ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬, ০১ রজব ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানের পর এবার ইসরাইলের দ্বিতীয় টার্গেট তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২০, ৩:২৬ পিএম

মধ্যপ্রাচ্যে দীর্ঘদিন ধরেই ইসরায়েলের হুমকি তালিকায় রয়েছে ইরান। অর্থাৎ তেহরানকে চ্যালেঞ্জ হিসেবে দেখে তেল আবিব। একই সঙ্গে মনে করে, মধ্যপ্রাচ্যে ইরানের কারণেই নিজেদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারছে না তারা। এবার সেই হুমকি তালিকায় তুরস্ককে যুক্ত করেছে ইসরায়েলের সামরিক বাহিনী।
তুর্কি সংবাদমাধ্যম ডেইলি সাবাহ জানায়, আগামী বছরগুলোতে ইসরায়েলের জন্য কারা হুমকি হয়ে দাঁড়াবে সে বিষয়ে প্রতি বছরই বার্ষিক একটি তালিকা প্রকাশ করে ইসরায়েলি কর্তৃপক্ষ। এবার সেই তালিকায় তুরস্ককে অন্তর্ভুক্ত করেছে তেল আবিবের সামরিক বাহিনী। ইসরায়েলি সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইসরায়েল গত বুধবার এ তথ্য জানিয়েছে।
ইসরায়েলের সামরিক বাহিনী বলছে, তুরস্ক হুমকি হয়ে উঠলেও সাম্প্রতিক সময়ে দেশটি সরাসরি ইসরায়েলের সঙ্গে যুদ্ধে জড়াবে না। তবে আগামী কয়েক বছরের মধ্যে তুরস্ক ও ইসরায়েলের মধ্যে সরাসরি যুদ্ধের সম্ভাবনা তৈরি হতেও পারে। কারণ ইসরায়েল বিরোধী বিভিন্ন সিদ্ধান্ত নিয়েই যাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগান।
এদিকে ইসরায়েলের নতুন হুমকি তালিকার শীর্ষে কারা রয়েছে, তা জানা যায়নি। তবে বিশ্লেষকরা বলছেন, এই তালিকার শীর্ষে নিঃসন্দেহে ইরান অবস্থান করছে। বর্তমানে মধ্যপ্রাচ্যে ইরানকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখে ইসরায়েল। তেল আবিব মনে করে, তাদের চারপাশে বিভিন্ন বাহিনীকে শক্তিশালী করে গড়ে তুলছে তেহরান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন