শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নিজের নামেই টাকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

বাইরের দুনিয়া থেকে লুকনো একটা হাইটেক শহর, নাম ছিল ওয়াকান্ডা। শহর। পূর্ব আফ্রিকায় তানজানিয়ার উত্তরে অবস্থিত এই শহরটি। যেখানে সুপারহিরো ব্ল্যাক প্যান্থারদের বাস। তবে বাস্তবে নয়, মার্ভেল কমিকস-এর ‘ব্ল্যাক প্যান্থার’ ফিল্মে দেখানো হয়েছিল এমনই এক শহরে।
এই শহরের প্রযুক্তির কাছে সারা বিশ্ব হার মেনেছিল। এ বার এমনই এক হাইটেক শহর বাস্তবেও তৈরি হতে চলেছে আফ্রিকায়! তবে যতটা উন্নত প্রযুক্তি ফিল্মের ওয়াকান্ডায় দেখানো হয়েছে, ততটা অবশ্যই বাস্তবে দেখা যাবে না। বাস্তবের ওয়াকান্ডার অবস্থান হতে চলেছে সেনেগালে। সেনেগালের রাজধানী ডাকারের একেবারে পাশেই তৈরি হতে চলেছে এই শহর। সেনেগালের নিউ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে মাত্র পাঁচ মিনিটের দ‚রত্বে। সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি সল মার্কিন পপ-সিঙ্গার অ্যাকনকে শহরের জন্য দু’হাজার একর জমি দিয়েছেন। পপ গায়ক অ্যাকনই এই শহরটি তৈরি করতে চলেছেন। তার নামানুসারে এই শহরের নাম রাখা হবে অ্যাকন সিটি। এই শহরের পুরোটাই হবে ডিজিটাল। এমনকি নগদ টাকায় কোনও লেনদেন হবে না। অ্যাকনের নামাঙ্কিত ক্রিপ্টোকারেন্সি-অ্যাকয়েন দিয়েই সব লেনদেন চলবে। শহরটাকে এমন ভাবেই তৈরি করা হবে, যাতে সমস্ত সুবিধাই শহরের মানুষ পেয়ে থাকেন। এই শহরে আবাসন, পার্ক, স্টেডিয়াম, বিশ্ববিদ্যালয়, স্কুল এবং আলো উৎপাদনকারী সোলার ইউনিট থেকে শুরু করে প্রায় সবই থাকবে।

সম্প্রতি হাইটেক শহর বানানোর এই চুক্তি সাক্ষরিত হয়েছে। তার পরই টুইট করে ‘বাস্তবের ওয়াকান্ডা’ বানানোর কথা জানিয়েছেন গায়ক নিজেই। ৪৬ বছরের এই গায়কের জন্ম আমেরিকাতে হলেও তার প‚র্বপুরুষ সেনেগালের বাসিন্দা। নিজের জীবনের ছেলেবেলাটাও সেনেগালেই কেটেছে তার। নিজের দেশকে এগিয়ে নিয়ে যেতে অ্যাকনের এই উপহার। আগামী ১০ বছরের মধ্যেই আফ্রিকার মানুষদের এই শহর উপহার দেয়ার কথা ঘোষণা করেছেন তিনি। মার্কিন এই পপ তারকা কাজ করেছেন বলিউডেও। শাহরুখ খানের গলায় ‘রা ওয়ান’ ছবিতে তার গাওয়া ‘ছাম্মাক ছালো’ প্রবল জনপ্রিয় হয়। সূত্র : বিজনেস ইনসাইডার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন