈতিক মন্দার মুখে বিশ্বের অন্যতম পরাশক্তি চীন। গত বছরে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি নিচের দিকে নেমে এসেছে, যা সর্বশেষ তিন দশকের মধ্যে সর্বনিম্ন।
দেশটির সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯ সালে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬ দশমিক ১ এ নেমে এসেছে যা গত ২৯ বছরের মধ্যে সর্বনিম্ন।
দুর্বল অভ্যন্তরীণ চাহিদা ও মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যযুদ্ধের ফলে এ অবস্থা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। প্রবৃদ্ধি বাড়ানোর জন্য চীনা সরকার গত দুই বছরে বিভিন্ন ধরনের ব্যবস্থা গ্রহণ করছে।
দীর্ঘ দুই বছর ব্যবসায়িক উত্তেজনার পর বুধবার (১৫ জানুয়ারি) মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন বাণিজ্যিক চুক্তি করেছে চীন। আর এই চুক্তিতে নতুন আশা পেয়েছে দেশটির ব্যবসায়ীরা।
এদিকে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানোর ও স্থানীয়ভাবে অবকাঠামোগত উন্নয়নের জন্য চীনা সরকার বিভিন্ন পদক্ষেপের গ্রহণ করেছে। যার মধ্যে ট্যাক্স হ্রাস ও বন্ড বিক্রয় করার কার্যক্রম রয়েছে।
এছাড়া ছোট ছোট ফার্মগুলোকে ঋণ নেওয়ার জন্য দেশটির ব্যাংকগুলো উৎসাহিত করে আসছে। দেশটিতে গত বছর রেকর্ড সংখ্যক ঋণ দেওয়া হয়েছে, যার পরিমাণ প্রায় ২.৪৪ বিলিয়ন মার্কিন ডলার।
অর্থনীতির প্রবৃদ্ধি কমে যাওয়ার প্রভাব পড়েছে বিনিয়োগেও। ইতোমধ্যে দেশটিতে বিনিয়োগ বৃদ্ধির হার রেকর্ড পরিমাণ কমে গেছে।
একবিংশ শতাব্দীর প্রথম দশকে চীন তাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি দুই ডিজিটের মধ্যে নিয়ে আসে ও ব্যাপক অর্থনৈতিক প্রসার করে। তবে অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬ দশমিক ১ দেশটির জন্য খুবই কম। কিন্তু এটি বিশ্বের শীর্ষস্থানীয় অনেক দেশের তুলনায় ভালো।
যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের হিসেব অনুযায়ী, চলতি বছরে মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে মাত্র ২ দশমিক ২ শতাংশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন