ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৭ ফাল্গুন ১৪২৬, ২৫ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

মাতারবাড়ি বন্দর প্রকল্প ‘একনেকে উঠছে শিগগিরই’

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

মাতারবাড়ি পোর্ট ডেভেলপমেন্ট প্রজেক্টটি সরকারের একটি সর্বোচ্চ অগ্রাধিকার প্রকল্প। শিগগিরই প্রকল্পটি একনেক সভায় পেশ করা হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

গতকাল মঙ্গলবার সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ে জাইকা’র বাংলাদেশস্থ চিফ রিপ্রেজেন্টেটিভ হিতোশি হিরাতা সাক্ষাৎকালে খালিদ মাহমুদ এসব কথা বলেন। হিতোশি হিরাতা এ প্রকল্প বাস্তবায়নে দ্রæত দাপ্তরিক কার্যক্রম সম্পন্ন করতে প্রতিমন্ত্রীর প্রতি আহŸান জানান। সাক্ষাৎ অনুষ্ঠানে প্রতিমন্ত্রী প্রকল্পটি বাস্তবায়নে সহযোগিতার জন্য জাপান সরকারকে ধন্যবাদ জানান। শিগগিরই এ প্রকল্পের কাজ শুরু হবে।

এ সময় উপস্থিত ছিলেন, নৌপরিবহন সচিব মো. আবদুস সামাদ, যুগ্মপ্রধান রফিক আহম্মদ সিদ্দিক, জাইকার বাংলাদেশস্থ রিপ্রেজেন্টেটিভ ওয়াতারু ওসাওয়া ও প্রিন্সিপাল প্রোগ্রাম ম্যানেজার আহমদ মুকাম্মেল উদ্দিন।

মাতারবাড়ি পোর্ট ডেভেলপমেন্ট প্রজেক্ট বাস্তবায়নে প্রাথমিক ব্যয় ধরা হয়েছে ১৭ হাজার ৭৭৭ কোটি ১৬ লাখ টাকা। জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সির (জাইকা) অর্থায়নে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ মাতারবাড়ী পোর্ট ডেভলপমেন্ট প্রজেক্টটি বাস্তবায়ন করবে। এতে জাইকার ঋণ ১২ হাজার ৮৯২ কোটি ৭৬ লাখ টাকা। দুই হাজার ৬৭১ কোটি ১৫ লাখ টাকা বাংলাদেশ সরকারের। এছাড়া চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ দেবে দুই হাজার ২১৩ কোটি ৯৪ লাখ টাকা। প্রকল্পের মধ্যে অন্যান্য কাজের সঙ্গে চার লেনবিশিষ্ট প্রায় ২৮ কিলোমিটার সড়ক নির্মিত হবে।
দেশের অর্থনৈতিক উন্নয়নে এ বন্দর বিরাট ভ‚মিকা পালন করবে বলে আশা করনে নৌ-মন্ত্রণালয়।

 

বীমার প্রিমিয়াম নির্ণয় ওয়েবসাইটে ব্যবস্থা রাখার নির্দেশ
অর্থনৈতিক রিপোর্টার ঃ দেশে ব্যবসা করা বীমা কোম্পানিগুলোর নিজস্ব ওয়েবসাইটে বীমার প্রিমিয়াম নির্ণয়ের (ক্যালকুলেট) ব্যবস্থা রাখা বাধ্যতামূলক করেছে এ খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। এ জন্য প্রত্যেকটি সাধারণ ও জীবন বীমা কোম্পানিকে নিজস্ব ওয়েবসাইটের হোমপেজে ‘প্রিমিয়াম ক্যালকুলেটর লিঙ্ক’ রাখতে হবে।

আগামী ১ ফেব্রæয়ারির মধ্যে ওয়েবসাইটে নির্ভুলভাবে প্রিমিয়াম নির্ধারণের ক্যালকুলেটর লিঙ্ক দিয়ে নিয়ন্ত্রক সংস্থাকে অবহিত করতে হবে।
গতকাল সকল বীমা কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বরাবর পাঠানো এক চিঠিতে এ নির্দেশনা দিয়েছে আইডিআরএ।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন