মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বড় উত্থান পুঁজিবাজারে

উন্নয়নে সরকার পদক্ষেপ নিয়েছে, ভবিষ্যতেও নেবে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

পুঁজিবাজার উন্নয়নে সরকার খুবই আন্তরিক এবং আগ্রহী এমন মন্তব্য করে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি সাইদুর রহমান বলেছেন, পুঁজিবাজারের উন্নয়নের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে নেয়া হয়েছে এবং ভবিষ্যতে নেয়া হবে। পুঁজিবাজার উন্নয়নে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উদ্যোগে গঠিত সমন্বয় ও তদারকি কমিটির সঙ্গে গতকাল জরুরি বৈঠক শেষে সাংবাদিকদের একথা বলেন তিনি। অতিরিক্ত সচিব মাকসুরা নূরের সভাপতিত্বে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) কার্যালয়ে অনুষ্ঠিত এ বৈঠকে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ এবং বিএমবিএ’র প্রতিনিধিরা অংশ নেন। প্রায় তিন ঘণ্টা ধরে চলা বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে আসেন বিএমবিএ’র প্রতিনিধিরা। তারা যখন সাংবাদিকদের সঙ্গে কথা বলতে আসেন, সে সময় পিছনের একটি গেট দিয়ে বেরিয়ে যান- অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক ও বিএসইসির প্রতিনিধিরা।

এ পরিস্থিতিতে সাইদুর রহমান বলেন, বৈঠকে শেয়ারবাজারের বর্তমান অবস্থা এবং ভবিষ্যত উন্নয়নের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আলোচনার বিষয়গুলো ওনারা (পুঁজিবাজার সমন্বয় ও তদারকি কমিটি) সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টিতে আনবেন এবং তার ওপর ভিত্তি করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পদক্ষেপ নেবেন। ‘একটা বিষয় ওনারা স্পষ্টভাবে বলেছেন পুঁজিবাজার উন্নয়নে সরকার খুবই আন্তরিক এবং আগ্রহী। পুঁজিবাজারের উন্নয়নের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে নেয়া হয়েছে এবং ভবিষ্যতে নেয়া হবে’ বলেন বিএমবিএ সভাপতি।

বৈঠকে কোন কোন বিষয় নিয়ে আলোচনা হয়েছে সাংবাদিকদের পক্ষ থেকে এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, বাজারের সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তারা আমাদের অভিজ্ঞতা জানতে চেয়েছে। আমরা বাজারে ফান্ডের সরবরাহ বৃদ্ধির কথা বলেছি। এ বিষয়ে সবাই একমত হয়েছে। বিষয়টি নিয়ে সবাই কাজ করছেন। এর আগে গত রোববার বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠক শেষে সাইদুর রহমান বলেন, জিবাজারে তারল্য বাড়াতে ফান্ডের বিষয়ে বাংলাদেশ ব্যাংক ইতিবাচক মনোভাব দেখিয়েছেন। গতকালের বৈঠক থেকে বেরিয়েও এ বিষয়ে কথা বলেন বিএমবিএ সভাপতি। তিনি বলেন, ফান্ডের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। তারা খুবই আন্তরিক।

এ সময় সাংবাদিকদের পক্ষ থেকে প্রশ্ন করা হয় আপনারা বলছেন- ফান্ডের বিষয়ে বাংলাদেশ ব্যাংক আন্তরিক। কিন্তু বাংলাদেশ ব্যাংক থেকে বলা হচ্ছে ফান্ডের বিষয়ে কথা হয়নি, শেয়ারবাজারে তারল্য বাড়ানোর বিষয়ে কথা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিরা বৈঠকে উপস্থিতি ছিলেন এ বিষয়ে কোন কথা হয়েছে কি? জবাবে সাইদুর বলেন, আমরা কিন্তু অ্যামাউন্ট নিয়ে কথা বলছি না। আমরা বলছি অর্থের যোগান বৃদ্ধি করতে হবে। এর জন্য আমরা একটা প্রস্তাব দিয়েছিলাম। কিন্তু যারা বাস্তবায়ন করবেন তারা তো তাদের প্রচলিত নিয়মকানুন যাচাই-বাছাই করে পদক্ষেপ নেবেন। এখানে আমাদের শব্দ এবং ওনার শব্দের মধ্যে পার্থক্য খুঁজলে তো হবে না। নিয়ন্ত্রক সংস্থার ভিউ আর আমাদের ভিউ কিন্তু পুরোপুরি এক রকম হবে না।

এদিকে বড় ধরনের ধসের পর দেশের শেয়ারবাজারে টানা বড় উত্থানের দেখা দিয়েছে। গতকাল প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। সেই সঙ্গে বড় অঙ্কের বাজার মূলধন ফিরে এসেছে। এর মাধ্যমে গত বৃহস্পতিবার থেকে টানা তিন কার্যদিবসে বড় উত্থান হলো। বাজার বিশ্লেষকরা বলছেন, বিনিয়োগকারীদের আস্থা সংকট আর আতঙ্কে স¤প্রতি শেয়ারবাজারে ধসের ঘটনা ঘটেছে। তবে প্রধানমন্ত্রীর নির্দেশে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) শেয়ারবাজারের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ নেয়ার ঘোষণা দেয়ায় বিনিয়োগকারীদের মধ্যে আস্থা বেড়েছে। এর ফলে বাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা ফিরে এসেছে।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, সোমবার দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৬১টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৪১টির। বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমলেও বড় মূলধনের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। এতে ডিএসইর প্রধান মূল্য সূচক ৫২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৩৪ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ২৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫১৪ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

সূচকের উত্থানে এদিন সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে বড় মূলধনের প্রতিষ্ঠানগুলো। এতে বড় অঙ্কের বাজার মূলধন ফিরে পেয়েছে ডিএসই। বাজার মূলধন আগের দিনের তুলনায় ৪ হাজার ৫৬০ কোটি টাকা বেড়ে ৩ লাখ ৩৯ হাজার ১১৬ কোটি টাকায় দাঁড়িয়েছে। বাজার মূলধনের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৪৯৪ কোটি ৭৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪১১ কোটি ৩৬ লাখ। সে হিসেবে লেনদেন বেড়েছে ৮৩ কোটি ৪৩ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৬৯ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৭৩ কোটি ৯৭ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৫৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২৩টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন