শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফলোঅনে পড়ল দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২০, ৫:০৯ পিএম

তৃতীয় দিন শেষে দক্ষিণ আফ্রিকার স্কোর ছিল ৬ উইকেটে ২০৮ রান। ক্রিজে ছিলেন দুই সেট ব্যাটসম্যান কুইন্টন ডি কক ও ভ্যারনন ফিলান্ডার। এ দুই ব্যাটসম্যান আগের দিনে ৫৪ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে আশাও জাগিয়েছিলেন ফলোঅন এড়ানোর। তবে চতুর্থ দিনে করলেন হতাশ। এ দিন আর কোনো রান যোগ না করেই আউট হয়ে দলকে বিপর্যয়ে ফেলেন তারা। স্কোরবোর্ডে এক রান যোগ হতেই বাকি দুই ব্যাটসম্যানও ফিরে যান। ফলে ফলোঅনের লজ্জা পায় স্বাগতিকরা।

আগের দিনই অখ্যাত স্পিনার ডোমিনিক বেজের স্পিন ঘূর্ণিতে কুপোকাত হয় দক্ষিণ আফ্রিকা। ১০৯ রান তুলতেই পাঁচ উইকেট হারায় তারা। আর পাঁচ উইকেটই শিকার করেন বেজ। এরপর প্লেসির দল ১৫৪ রানে ষষ্ঠ উইকেট হারায়। নাইটওয়্যাচ ম্যাচ হিসেবে ব্যাটিংয়ে নেমে ২৩ ঘণ্টা ক্রিজে থাকা নর্টজেকে আউট করেন বেন স্টোকস। সপ্তম উইকেট জুটিতে দলের হাল ধরেন ডি কক ও ফিল্যান্ডার। তাদের দৃঢ়তায় তৃতীয় দিন আর কোনো উইকেট পড়েনি।

চতুর্থ দিনের শুরুতেই তাণ্ডব চালান ইংলিশ পেসার স্টুয়ার্ড ব্রড। ফিল্যান্ডার, কেশব মাহারাজ ও রাবাদাকে আউট করে প্রোটিয়াদের গুঁড়িয়ে দেন। আর ডি কককে ফেরান স্যাম কারান। প্রোটিয়াদের ইনিংস থামে ২০৯ রানে। দলের পক্ষে সর্বোচ্চ ৬৩ রান করেন ডি কক। ২৯০ রানের বড় লিড পায় জো রুটের দল।

ফলোঅনে পড়ায় প্রোটিয়াদের আবারও ব্যাটিংয়ে পাঠায় ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে স্বাগতিকরা বিনা উইকেটে ১৫ রান তুলতেই বৃষ্টির কবলে পড়ে ম্যাচ। বেশ কিছুক্ষণ খেলা বন্ধ থাকার পর আম্পায়ার মধ্যাহ্নভোজের বিরতি দেন।

এর আগে, পোর্ট এলিজাবেথে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক জো রুট। বেন স্টোকস ও ওলি পোপের জোড়া সেঞ্চুরিতে ৯ উইকেটে ৪৯৯ রান তুলে ইনিংস ঘোষণা করে সফরকারী দল। স্টোকস ১২০ রান করে আউট হলেও ১৩৫ রান নিয়ে অপরাজিত থাকেন পোপ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন