শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শহীদ জিয়ার আজ ৮৪তম জন্মবার্ষিকী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

বিএনপির প্রতিষ্ঠাতা, সাবেক প্রেসিডেন্ট ও বহুদলীয় গণতন্ত্রের প্রবর্তক জিয়াউর রহমানের ৮৪তম জন্মবার্ষিকী আজ। ১৯৩৬ সালের এই দিনে তিনি বগুড়ার গাবতলীর বাগবাড়ীতে জন্মগ্রহণ করেন। জিয়াউর রহমানের পিতার নাম মনসুর রহমান।

তিনি পেশায় ছিলেন একজন রসায়নবিদ। বগুড়া ও কলকাতায় শৈশব ও কৈশোর অতিবাহিত করার পর জিয়াউর রহমান পিতার সাথে তাঁর কর্মস্থল করাচিতে চলে যান। শিক্ষাজীবন শেষে ১৯৫৫ সালে তিনি পাকিস্তান মিলিটারি একাডেমিতে অফিসার হিসেবে কমিশন লাভ করেন। বর্ণাঢ্য কর্মজীবনের অধিকারী শহীদ জিয়াউর রহমান বাংলাদেশের গণমানুষের কাছে বাংলাদেশী জাতীয়তাবাদের প্রবক্তা ও বহুদলীয় গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠাতা হিসেবে স্বীকৃত হয়েছেন। একজন সৈনিক হিসেবে কর্মজীবন শুরু করলেও তাঁর জীবনের বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে দেশের সকল সঙ্কটে তিনি ত্রাণকর্তা হিসেবে বার বার অবতীর্ণ হয়েছেন। দেশকে সংকট থেকে মুক্ত করেছেন। অস্ত্র হাতে নিয়ে নিজে যুদ্ধ করেছেন। যুদ্ধ শেষে আবার পেশাদার সৈনিক জীবনে ফিরে গেছেন। জিয়াউর রহমান সময়ের প্রয়োজনেই চার দশক আগে প্রতিষ্ঠা করেছিলেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। তাঁর গড়া সে রাজনৈতিক দল তার সহধর্মিণী সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল হিসেবে স্বীকৃত। আর বেগম খালেদা জিয়া দেশের জনপ্রিয় নেতৃত্বে পরিণত হয়েছেন। জিয়াউর রহমানের জনপ্রিয়তায় খালেদা জিয়ার তিন তিনবার প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন।

অসাধারণ দেশপ্রেমিক, অসম সাহসীকতা, সততা-নিষ্ঠা ও সহজ-সরল ব্যক্তিত্বের প্রতীক জিয়াউর রহমানের অবদান দেশের জন্য অসামান্য। ১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধে খেমকারান সেক্টরে অসীম সাহসিকতার সাথে তিনি যুদ্ধ করেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধের একটি সেক্টরের কমান্ডার হিসেবে যুদ্ধ পরিচালনা করেন। বাংলাদেশ ও বাংলাদেশীদের বিশ্ব মানচিত্রে তিনি ব্যাপকভাবে পরিচিত করিয়েছেন স্বাতন্ত্র বৈশিষ্ট্যে। জাতির মর্যাদাকেও বিশ্বব্যাপী প্রশংসিত করেছেন তাঁর শাসনামলে।

জিয়াউর রহমানের সৈনিক ও রাজনৈতিক জীবনের সততা, নিষ্ঠা ও নিরলস পরিশ্রম প্রতিটি মানুষ শ্রদ্ধাভরে এখনো স্মরণ করে। একজন খাঁটি দেশপ্রেমিক হিসেবেও তাঁর পরিচিতি সর্বজনবিদিত। সময়ের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে শহীদ জিয়ার রাজনৈতিক দর্শন ও দিক-নির্দেশনা। তাঁর প্রতিষ্ঠিত রাজনৈতিক দল বিএনপি দেশের স্বাধীনতা পরবর্তীকালে কয়েকবার রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠিত ছিল।

১৯৭৫ সালের ১৫ আগস্ট তৎকালীন প্রেসিডেন্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হওয়ার পর তাঁরই (শেখ মুজিব) সহকর্মী খন্দকার মোশতাক আহমদ ক্ষমতায় অধিষ্ঠিত হন। পরবর্তী সময়ে নানা রাজনৈতিক পট-পরিবর্তন ও ঘটনাপ্রবাহের পরিপ্রেক্ষিতে সিপাহী-জনতার ঐক্যবদ্ধ অভ্যুত্থান ঘটে। দেশের সেই চরম ক্রান্তিকালে সিপাহী-জনতার মিলিত প্রয়াসে জিয়াউর রহমান নেতৃত্বের হাল ধরেন। রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠিত হয়ে তিনি দেশে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা, বাক-ব্যক্তি স্বাধীনতা, সংবাদপত্রের স্বাধীনতা নিশ্চিত করেন। দেশকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে আমৃত্যু চেষ্টা চালিয়েছেন। জাতির মধ্যে একটি নতুন উদ্দীপনার সৃষ্টি করে তাদেরকে জাগিয়ে তুলতে তিনি সফল হয়েছিলেন। তাঁর স্বল্পকালীন শাসনকার্য পরিচালনায় তিনি গভীর দেশপ্রেম, সততা, কর্তব্যনিষ্ঠা ও দূরদর্শিতার পরিচয় দিয়েছিলেন। শুধু দেশে নয়, ইরাক-ইরান যুদ্ধসহ মধ্যপ্রাচ্য ও বিশ্বের নানা সঙ্কটে তিনি অগ্রণী ভূমিকা পালন করেন। এমনকি তার রাজনৈতিক বিরোধীরাও মৃত্যুর পর তাঁর সততা নিয়ে কোনো প্রশ্ন উত্থাপন করতে পারেনি। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান এ কারণেই এ দেশের সর্বস্তরের জনগণের অন্তরে স্থায়ী আসন করে নিয়েছেন।

কর্মসূচি : জিয়াউর রহমানের ৮৪তম জন্মবার্ষিকী উপলক্ষে আজ সকাল ১০টায় বিএনপি’র জাতীয় নেতৃবৃন্দ শেরেবাংলা নগরস্থ শহীদ জিয়ার মাজারে ফাতেহা পাঠ ও পুষ্পার্ঘ অর্পণ করবেন। দলের কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশের দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হবে। জন্মবার্ষিকী উপলক্ষে দৈনিক সংবাদপত্রে ক্রোড়পত্র ও পোষ্টার প্রকাশ করা হয়েছে। দিবসটি উপলক্ষে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র উদ্যোগে বেলা ২টায় রমনাস্থ ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। অনুরূপভাবে সারাদেশে মহানগর ও জেলা পর্যায়ের ইউনিটসমূহ নিজেদের সুবিধানুযায়ী যথাযথযোগ্য মর্যাদায় দিবসটি পালনে উদ্যোগ গ্রহণ করবে। আজ সকাল ১১টায় নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের নীচতলায় ডক্টরস এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) এর উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্পে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হবে।#

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (10)
Saiful Islam Shishir ১৯ জানুয়ারি, ২০২০, ১:১৯ এএম says : 1
Happy Birthday monster
Total Reply(0)
Kazi Juwel ১৯ জানুয়ারি, ২০২০, ১:২০ এএম says : 0
❤স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান! মুসলিম উম্মাহর এক কিংবদন্তি, আজ তার ৮৪তম জন্মবার্ষিকীতে তার আত্মার মাগফেরাত কামনা করি.... #আল্লাহ যেনো উনাকে জান্নাতবাসী করেন আমিন।
Total Reply(0)
Mahbub Alam ১৯ জানুয়ারি, ২০২০, ১:২০ এএম says : 0
শুভ জন্মদিন হে মহান নেতা।
Total Reply(0)
Hemayetuddin Ahmed ১৯ জানুয়ারি, ২০২০, ১:২০ এএম says : 0
Happy birthday General Zia
Total Reply(0)
Ali Akbar ১৯ জানুয়ারি, ২০২০, ১:২০ এএম says : 0
আজ শতাব্দীর শ্রেষ্ঠ সন্তান, স্বাধীনতার ঘোষক , বহুদলীয় গনতন্ত্রের প্রবক্তা , বাংলাদেশী জাতীয়তাবাদের প্রান পুরুষ, সার্কের প্রতিষ্ঠাতা , বীর মুক্তিযোদ্ধা, বিএনপি'র প্রতিষ্ঠাতা ও আধুনিক বাংলাদেশের রূপকার শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৪ তম জন্মবার্ষিকী । শহীদ জিয়াউর রহমান একটি ইতিহাস , একটি নাম , একটি স্পন্দন বাংলাদেশের নামক দেশ জন্মের মহানায়ক তিনি । যে শহীদ জিয়ার জন্ম নাহলে স্বাধীনতার লাল সূর্য উড্ডয়নের কত না সময় অতিবাহিত হত , কত না রক্তের গঙ্গা বহমান হত । তার বীরত্ব গাঁথা ভূমিকা স্বর্ণ অক্ষরে লিখা থাকবে লাল সবুজের পতাকায় । আজ তিনি আমাদের মাঝে নেই কিন্তু তার আর্দশ ও তার দেশ গঠনের উপর দাঁড়িয়ে আছে এই দেশ আমার বাংলাদেশ । তার প্রতি বিন্রম শ্রদ্ধান্জলী মহান রাব্বুল আলামিন এই মহান নেতাকে জান্নাতুল ফেরদৌস দান করবেন ।
Total Reply(0)
Monir Monir ১৯ জানুয়ারি, ২০২০, ১:২১ এএম says : 0
আজ শহীদ জিয়ার বড় প্রোয়জন ছিল। স্বাধীনতা আজ আবার হুমকির মুখে।
Total Reply(0)
Habib Khan Ovi ১৯ জানুয়ারি, ২০২০, ১:২১ এএম says : 0
রক্ত স্রোতেও শোধ হবেনা.. তোমার দেশ প্রেমেরই ঋন.... হে প্রিয় নেতা শুভ জন্মদিন !!
Total Reply(0)
Md Jahangir Alam Babu ১৯ জানুয়ারি, ২০২০, ১:২১ এএম says : 0
আল্লাহ উনাকে জান্নাত বাসি করুন আমিন
Total Reply(0)
Muhammad Masum ১৯ জানুয়ারি, ২০২০, ১:২১ এএম says : 0
শুভ জন্মদিন স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান। আল্লাহ যেন উনাকে জান্নাত বাসী করেন।
Total Reply(0)
salman ১৯ জানুয়ারি, ২০২০, ৪:১৬ এএম says : 0
Allah, amar preo NETA Shohid Pre. Zai k Janna tul Ferdaus dan korun...ameen
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন