বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পিকে হালদারসহ ২০ জনের সম্পদ পাসপোর্ট জব্দের নির্দেশ হাইকোর্টের

সাড়ে ৩শ’ কোটি টাকা আত্মসাৎ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

এনআরবি গেøাবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার হালদারসহ (পিকে হালদার) ২০ জনের সম্পদ ও ব্যাংক হিসাব জব্দ এবং পাসপোর্ট আটকের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তারা যেন দেশত্যাগ না করতে পারেন সেদিকে কড়া নজরদারির নির্দেশ দেয়া হয়েছে।

গতকাল মঙ্গলবার বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। তবে পিকে হালদার দেশ ত্যাগ করার পর হাইকোর্টের এ আদেশ হয়েছে বলে জানা গেছে। ক্যাসিনো বিরোধী অভিযান শুরুর পরপরই পিকে হালদার আত্মগোপনে চলে যান। বর্তমানে তিনি সপরিবারে সিঙ্গাপুর অবস্থান করছেন বলে জানা গেছে। গতবছর তার দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এর পরপরই তিনি দেশ ত্যাগ করেন। সাড়ে ৩শ’ কোটি টাকা পাচারের অভিযোগে পিকে হালদারের বিরুদ্ধে মামলা রয়েছে।

গতকাল আদালত তার আদেশে পিকে হালদারের দখলে থাকা পুঁজিবাজারের তালিকাভুক্ত আর্থিক খাতের প্রতিষ্ঠান ‘ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিস লিমিটেড’র স্বাধীন পরিচালক ও চেয়ারম্যান হিসেবে বাংলাদেশ ব্যাংকের সাবেকর ডেপুটি গভর্ণর খোন্দকার ইব্রাহিম খালেদকে নিয়োগ দেন। দুই বিনিয়োগকারীর টাকা ফেরত চেয়ে করা রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে আদালত উপরোক্ত আদেশ দেন। পিটিশনারদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শাহরিয়ার কবির। ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিস লিমিটেডের পক্ষে ছিলেন ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরী ও ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন। সরকারপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আনোয়ারা শাহজাহান।

পিকে হালদার ছাড়াও যে ১৯ জনের সম্পদ ও ব্যাংক হিসাব জব্দ এবং পাসপোর্ট আটকানোর আদেশ দেয়া হয়েছে তারা হলেন, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম নুরুল আলম, পরিচালক জহিরুল আলম, নাসিম আনোয়ার, বাসুদেব ব্যানার্জি, পাপিয়া ব্যানার্জি, মোমতাজ বেগম, নওশেরুল ইসলাম, আনোয়ারুল কবির, প্রকৌশলী নূরুজ্জামান, আবুল হাসেম, মো. রাশেদুল হক, পিকে হালদারের মা লীলাবতী হালদার, স্ত্রী সুস্মিতা সাহা, ভাই প্রীতিশ কুমার হালদার, চাচাত ভাই অমিতাভ অধিকারী, অভিজিৎ অধিকারী, ব্যাংক এশিয়ার সাবেক পরিচালক ইরফান উদ্দিন আহমেদ ও পিকে হালদারের বন্ধু উজ্জ্বল কুমার নন্দী। আইনজীবীরা জানান, প্রায় ৩ হাজার ৬শ’ কোটি টাকা নিয়ে লাপাত্তা ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিস লিমিটেডের পরিচালক পিকে হালদারসহ ২০ জনের সব সম্পদ ক্রোক, ব্যাংক হিসাব ও পাসপোর্ট জব্দের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে ২০ জনের সম্পদের হিসাব ১৫ দিনের মধ্যে আদালতে দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। কোম্পানিটি পরিচালনার জন্য স্বাধীন পরিচালক ও চেয়ারম্যান হিসেবে বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্ণর খোন্দকার ইব্রাহিম খালেদকে নিয়োগ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে পিকে হালদারকে দেয়া ঋণ সংক্রান্ত যাবতীয় কাগজপত্র আগামী ১৫ দিনের মধ্যে আদালতে দাখিল করতে সংশ্লিষ্টদের বলা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন