শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সূচক-লেনদেন বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

দরপতনের পরের কার্যদিবসেই ঊর্ধ্বমুখীতার দেখা পেয়েছে দেশের শেয়ারবাজার। গতকাল দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এর আগে টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকার পর মঙ্গলবার দুই বাজারেই সূচকের পতন হয়। একই সঙ্গে কমে লেনদেনের পরিমাণ। বিনিয়োগকারীদের বিক্রির চাপে এই দরপতন হয় বলে অভিমত শেয়ারবাজার সংশ্লিষ্টদের।
তবে বুধবার লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে ঊর্ধ্বমুখীতার আভাস পাওয়া যায়। মাঝে একবার সূচক নিম্নমুখী হলেও শেষদিকে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। ফলে সূচকেও ইতিবাচক প্রভাব পড়ে।

দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৮৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৬টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৪৭টির।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার ফলে ডিএসইর প্রধান মূল্য সূচক ৩২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৪০ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫১৯ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

সূচকের সঙ্গে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৪৩৮ কোটি ৪২ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪০৬ কোটি ৮০ লাখ। সে হিসেবে লেনদেন বেড়েছে ৩১ কোটি ৬২ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৩৪ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৭১ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৪২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৩৩টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন