ঢাকা, রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬, ২৮ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার নতুন প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২০, ৪:২১ পিএম

প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের পছন্দে সায় জানিয়ে মিখাইল মিশুস্তিনকে নতুন প্রধানমন্ত্রী পদে অনুমোদন দিয়েছে রাশিয়ার পার্লামেন্ট। গতকাল বৃহস্পতিবার দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার ৪২৪ সদস্যের মধ্যে ৩৮৩ জনই তাকে সমর্থন দিয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। মিশুস্তিনের বিপক্ষে কেউ ভোট দেয়নি; ৪১ জন ভোটদানে বিরত ছিলেন।
আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, রাজনৈতিকভাবে ‘অনভিজ্ঞ’ মিশুস্তিনকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন পুতিন। মূলত প্রধানমন্ত্রী হিসেবে সিদ্ধান্ত গ্রহণের জন্য মিশুস্তিন যেন প্রেসিডেন্টের ওপর নির্ভরশীল থাকেন, সেজন্য তাকে বেছে নেওয়া হয়।
এর আগে প্রেসিন্ডেন্ট ভøাদিমির পুতিনের নির্দেশে পদত্যাগ করে রুশ সরকার। এরপর দ্রæতই প্রধানমন্ত্রী হিসাবে দিমিত্রি মেদভেদেভের প্রতিস্থাপন হিসেবে মিখাইল মিশুস্তিনের নাম ঘোষণা করা হয়।
রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন তার ক্ষমতায় থাকা দীর্ঘায়িত করতে পারে, সংসদে এমন সাংবিধানিক পরিবর্তনের প্রস্তÍাব দেন। এসময় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে পুতিন বলেন, রাশিয়ায় বড় ধরনের সাংবিধানিক পরিবর্তনের প্রয়োজন। তার ওই প্রস্তাবের কয়েক ঘণ্টা পর পদত্যাগের ঘোষণা দেয় দেশটির সরকার।
উল্লেখ্য ৫৩ বছর বয়সী মিখাইল মিশুস্টিন ১৯৯৮ সাল থেকে রাশিয়া সরকারের সাথে কাজ করছেন। ২০১০ সাল থেকে তিনি দেশটির কর বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন