শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনা প্রেসিডেন্টের কাছে ক্ষমা চাইল ফেসবুক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২০, ৫:৪২ পিএম

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং শব্দের অর্থ ‘অত্যন্ত নোংরা’। এমনটাই দেখাল ফেসবুক। তবে ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে কারিগরি ত্রুটির কারণে এই ভুল হয়েছে তাদের। এজন্য দুঃখ প্রকাশ করেছে তারা।

বর্তমানে মিয়ানমার সফরে রয়েছেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। সফরের দ্বিতীয় দিন শনিবার মিয়ানমারের নেত্রী অং সাং সুচির সঙ্গে ডিনারে যোগ দেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। সেই ডিনারের ছবি অং সাং সুচির পেজ থেকে ফেসবুকে পোস্ট করা হয়। সেখানে বার্মিজ ভাষায় লেখা হয় ‘চীনের প্রেসিডেন্টের সম্মাননায় এই ডিনার।’ তবে বিপত্তি ঘটে যখন সেই লেখাটি ইংরেজিতে অনুবাদ করা হয়। বার্মিজ থেকে ইংরেজিতে অনুবাদের সময়ে ফেসবুকে দেখা যায় প্রেসিডেন্ট ‘মি শিটহোল’-এর সম্মাননায় এই ডিনার। তবে রয়টার্স জানিয়েছে, ফেসবুক এই রকম ভুল করলেও গুগল ওই বার্মিজ ভাষার সঠিক অনুবাদ করতে সক্ষম হয়েছে।

এমন ভুলের পরে এক বিবৃতি দেয় ফেসবুক। ওই বিবৃতিতে বলা হয়, একটি কারিগরি ত্রুটির কারণে বার্মিজ থেকে ইংরেজি অনুবাদ ভুল দেখাচ্ছিল। এমন হওয়া ঠিক হয়নি এবং আমরা পদক্ষেপ নিচ্ছি। আগামী দিনে যাতে এমন ভুল আর না হয় তার ব্যবস্থা নেয়া হয়েছে।

ফেসবুককে ২০০৯ সালের জুলাই মাসে পুরোপুরি নিষিদ্ধ করে চীন। তবে হংকংয়ে চালু রয়েছে ফেসবুক। দেশে ফেসবুক নিষিদ্ধ হলেও চীনের অনেক সংস্থাই ফেসবুকে নিয়মিত বিজ্ঞাপন দেয়। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন