শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শিল্প-কারখানার পাশে জলাধার রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

একনেকে ৭ প্রকল্প অনুমোদন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

শিল্পকারখানা নির্মাণে জলাধার রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুর্ঘটনা হলে আগুন নেভানোসহ অন্যান্য প্রয়োজনে পানির সংস্থানে এই নির্দেশনা দেন তিনি। একই সঙ্গে বর্ষায় এসব জলাধারে বৃষ্টির পানি ধরে রাখারও কথা বলেছেন প্রধানমন্ত্রী।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় গতকাল মঙ্গলবার এসব নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী এবং একনেকেরও চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

শিল্প কারখানায় বর্জ্য ব্যবস্থাপনাকে আরো শক্তিশালী করারও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এজন্য কেন্দ্রীয়ভাবে বর্জ্য শোধনাগার (সিইটিপি) স্থাপনের কথা বলেছেন তিনি। উন্নয়ন প্রকল্পের সেবা যাতে একদিনও বিলল্প না হয় এ উদ্দেশে প্রকল্পের কাজ শেষ হওয়ার আগে প্রয়োজনীয় যন্ত্রপাতি এবং প্রশিক্ষিত জনবল প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কারিগরি শিক্ষায় দক্ষ প্রশিক্ষকের প্রয়োজনে তাদের বিদেশে প্রশিক্ষণেরও ব্যবস্থা করার কথা বলেছেন তিনি।

সারা দেশে আরো তিন শতাধিক টেকনিক্যাল স্কুল এবং কলেজ প্রতিষ্ঠা প্রকল্প প্রসঙ্গে জনবলের প্রতি এই গুরুত্বারোপ করেন তিনি। ‘৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন’ নামের এ প্রকল্পের উদ্দেশ্য, কর্মসংস্থান সৃস্টি, দারিদ্র্য হ্রাস ও দক্ষ মানবসম্পদ গড়ে তোলার মাধ্যমে দক্ষ জনবলের অভ্যন্তরীন চাহিদা মেটাানোর পাশাপাশি বিদেশে দক্ষ জনশক্তি রপ্তানির মাধ্যমে প্রবাসী আয় বাড়ানো। এতে ব্যয় ধরা হয়েছে ২০ হাজার ৫২৬ কোটি টাকা। আগামী চার বছরে এই প্রকল্পের নির্মাণ কাজ শেষ করার কথা রয়েছে।
ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনাসহ অন্যান্য বিষয় তুলে ধরেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান জানান, বৈঠকে সাতটি প্রকল্প অনুমোদন করেছে একনেক। এসব প্রকল্পের অনুমিত ব্যয় ধরা হয়েছে ২২ হাজার ৪৬ কোটি টাকা। এই অর্থের মধ্যে ২৮০ কোটি টাকার ভারতীয় ঋণ। বাকি অর্থ সরকারের নিজস্ব যোগান।

অনুমোদিত অন্য প্রকল্পগুলো হচ্ছে, বিসিক শিল্প পার্ক সিরাজগঞ্জ প্রকল্পের সংশোধনী। মোট ব্যয় এখন ৭১৯ টাকারও বেশি। ২০২১ সালের জুনে পর্যন্ত সময় বাড়ানো হয়েছে। মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের ভবন নির্মাণ ও সক্ষমতা বৃদ্ধি প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১৪৩ কোটি টাকা। কিশোরগঞ্জ জেলায় হাওর এলাকায় নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন প্রকল্প। এ প্রকল্পে ব্যয় অনুমোদন করা হয়েছে ৩৯৩ কোটি টাকা। ২৩৩ কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে শেখ হাসিনা মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং নার্সিং কলেজ স্থাপন প্রকল্পের সংশোধনী। প্রকল্পটির মহৃল ব্যয় ছিল ৭১৭ কোটি টাকা। সময়ের সঙ্গে ব্যয় বেড়েছে অতিরিক্ত ২৩৪ কোটি টাকা। গত বছরের জুনে শেষ হওয়ার কথা ছিল প্রকল্পটি। এখন শেষ হবে ২০২১ সালের জুনে। ৩৩৯ কোটি ৫৮ লাখ টাকা ব্যয়ে সাতক্ষীরার বেতগ্রাম-তালা-পাইকগাছা-কয়রা সড়ক যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্প। ৩৬৯ কোটি ৪৩ লাখ টাকা ব্যয়ে লক্ষীপুর শহর সংযোগ সড়ক ও লক্ষীপুর আলেকজান্ডার-সোনাপুর-মাইজদী মহাসড়ক উন্নয়ন প্রকল্প ও ৮৪৯ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে ভোলা পরান তালুকদার হাট চরফ্যাশন আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন প্রকল্প।
ভোলায় আনন্দ মিছিল

ভোলা জেলা সংবাদদাতা জানান, ভোলার প্রধান সড়ক ৬ লেনে উন্নীত করতে একনেকে ৮৫০ কোটি টাকা বরাদ্দ দেয়ায় গতকাল দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদকে শুভেচ্ছা জানিয়ে শহরে আনন্দ মিছিল করেছে জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন পেশার মানুষ। ভোলা থেকে দক্ষিণ আইচা পর্যন্ত ১৩০ কিলোমিটার সড়কের উন্নয়ন হবে।
মিছিল শেষে প্রেসক্লাবের সামনে এক সমাবেশে বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান জেলা চেম্বার অব কমার্সের সভাপতি আবদুল মমিন টুলু, উপজেলা চেয়ারম্যান মো. মোশারফ হোসেন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক জহরুল ইসলাম নকিব প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন