বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মাঘের আবহাওয়া আপাতত স্বস্তিকর

আরেক দফা শৈত্যপ্রবাহের বার্তা দিচ্ছে গুঁড়ি বৃষ্টি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

দিন ও রাতের তাপমাত্রা আরো বেড়েছে। কুয়াশার বিস্তার আপাতত কমেছে। গতকাল শনিবার রংপুর বিভাগে বিক্ষিপ্ত হালকা ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। মাঘের বর্ষণ জানান দিচ্ছে আরেক দফা শৈত্যপ্রবাহের। যদিও গত তিন দিন ধরে পারদ স্বস্তিদায়ক অবস্থানে ঘোরাফেরা করছে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল খেপুপাড়ায় ৩০.৪ এবং সর্বনি¤œ শ্রীমঙ্গলে ১১.৩ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় পারদ আরও বেড়ে সর্বোচ্চ ২৯.৬ এবং সর্বনি¤œ ১৬ ডিগ্রিতে। দেশের অধিকাংশ স্থানে দিনের তাপমাত্রা ২৭ থেকে ২৯ ডিগ্রিতে বজায় ছিল। রাতে ও সকালের সর্বনি¤œ তাপমাত্রাও ১৩ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াসে অবস্থান করছে। কুয়াশার ঘোর কমেছে। এর ফলে সূর্যের উজ্জ্বল কিরণকাল হয়েছে বেশি সময় ধরে। জনজীবনের ছন্দ স্বাভাবিক রয়েছে ঘোর শীতের মাস মাঘের স্বস্তিকর আবহাওয়ায়।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় তেঁতুলিয়ায় এক মিলিমিটার, সৈয়দপুরে যৎকিঞ্চিৎ বৃষ্টিপাত হয়েছে। আজ রোববার রংপুর, রাজশাহী, সিলেট ও খুলনা বিভাগের দুয়েক জায়গায় বিক্ষিপ্তভাবে হালকা ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এছাড়া অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা যায়, শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি এবং দিনের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।
আবহাওয়া বিভাগ জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক একটি লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
চলতি মাঘ মাসে দেশে মাঝারি থেকে তীব্র ধরনের শৈত্যপ্রবাহের দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন