ঢাকা, রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬, ২৮ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

নুজহাত পূর্ণতার একক আলোকচিত্র প্রদর্শনী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস’র মেধাবী শিক্ষার্থী নুজহাত প‚র্ণতার দু’দিনব্যাপী একক আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে। গতকাল বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ৬ নম্বর গ্যালারিতে ‘ইন বিটুয়েন বর্ডারস অ্যান্ড আদার পলিটিক্যাল কনস্ট্রাক্টস› শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন করেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ।

এসময় আরও উপস্থিত ছিলেন বিজিএমইএর সভাপতি রুবানা হক, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক এবং নিউজ টুয়েন্টি ফোর ও রেডিও ক্যাপিটালের প্রধান নির্বাহী নঈম নিজাম, কালের কন্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন প্রমুখ।

উদ্বোধন শেষে প্রদর্শনী ঘুরে দেখেন অতিথিরা। বাংলাদেশ, আমেরিকা, পর্তুগাল, ফ্রান্স, মেক্সিকো ও বাহামার ৫০টি আলোকচিত্র দিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনী। আগামীকাল এই প্রদর্শনী শেষ হবে। প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত।

হাজারও শব্দের চেয়ে একটি ছবির শক্তি অনেক বেশি। স্থির থেকেও যেন বলে দেয় না বলা অনেক কথা, তুলে ধরে জীবনের নানা গল্প। ক্যামেরার ক্লিকের আলোর ঝলকানিতে ফ্রেমে ফ্রেমে উঠে আসে জীবনের নানা রং। নুজহাত পূর্ণতাও নিজের মনন ও মেধাকে ফ্রেমে বন্দি করে শুধু সৃজণশীলতারই বহিঃপ্রকাশ ঘটাননি, তুলে ধরেছেন প্রকৃতি, প্রাণী, মানুষ ও দেশের প্রতি নিজের ভালোবাসার কথা। ক্যামেরার ফ্রেমের শৈল্পিকতায় বলতে চেয়েছেন জীবনের গল্প।

প্রদর্শনীর আলোকচিত্রগুলোকে দ্ইু ভাগে বিভক্ত করেছেন নুজহাত পূর্ণতা। এর মধ্যে ‘নেমলেস ফেসেস অ্যাট বালুখালী ক্যাম্প’ শিরোনামের বিভাগটি সাজিয়েছেন কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে আশ্রিত মানুষের ছবি দিয়ে, আর ‘ফ্রম অ্যারাউন্ড দ্যা ওয়ার্ল্ড’ বিভাগে যুক্তরাষ্ট্র, পর্তুগাল, ফ্রান্স, মেক্সিকো ও বাহামা দ্বীপপুঞ্জের মানুষের যাপিত জীবনকে ধারণ করেছেন তিনি। ‘নেমলেস ফেসেস অ্যাট বালুখালী ক্যাম্প’ বিভাগের প্রতিটি ছবিই হৃদয়কে আর্দ্র করে তুলে।

অনুভূতি প্রকাশে নুজহাত পূর্ণতা বলেন, মানুষকে মানুষের সাথে আলাদা করেছে সীমান্ত। যা মানুষেরই তৈরি। কিন্তু সীমান্তের দুই পাড়ের মানুষই কিন্তু ভালোবাসা দিতে ও নিতে চায়। এ বিষয়গুলোই ছবির মাধ্যমে তুলে ধরতে চেয়েছি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন