ঢাকা, রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬, ২৮ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

কর্মচারীদের দক্ষতা বৃদ্ধির আহ্বান জনপ্রশাসন প্রতিমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২০, ৮:২০ পিএম

দক্ষ জনপ্রশাসন গড়ার লক্ষ্যে সরকারি কর্মচারীদের কর্মদক্ষতা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

বুধবার (২২ জানুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত ‘দক্ষ মানবসম্পদ উন্নয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, একটি জাতি কতটা উন্নত হবে তা নির্ভর করে ওই জাতিতে কত বেশি কর্মদক্ষ জনসম্পদ রয়েছে তার ওপর। বঙ্গবন্ধু এটি উপলব্ধি করতে পেরেছিলেন। তাই তিনি এদেশের মানুষকে দক্ষ জনসম্পদে পরিণত করার জন্য ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছিলেন। আমাদেরও জাতির পিতার দেখানো পথ অনুসরণ করে জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতে হবে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর দুটি স্বপ্ন ছিল। একটি স্বপ্ন ছিল, বাংলাদেশকে স্বাধীন ও সার্বভৌম জাতি হিসেবে প্রতিষ্ঠা করা। আর দ্বিতীয় স্বপ্নটি হচ্ছে বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করা। বঙ্গবন্ধুর দ্বিতীয় স্বপ্নটি পূরণ করতে হলে একটি সুদক্ষ জাতি গঠন করতে হবে। তাই একটি দক্ষ জনপ্রশাসন গড়ে তুলে দেশকে উন্নত সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত করতে সরকারি কর্মচারীদের কর্মদক্ষতা আরো বৃদ্ধি করতে হবে।

প্রতিমন্ত্রী এ সময় নীতি প্রণয়ন ও বাস্তবায়নে জড়িত সকলকে দক্ষ জনসম্পদ তৈরীর লক্ষ্যে আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানান।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব দুলাল কৃষ্ণ সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক মুখ্য আলোচক হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. মফিদুর রহমান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
মোঃ মিজানুর রহমান ২২ জানুয়ারি, ২০২০, ৯:৪০ পিএম says : 0
প্রশাসনের উচ্চ শ্রেনীর সাথে ৩য় ও চতুর্থ শ্রেনীর পদোন্নতি, বেতন বৈষম্য এবং সুযোগ সুবিধার একটা সমতা আনা খুবই জরু, নচেৎ জনপ্রশাসনের কাজের গতি আসবেনা। সচিবালয়ের ভিতরে ও বাহিরে যারা দুই ধরনের নীতিমালা ও নিয়োগ বিধি কৌশলে পরিবর্তন করে পদোন্নতি ঠেকাও কৌশল নিয়েছে তাদের সে অকৌশল হলো সরকারকে সমালোচনাতে ও বেকায়দায় ফেলানো। সরকারেরউ সচিবালয়ের ভিতরে ও বাহিরে দু ধরনের সুযোগ সুবিধা মাঠ প্রশাসনে চরম অসন্তোষের সৃষ্টি করে, যারা আমলাদেরকে বুঝিয়ে সরকারকে ঘুমিয়ে রেখে এসব করেছে তারা সরকারের মংগল চায়না। ইতিমধ্যে অসন্তোষ চরমভাবে দৃশ্যমান বিধায় সরকারের উচিত এখনই তাদের দাবীগুলোর প্রতি নেক নজর দেয়ার।
Total Reply(0)
মোহাম্মদ মশিউর রহমান ২৩ জানুয়ারি, ২০২০, ২:৫৪ পিএম says : 0
মাননীয় প্রতিমন্ত্রী আপনি কিভাবে দক্ষ জনশক্তি তৈরী করবেন? আপনি যদি দক্ষ জনশক্তি চান? তবে প্রথমে বেতন গ্রেড ২০ ধাপ থেকে ১০ ধাপে নামিয়ে আনুন। বেতন গ্রেড দিয়ে মানুষের সাথে মানুষের পার্থক্য তৈরী করা হয়েছে। প্রথম ১০ গ্রেডের কর্মকর্তারাই দায়ী বাজারের উর্ধগতির জন্য। ১১-২০ গ্রেডের মানুষগুলো অর্ধাহারে অনাহারে জীবন নির্বাহ করছে। শুধুমাত্র আত্মসম্মানবোধ তাদের মুখ আটকে রেখেছে। আমি জানি এই গ্রেডগুলোতে কিছু কর্মচারী দুর্নীতিগ্রস্ত তাদের জন্য বাকীদের সাজা হবে কেন? বর্তমান সময়ে একজন মানুষের মৌলিক অধিকার গুলো পূরন করতে মাসিক কত টাকা প্রয়োজন এই হিসাবটা করুন, তারপর সেটাকে ৬ দিয়ে গুনন করুন। ফলাফল যা হবে যতটাকা হবে সেটা করুন বেতন গ্রেডের সর্বনিন্ম ধাপ। যখন একজন কর্মচারীর তার পরিবার নিয়ে টেনশন করতে হবে না তখন সে তার কাজকেও অবহেলা করবেনা আর দূর্ণীতিও করবেনা। আজাইরা সেমিনার করে দেশের অর্থ নষ্ট করবেন না । যেখানে নজর দেওয়া প্রয়োজন সেখানে দিন। বঙ্গবন্ধু আপনাদের কে বলেনি বেতন গ্রেডকে ২০ ভাগ করে মানুষে-মানুষে এত পার্থক্য তৈরী করতে।
Total Reply(0)
Md. Shah Newaz ২৩ জানুয়ারি, ২০২০, ২:৩০ পিএম says : 0
বৈষম্যের কারণে বাংলাদেশের সৃষ্টি। সেই বাংলাদেশে চরমভাবে বৈষম্যের শিকার কর্মচারীরা।
Total Reply(0)
মোঃ জাকির হোসেন ২৫ জানুয়ারি, ২০২০, ৬:৩২ পিএম says : 0
স‌চিবাল‌য়ের বা‌হি‌রের বি‌ভিন্ন দপ্তর/অ‌ধিদপ্তর/প‌রিদপ্ত‌রে কর্মরত সকল উচ্চমান সহকা‌রি, সহকা‌রি, প্রধান সহকা‌রিগণ দীর্ঘদিন পদবী বৈষম্য দূরীকর‌ণের জন্য আন্দোলন ক‌রে আস‌ছে। মাননীয় প্র‌তিমন্ত্রীর নিকট বহুবার সাক্ষাত ক‌রেও কোন সুরাহা হ‌চ্ছে না। সংসদীয় ক‌মি‌টির একা‌ধিক সুপা‌রিশ থাক‌লেও কোন কর্ণপাত কর‌ছেন না। সেখা‌নে কিছু দালাল কর্মকর্তা কাজ কর‌ছে যা বর্তমান সরকা‌কে বেকায়দায় ফালানোর চেষ্টা চল‌ছে। ঐসব কর্মকর্তা‌দের দ্রুত জনপ্রশাসন থে‌কে না সরা‌লে জনপ্রশাস‌নের গ‌তি ফির‌বে ব‌লে দা‌বি ক‌রেন বাংলা‌দেশ প্রশাস‌নিক কর্মকর্তা বাস্তবায়ন ঐক্য প‌রিষদ
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন