ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬, ০১ রজব ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

জবাবদিহিতার চর্চা করতে হবে

ঢাবিতে ইমেরিটাস প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরী

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

সামাজিকতা ও জবাবদিহিতার চর্চা করতে হবে বলে মন্তব্য করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইমেরিটাস প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, সমাজে ক্রমাগত বিচ্ছিন্নতা বাড়ছে, আমরা যত উন্নত হচ্ছি তত একে অপর থেকে বিচ্ছিন্ন হচ্ছি। সামাজিকতা ও জবাবদিহিতা দুটোর চর্চাই আমাদের করতে হবে। উন্নতি সম্পর্কেও আমাদের সচেতন হতে হবে। ভাবতে হবে কোন ধরনের উন্নতি হচ্ছে। গতকাল রোববার সকালে ঢাবি ব্যবসায় শিক্ষা অনুষদে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের ‘অ্যাকাউন্টিং উইক-২০২০’ উদ্বোধন উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ঢাবির এ প্রবীন শিক্ষক বলেন, ‘দেশভাগ আর রাষ্ট্রভাগ তো হলো, এবার কী হবে? এবার করতে হবে সমাজবদল। ব্যক্তিমালিকানার জায়গা থেকে যেতে হবে সামাজিক মালিকানায়। কায়েদ-এ-আজম মোহাম্মদ আলী জিন্নাহর প্রদর্শিত পথ পরিত্যাগ করে যেতে হবে সামাজিক উন্নতির দিকে। সবার উন্নতির মধ্যে আমার উন্নতি নিহিত, সবার মুক্তির মধ্যে আমার মুক্তি নিহিত দরকার এই বোধ। সমাজে নারী নিরাপত্তায় শঙ্কা জানিয়ে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে মেয়েরা অনেক দূর এগিয়েছে। অনেক বিভাগে ছেলের চেয়ে মেয়ের সংখ্যা বেশি, অনেক ক্লাসে মেয়েরা ছেলেদের চেয়ে ভালো করে। কিন্তু নিরাপত্তা কতটা পাচ্ছে? বিশ্ববিদ্যালয়ে এখন যৌন নির্যাতন হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের বাসে করে বান্ধবীর বাসায় যাওয়ার পথে একজন ছাত্রীকে এক মাদকাসক্ত ও ভবঘুরে ধর্ষণ করল। এই ঘটনা আমাদের উন্নতির নিচে যে ক্রন্দন আছে, তারই প্রতিচ্ছবি।

অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের চেয়ারম্যান প্রফেসর রিয়াজুর রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন প্রফেসর শিবলী রুবাইয়াতুল ইসলাম ও ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী। স্বাগত বক্তব্য দেন ‘অ্যাকাউন্টিং উইক-২০২০’ আয়োজক কমিটির আহ্বায়ক ও বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর মমতাজ উদ্দিন আহমেদ এবং অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি স্বদেশ রঞ্জন সাহা। পরে ক্যাম্পাসে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। ব্যবসায় শিক্ষা অনুষদের কনফারেন্স হলে অনুষ্ঠিত হয় বিতর্ক প্রতিযোগিতা। সপ্তাহব্যাপী এই আয়োজনে আরও থাকছে কুইজ, আবৃত্তি, খেলাধুলা, নৃত্য, সংগীত, ব্যবসা পরিকল্পনা প্রতিযোগিতা, র‌্যাফেল ড্রসহ নানা আয়োজন।

উল্লেখ্য, আগামী ২৪ জানুয়ারি অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের ৫০ বছর এবং ২৫ জানুয়ারি বিভাগের অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ২৫ বছর পূর্তি উপলক্ষে দুই দিনব্যাপী আয়োজনে প্রধান অতিথি থাকবেন যথাক্রমে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। ৫০ বছর পূর্তি উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন