বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ব্যালট চাই ঢাকার দুই সিটি নির্বাচনে

ইসিকে বিএনপির চিঠি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার না করে ব্যালট পেপারে ভোটগ্রহণের দাবি জানিয়েছে বিএনপি। একই সঙ্গে চট্টগ্রাম-৮ আসনে উপ-নির্বাচন ইভিএমের পরিবর্তে ব্যালটে পুনরায় গ্রহণের দাবি জানিয়েছে।

গতকাল মঙ্গলবার ওইসব দাবি জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এক চিঠি নির্বাচন কমিশনকে (ইসি) দেয়া হয়। চিঠি নিয়ে আগারগাঁও ইসি ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদার সঙ্গে সাক্ষাৎ করে বিএনপির এক প্রতিনিধি দল। প্রতিনিধি দলে নেতৃত্ব দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

চিঠিতে লেখা হয়েছে, গত ১৩ জানুয়ারি চট্টগ্রাম-৮ আসনে উপ-নির্বাচনের চিত্র বিস্তারিত তথ্যসহ দেশের সব গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। আর তা আপনারাও অবগত আছেন বলে মনে করি। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত এই চিত্র ইভিএম, নির্বাচন কমিশন এবং নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার সম্পর্কে বিএনপিসহ বিভিন্ন গণতান্ত্রিক রাজনৈতিক দলের দীর্ঘদিনের যৌক্তিক দাবিকে আরও পাকাপোক্ত করেছে।

সর্বশেষ গত ৫ জানুয়ারি ইভিএম সম্পর্কে আমাদের দলের বক্তব্য এবং দাবি সংবাদ সম্মেলনের মাধ্যমে জাতিকে অবগত করেছি। পরদিন ৬ জানুয়ারি দুই মেয়র প্রার্থীসহ বিএনপির একটি প্রতিনিধি দল আগামী ১ ফেব্রæয়ারি অনুষ্ঠিতব্য নির্বাচনকে কেন্দ্র করে একটি দাবি নামা ইসির নিকট পেশ করেছে। সেই ধারাবাহিকতায় চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনের অভিজ্ঞতার প্রেক্ষাপটে এই চিঠি আবারও পেশ করছি। ইভিএম প্রকল্পের মতো একটি সর্বজন বিতর্কিত উদ্যোগ সঙ্কটকে আরও ঘনীভ‚ত করেছে। ইতোমধ্যেই ইভিএমের যান্ত্রিক অকার্যকারিতা প্রমাণিত হয়েছে।

গতকাল সিইসির সঙ্গে সাক্ষাতের পর আমীর খসরু সাংবাদিকদের বলেন, চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে কি ঘটেছে বিভিন্ন গণমাধ্যমে তা প্রকাশ হয়েছে। ৩০ ডিসেম্বরের নির্বাচনের চেয়েও অনেক বেশি খারাপ হয়েছে এই নির্বাচন। নির্বাচন ব্যবস্থা অধিকতর খারাপের দিকে যাচ্ছে। ফলে ভোটারদের আস্থাহীনতা বাড়ছে।

তিনি বলেন, ইভিএমের ভোটে জালিয়াতি হলেও চ্যালেঞ্জের কোন সুযোগ নেই। ভারতের চেয়ে ১১ গুন টাকায় ইভিএম মেশিন কেনা হয়েছে। কিন্তু সেখানে অডিট ট্রেইল ও পেপার ট্রেইল নেই। ভারতের মেশিনে তা আছে। পাঁচ-ছয়টি দেশে ইভিএম ব্যবহার হচ্ছে। সেখানে কমিশন বা সরকার নিয়ে প্রশ্নবিদ্ধ নয়। কিন্তু বাংলাদেশের কমিশন এবং সরকার প্রশ্নবিদ্ধ।

কমিশন কি বলেছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা বলছে সব ঠিক আছে। আগে ৩০ ডিসেম্বরেও বলেছিল সব ঠিক আছে, এখনও তাই বলছে। তিনি বলেন, আমাদের উত্তরের প্রার্থী তাবিথের ওপর হামলা হয়েছে। এ্যানিসহ ১৫ জন হামলায় আহত হয়েছেন।

ঢাকার নির্বাচনে তারা রাস্তার ওপর অফিস করে পোস্টার লাগিয়েছে। কিন্তু আমাদের প্রার্থীকে বাধা দিচ্ছে। নির্বাচন কমিশনের ওপর সরকার খবরদারি চালাচ্ছে। কমিশনের ওপর সমস্ত আস্থা হারিয়ে ভোট ব্যবস্থা চলছে। বিএনপি ভোটে অংশ নিচ্ছে এটি কমিশনের প্রতি আস্থা হিসাবে ব্যবহার করতে পারে। কিন্তু জনগণের কোন আস্থা নেই।

বৈঠকে ইসির পক্ষে ছিলেন সিইসি কে এম নূরুল হুদা, চার ইসি মাহবুব তালুকদার, শাহাদাত হোসেন চৌধুরী, মো. রফিকুল ইসলাম ও কবিতা খানম। এছাড়াও ইসির সিনির সচিব মো. আলমগীর ও অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান উপস্থিত ছিলেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর নেতৃত্বে অন্যদের মধ্যে ছিলেন স্থায়ী ইকবাল হাসান মাহমুদ টুকু, অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, চট্টগ্রাম দক্ষিণের বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন