বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

নির্মাণ শ্রমিকদের দাবি দিবসে ১২ দফা দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২০, ১:৩৯ পিএম

১২ দফা দাবিতে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন পালন করলো ‘নির্মাণ শ্রমিকদের দাবি দিবস’।
আজ শনিবার বেলা ১১টায় এ উপলক্ষে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনের আয়োজন করে সংগঠনটি।
মানববন্ধনে নির্মাণ শ্রমিকদের কর্মস্থলে নিরাপত্তা, স্বাস্থ্যসম্মত পরিবেশ, কর্মস্থলে দুর্ঘটনায় নিহত শ্রমিকের পরিবারকে কমপক্ষে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ, আহত শ্রমিকদের সুচিকিৎসা, পর্যাপ্ত ক্ষতিপূরণ, বাসস্থান, পেনশন স্কিম, রেশনিং, শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিল থেকে দুর্ঘটনায় আহত-নিহত এবং দুরারোগ্য রোগে আক্রান্ত শ্রমিকদের পর্যাপ্ত সাহায্যের মাধ্যমে সামাজিক নিরাপত্তাসহ ১২ দফা দাবি জানানো হয়।
ইনসাবের সভাপতি মো. রবিউল ইসলামের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত থেকে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক আবদুর রাজ্জাক, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দের সভাপতি সহিদুল্লাহ চৌধুরী, সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খানসহ ইনসাবের কেন্দ্রীয়, বিভিন্ন থানা এবং ওয়ার্ডের নেতারা।
ইনসাবের সাধারণ সম্পাদক আবদুর রাজ্জাক বলেন, ৩৫ লাখ শ্রমিক নির্মাণ শিল্পে কর্মরত আছেন। বিদেশেও কর্মরত আছেন কয়েক লাখ নির্মাণ শ্রমিক। নির্মাণ শ্রমিকদের এ কাজটি খুবই ঝুঁকিপূর্ণ। প্রায়ই কর্মস্থলে দুর্ঘটনায় প্রাণহানির ঘটনা ঘটছে।
তিনি বলেন, কর্মস্থলে শ্রমিকের নিরাপত্তা নেই। এ শিল্পে নিয়জিত শ্রমিকদের দেখভাল করার কেউ নেই।
মানববন্ধনে বক্তারা বলেন, শ্রম মন্ত্রণালয়ের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তাদের অবহেলা ও অপরিকল্পিত ভবন নির্মাণ, ইটভাটার ধোঁয়া ও নির্মাণসামগ্রী যত্রতত্র ভাবে রাখায় পরিবেশের মারাত্মক দূষণ হচ্ছে। যার কারণে নির্মাণ শ্রমিকসহ সাধারণ মানুষ মারাত্মক ভাবে স্বাস্থ্য ঝুঁকির মধ্যে বাস করছে। নির্মাণ শিল্পে মালিকের অতি মুনাফা লোভের কারণে নির্মাণ শ্রমিকদের কর্মস্থল আজ মরণস্থলে পরিণত হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন