ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬, ০১ রজব ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রথম মুসলিম নারী মেয়র পেল মহীশূর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

১৫৮ বছরের মধ্যে ভারতের মহীশূর সিটি কর্পোরেশনের (এমসিসি) মেয়র হিসেবে নির্বাচিত হয়েছেন একজন মুসলমান নারী। শনিবার নির্বাচিত হওয়া ৩১ বছর বয়সী তাসনিম অবশ্য পৌর সংস্থাটির সবচেয়ে কনিষ্ঠ মেয়র বলেও খবরে বলা হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, দর্জি মুন্নাভার পাশা ও গৃহিনী তাহসিন বানুর তৃতীয় সন্তান তাসনিম। মিনা বাজার এলাকায় তিনি বেড়ে উঠেছেন। ২০১৩ সাল থেকে তিনি ওই এলাকার একজন কর্পোরেটর হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

২০১৩ সালে মহীশূর পৌর কর্পোরেশন নির্বাচনে প্রথমবারের মতো নির্বাচনী রাজনীতিতে প্রবেশ করেন তাসনিম। তখন ২৬ বছর বয়সী ওই নারী মিনা বাজার ওয়ার্ড থেকে কংগ্রেসের প্রার্থী হয়েছিলেন। সবচেয়ে কনিষ্ঠ মেয়র হলেও দুই সন্তানের জননী তাসনিম। তার মেয়ে সাইয়েদা রুমানি অষ্টম ও ছেলে সাইয়েদ উয়াইজ দ্বিতীয় শ্রেণিতে পড়ে। তার স্বামী সাইয়েদ সলিমুল্লাহ একজন এমব্রয়ডারি কর্মী। মিনা বাজারে তার একটি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। এমন এক সময় এই নারী এমসিসি মেয়র নির্বাচিত হলেন, তখন ধর্মভিত্তিক নাগরিকত্ব আইনের বিরুদ্ধে ভারতে উত্তাল বিক্ষোভ চলছে। আর প্রাধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন মুসলিম বিদ্বেষী হিন্দুত্ববাদী দল বিজেপি ভারতের ক্ষমতায় রয়েছে। বিজেপি প্রার্থী গীতা যোগানন্দকে ২৪ ভোটের ব্যবধানে হারিয়ে মেয়রের পদে বসলেন তাসনিম।

মহীশূরকে পরিচ্ছনতার শহর বলা হয়ে থাকে। জয়ের পরে তাসনিম জানান, এই জয়ে তিনি অত্যন্ত খুশি। শহরের পরিচ্ছন্নতা ধরে রাখাই হবে তার প্রথম লক্ষ্য। বিভিন্ন সমস্যার দ্রæত সমাধানে সচেষ্ট হবেন বলে আশ্বাস দেন তাসনিম। এর আগে ১৯৯৬ সালে প্রথম মুসলিম মেয়র হন আরিফ হুসেন। এরপর ২০০৮ সালে আইয়ুব খানও জেডিএসের হয়ে মেয়র নির্বাচিত হন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Samim Islam Taseen ২২ জানুয়ারি, ২০২০, ২:২৯ এএম says : 0
congratulations
Total Reply(0)
Md Kawser Hossain ২২ জানুয়ারি, ২০২০, ২:৩০ এএম says : 0
ওরা যত মুসলমানদের ঘৃণা করবে । মুসলমান আরও জনপ্রিয় হবে ইন্ডিয়ায় কারন যারা খাটি হিন্দু তারা ঠিকই মুসলমান খুব ভালোবাসে। যা আমি আমার হিন্দু বন্ধু দের থেকে দেখতে পেয়েছি । ইনশাআল্লাহ মুসলমান একদিন নরপশুদেরও মন জয় করবে।
Total Reply(0)
Mohammad Anowar Hossan ২২ জানুয়ারি, ২০২০, ২:৩১ এএম says : 0
অভিনন্দন
Total Reply(0)
তানিয়া ২২ জানুয়ারি, ২০২০, ২:৩১ এএম says : 0
আপনি এগিয়ে যান।
Total Reply(0)
নোমান ২২ জানুয়ারি, ২০২০, ২:৩২ এএম says : 0
আপনার জন্য অনেক দোয়া ও শুভ কামনা রইলো
Total Reply(0)
আবেদ খান ২২ জানুয়ারি, ২০২০, ২:৩২ এএম says : 0
দেশ ও জনগণের সেবার পাশাপাশি ইসলামের পক্ষে কাজ করবেন এই প্রত্যাশা রইলো
Total Reply(0)
kamal uddin ২২ জানুয়ারি, ২০২০, ৮:০৩ এএম says : 0
Congrats. Go ahead
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন