ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬, ৩০ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্লাস্টিক নিষিদ্ধ করছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২০, ৫:১২ পিএম

বিশ্বে সবচেয়ে বেশি প্লাস্টিক ব্যবহারকারী দেশগুলোর মধ্যে অন্যতম চীন এবার একটি বড় ধরনের পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছে। এই পরিকল্পনার আওতায় একবারের বেশি ব্যবহারযোগ্য নয় এমন প্লাস্টিক পণ্যের ব্যবহার কমিয়ে আনা হবে। ওই পরিকল্পনার আওতায় চলতি বছরের মধ্যেই অ-পচনশীল ব্যাগ প্রধান প্রধান শহরে নিষিদ্ধ করা হবে। বাকী সব শহর ও নগরে ২০২২ সাল নাগাদ এসব ব্যাগ নিষিদ্ধ হবে।
জানা গেছে, ২০২০ সালের শেষ নাগাদ চীনের রেস্টুরেন্টগুলোতেও একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক স্ট্র ব্যবহার নিষিদ্ধ করা হবে। রেস্টুরেন্ট শিল্প সংশ্লিষ্টদেরকে ব্যবসায় সবধরনের সিঙ্গেল-ইউজ প্লাস্টিক সরঞ্জাম ব্যবহার ৩০ শতাংশ কমাতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। শত কোটির বেশি মানুষের দেশ চীন বর্জ্য অপসারণে হিমশিম খাচ্ছে। দেশটির সবচেয়ে বড় আস্তাকুঁড় ১০০টি ফুটবল মাঠের সমান। সেটি এখন আবর্জনায় ভরে গেছে।
২০১৭ সালে চীন নগরের বিভিন্ন বাড়ি থেকে ২১ কোটি ৫০ লাখ টনের বেশি বর্জ্য সংগ্রহ করেছিল। তবে এসব বর্জ্য পুনর্ব্যবহারের জন্য প্রক্রিয়াজাত করা সহজ হয়নি।
চীনের দ্য ন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড রিফর্ম কমিশন গতকাল রোববার নতুন নীতি জারি করেছে। আগামী পাঁচ বছরে এই নীতির বাস্তবায়ন হবে।
২০২২ সালের মধ্যে সব শহর ও এলাকা থেকে প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধ করা হবে। তবে যেসব বাজারে তাজা পণ্য বিক্রি করা হয়, সেগুলোর জন্য ২০২৫ সাল পর্যন্ত সময় দেওয়া হয়েছে। শূন্য দশমিক শূন্য ২৫ এমএমের চেয়ে কম ঘনত্ববিশিষ্ট প্লাস্টিক ব্যাগের উৎপাদন ও বিক্রি নিষিদ্ধ করা হবে।
এশিয়ার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক বন্ধের উদ্যোগী দেশ চীন একা নয়। থাইল্যান্ড এ বছরের শুরুতে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যাগ বড় দোকানগুলোতে ২০২১ সালের মধ্যে বন্ধ করার ঘোষণা দিয়েছিল। ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা ডিপার্টমেন্টাল স্টোর, সুপার মার্কেট ও সাধারণ বাজারে ২০২০ সালের জুন মাসের মধ্যে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে যাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন