ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬, ৩০ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

 

জিন্নাহ ধর্মনিরেপক্ষ
ইনকিলাব ডেস্ক : বিতর্কিত মন্তব্য করে বসলেন পশ্চিম বাংলা বিজেপির সহ-সভাপতি চন্দ্র বসু। নেতাজি সুভাষ চন্দ্র বসুর ভ্রাতুষ্পুত্র চন্দ্র বসু বলেন যে পাকিস্তানের জনক মহম্মদ আলি জিন্নাহ ধর্মনিরেপক্ষ ছিলেন। সর্দার প্যাটেল, জওহারলাল নেহেরু ও মহাত্মা গান্ধীর মতো সা¤প্রদায়িক নেতাদের জন্যেই ভারতের বিভাজন হয়েছিল বলে চন্দ্র বসুর দাবি। হিন্দুস্তান টাইমস।


৩ মিলিয়ন ডলার
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে যে হত্যা করতে পারবে, তাকে তিন মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছেন ইরানের এক সংসদ সদস্য। মঙ্গলবার কেরমান প্রদেশের কাহনুজ শহরের সংসদ সদস্য আহমদ হামজা দেশটির পার্লামেন্টে এই ঘোষণা দিয়েছেন। স¤প্রতি ট্রাম্পের নির্দেশে ইরাকের বাগদাদ বিমানবন্দরের কাছে মার্কিন ড্রোন হামলায় নিহত হয় কাসেম সোলাইমানি। আল-জাজিরা।


৫৬ সাংবাদিক নিহত
ইনকিলাব ডেস্ক : গত বছর ৫৬ জন সাংবাদিক নিহত হয়েছেন। তাদের বেশির ভাগই সংঘাতপ‚র্ণ অঞ্চলে নিহত হয়েছেন বলে জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক। তিনি জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থার (ইউনেস্কো) পরিসংখ্যান উদ্ধৃত করে এই তথ্য জানান। রয়টার্স।


সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক
ইনকিলাব ডেস্ক : ইরানের প্রতি সাহায্যের হাত বাড়িয়েও ধ্বংস ও মৃত্যু ছাড়া কিছুই পাওয়া যায়নি বলে মন্তব্য করেছেন সউদী পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আল-জুবায়ের। এছাড়া ইরানকে বিশ্বের সন্ত্রাসবাদের সবচেয়ে বড় পৃষ্ঠপোষক হিসেবে আখ্যায়িত করেন তিনি। মঙ্গলবার ইউরোপীয় পার্লামেন্টের পররাষ্ট্রবিষয়ক কমিটি আয়োজিত এক অধিবেশনে এ কথা বলেন সউদীপররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আল-জুবায়ের। রয়টার্স।


প্যান্ট খুলল আরোহী
ইনকিলাব ডেস্ক : মাঝ আকাশে বিমান। এ সময় বিমানেরই এক যাত্রী হঠাৎ করেই অকারণে হট্টগোল শুরু করেন। অভিযুক্ত যাত্রী প্রথমে নিজের সিটে লাথি মারেন, তারপর বিমানকর্মীদের হেনস্থা করেন। এরপর তিনি সবার সামনে প্যান্ট খুলে ফেলেন। এ সব কান্ডকারখানার পর বিমানচালক বাধ্য হন বিমানের রুট ঘুরিয়ে দিতে। নিউ মেক্সিকোর আলবিকিউরিকউতে বিমানটির জরুরি অবতরণ হয়। রয়টার্স।


১৬ হাজার মিথ্যা
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের তিন বছর প‚র্ণ হয়েছে। এ তিন বছরে ট্রাম্প ১৬ হাজারবার মিথ্যা বা বিভ্রান্তিকর কথা বলেছেন বলে এক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে। ড দ্য হিলের ওয়েব সাইটে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প তিন বছরে প্রকাশ্যে যেসব কথা বলেছেন তার মধ্যে ১৬ হাজার ২৪১টি কথা মিথ্যাচার, অবাস্তবতা ও বিভ্রান্তিতে ভরপুর।দ্য হিল।


কবরস্থান গুঁড়িয়ে দিচ্ছে
ইনকিলাব ডেস্ক : চীনে উইঘু মুসলিমদের ওপর নির্যাতন চলছে-এমন তথ্য বেশ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যমে উঠে আসলেও স্বীকার করেনি দেশটির সরকার। এবার আসলো আরেক ভয়াবহ তথ্য। স্যাটেলাইট ইমেজে দেখা গেছে, উইঘুদের বছরের পর বছর টিকে থাকা ঐতিহাসিক কবরস্থানগুলো গুঁড়িয়ে দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। সিএনএন স্যাটেলাইটে তোলা কয়েকশ’ ছবি বিশ্লেষণ করে একটি প্রতিবেদন প্রকাশ করে। ইয়েনি শাফাক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন