বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

আগামী ১৭ মার্চ থেকে ম্যানুয়াল নামজারি নয়

সমন্বয় সভায় ভূমিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

আগামী ১৭ মার্চ থেকে নামজারির জন্য কোনো ম্যানুয়াল আবেদন গ্রহণ করা হবে না। যেসব ভূমি অফিসে এখনো বিদ্যুৎ সুবিধা অপ্রতুল সেসব অফিসে সৌর বিদ্যুৎ সিস্টেম স্থাপন করে ই-নামজারি চালু করা হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

গতকাল রোববার ভ‚মি মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বিভাগীয় কমিশনার সমন্বয় সভায় এ ঘোষণা দেন ভূমিমন্ত্রী। এ সময় ভূমি সচিব মো. মাক্ছুদুর রহমান পাটোয়ারি উপস্থিত ছিলেন।

ভূমিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের বছরই ভূমি অফিসে নামজারির আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ ডিজিটালাইজড করার প্রতিশ্রুতি বাস্তবায়নে আমরা বদ্ধপরিকর। এছাড়া, অতি জরুরি ভিত্তিতে কারো নামজারি করার প্রয়োজন হলে বিশেষ ফি-এর বিনিময়ে নামজারি সেবা প্রদান করা যায় কিনা, বিভাগীয় কমিশনারদের সে বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দেন ভূমিমন্ত্রী।

বিভাগীয় কমিশনার সমন্বয় সভার আগে একই স্থানে অনুষ্ঠিত হয় মাঠ পর্যায়ে সহকারী কমিশনারদের অনুক‚লে ডাবল কেবিন পিকআপ হস্তান্তর করেন তিনি। ভ‚মি মন্ত্রণালয়ের আওতাধীন সহকারী কমিশনার (ভ‚মি)/রাজস্ব সার্কেলের (এসিল্যান্ড) অনুক‚লে ৫৫টি ডাবল কেবিন পিকআপ হস্তান্তর করার মধ্য দিয়ে বর্তমানে দেশে কর্মকান্ড পরিচালিত করা ৪৯৪টি উপজেলা ভ‚মি অফিসে/রাজস্ব সার্কেলে দাফতরিক গাড়ি বরাদ্দ সম্পন্ন হয়েছে। ১৭টি এসিল্যান্ড-এর পদ সৃজন করা হয়েছে। এসকল অফিসের গাড়ি টিওএন্ডইভুক্ত (সাংগঠনিক কাঠামো ও অফিস সরঞ্জাম তালিকা) হওয়ার পর ঐ সব ভ‚মি অফিসে/রাজস্ব সার্কেলে গাড়ি বরাদ্দ দেয়া হবে।

মন্ত্রী বলেন, কেবিন-পিকআপ দেয়ার মূল উদ্দেশ্য আপনারা যেন আপনাদের আওতাধীন এলাকার ভ‚মি অফিসগুলো ঠিকভাবে পর্যবেক্ষণ করতে পারেন ও প্রয়োজনে আকস্মিক পরিদর্শন করতে পারেন। এছাড়া, এর সাথে যেন সরকারি অন্যান্য দায়িত্ব সঠিক ভাবে পালন করে মাঠ পর্যায়ে একটি গুণগত পরিবর্তন আনতে পারেন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন শাখার অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস, উপ-সচিব মোছাম্মাৎ মমতাজ বেগম, কেবিন-পিকআপ সরবরাহকারী প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রি লিমিটেডের প্রতিনিধি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps