শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

কোচ গিবসনকে নিয়েই পাকিস্তানে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

খবরটা চাউর হয়েছিল আগেই। সদ্য শেষ হওয়া বিপিএলের দল কুমিল্লা ওয়ারিয়র্সের কোচ ছিলেন ওটিস গিবসন। তখন নিজেও জানিয়েছিলেন, তার সঙ্গে আলোচনা চলছে বিসিবির। অবশেষে পেস বোলিং কোচ হিসেবে তার নামটি চ‚ড়ান্ত করে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিয়েছে বিসিবি। ২ বছরের জন্য গিবসনের সঙ্গে চুক্তিটি হয়েছে মাসিক ভিত্তিতে।

শার্ল ল্যাঙ্গাভেল্ট চলে যাওয়ার পর পেস বোলিং কোচের জায়গাটা শ‚ন্য ছিল। শোনা যাচ্ছিল বিসিবির হাইপারফরম্যান্স ইউনিটের কোচ চম্পকা রমানায়েক আপাতত পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের আপৎকালীন দায়িত্ব চালিয়ে নেবেন। চম্পকাকে গতকাল দুপুরে দলের অনুশীলনেও দেখা গেছে। যেহেতু গিবসন নিশ্চিত হয়ে গেছেন, সেক্ষত্রে রামানায়কের আর যাওয়া হয়নি পাকিস্তানে।

বিপিএল শেষ করেই চলে গিয়েছিলেন ইংল্যান্ডে। সেখান থেকেই পেয়েছেন সুখবর। তার আগে থেকেই পরিকল্পনা থাকায় গিবসনের পাকিস্তানের ভিসা করিয়ে নিয়েছিল বোর্ড। গতকাল বিকেলে ঢাকায় পৌঁছে রাতেই গিবসন দলের সঙ্গী হয়েছেন দলের।

এরই মধ্যে লাহোর পৌঁছেও গেছেন মাহমুদউল্লাহরা। বাংলাদেশ এয়ারলাইনসের ‘মেঘদ‚ত’ উড়োজাহাজে পাকিস্তানে পৌঁছেছেন ক্রিকেটাররা। রাত ৮ টায় ঢাকা থেকে রওনা দিয়ে স্থানীয় সময় রাত সাড়ে ১০ টায় লাহোর পৌঁছেছে দল।

ভ্রমণের ঝক্কি কমাতে বাংলাদেশ বিমানের বোয়িং ৭৩৭-৮০০ মডেলের একটি ভাড়া করা উড়োজাহাজে গেছে ক্রিকেট দল, যেটির ধারণক্ষমতা ১৬২ জন। ভাড়া করা বিমান বলে ধারণক্ষমতার তিন চতুর্থাংশই খালি পড়ে ছিল। ১৫ খেলোয়াড়, কোচিং স্টাফ, কর্মকর্তা ও সাংবাদিক সব মিলিয়ে ৩৫ জনের একটি তালিকা দেয় বিসিবি। যেহেতু পাকিস্তানে কোনো ফ্লাইট নেই বিমান বাংলাদেশের, লাহোর থেকে কোনো যাত্রী ছাড়াই ঢাকায় ফিরবে উড়ানটি। যাওয়া-আসায় বিসিবিকে দিতে হচ্ছে প্রায় দেড় লাখ মার্কিন ডলার (১ কোটি ২৭ লাখ টাকা)। আজ লাহোরে এক দিনের প্রস্তুতি শেষে পরশু থেকে শুরু হবে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ দলের টি-টোয়েন্টি সিরিজ। সিরিজ শেষে ভাড়া করা বিমানেই ২৮ জানুয়ারি দেশে ফিরবেন খেলোয়াড়েরা।

গিবসনকে নিয়োগ দিয়ে আনুষ্ঠানিক বিবৃতিতে বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী জানান, এরমধ্যমে পরিপ‚র্ণ হলো কোচিং স্টাফ। তার বিশ্বাস, বাংলাদেশের দায়িত্বেও সফল হবেন গিবসন, ‘গিবসন খুবই অভিজ্ঞ, ক্রিকেট বিশ্ব জুড়ে খেলা ও কোচিং করানোর অভিজ্ঞতা আছে তার। বাংলাদেশের ক্রিকেটকেও স¤প্রতি দেখেছেন খুব কাছ থেকে। আমি নিশ্চিত, বাংলাদেশের কোচিং গ্রæপে তার অন্তর্ভুক্তি হবে মহামূল্য।’

এবার বঙ্গবন্ধু বিপিএলে কুমিল্লা ওয়ারিয়র্সের প্রধান কোচ হয়ে এসেছিলেন গিবসন। সাবেক ক্যারিবিয়ান পেসার শার্ল ল্যাঙ্গাফেল্টের ছেড়ে দেওয়া পদ পেতে আগ্রহী ছিলেন তিনি। বিসিবির আগ্রহেরও শুরুতে ছিল তার নাম। বিসিবির সঙ্গে ইতিবাচক আলাপের খবর গিবসনই একাধিকবার সংবাদ মাধ্যমে দিয়েছেন। বিপিএলে সিলেট থান্ডারের বোলিং কোচ হিসেবে কাজ করা সাবেক দক্ষিণ আফ্রিকান পেসার ন্যান্টি হেওয়ার্ডও আগ্রহী ছিলেন দায়িত্বটি পেতে। তবে শেষ পর্যন্ত গিবসনের অভিজ্ঞতায় ভরসা রাখল বিসিবি।

খেলোয়াড়ী জীবনে ওয়েস্ট ইন্ডিজের হয়ে দুটি টেস্ট ও ১৫টি ওয়ানডে খেলেছেন গিবসন। প্রথম শ্রেণির ক্রিকেটে অবশ্য ক্যারিয়ার ছিল দারুণ সমৃদ্ধ। ইংলিশ কাউন্টিতে খেলেছেন দাপটে। তবে কোচ হিসেবে সাফল্যে ছাপিয়ে গেছেন খেলোয়াড়ী জীবনকে।
২০০৭ ইংল্যান্ডের বোলিং কোচের দায়িত্ব পেয়ে দারুণ সফল হয়েছিলেন। পরে ওয়েস্ট ইন্ডিজের ছিলেন প্রধান কোচ। তার কোচিংয়ে ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ক্যারিবিয়ানরা। পরে আরও দুই দফায় ছিলেন ইংল্যান্ডের বোলিং কোচ। সবশেষ বিপিএলের আগে ছিলেন দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ।

গত বিশ্বকাপের পর কোর্টনি ওয়ালশের সঙ্গে চুক্তি শেষ করে বিসিবি। এরপর দক্ষিণ আফ্রিকান শার্ল ল্যাঙ্গাভেল্ট যোগ দেন এই দায়িত্বে। নিজ দেশের জাতীয় দলের প্রস্তাব পেয়ে তিনি বিসিবির চাকরি ছেড়ে দিলে একজন পেস বোলিং কোচ খুঁজছিল বিসিবি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন