ঢাকা, সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬, ২৯ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

পলিথিন মোড়ানো পোস্টারের ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা

দৈনিক ইনকিলাবে প্রকাশিত গতকালের মূল প্রতিবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

দৈনিক ইনকিলাবে প্রতিবেদন প্রকাশের পর পলিথিনে মোড়ানো পোস্টারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট। গতকাল বুধবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চ স্ব-প্রণোদিত হয়ে এ আদেশ দেন।

একই সঙ্গে সারাদেশে নির্বাচন ও অন্যান্য ক্ষেত্রে পলিথিনে মোড়ানো পোস্টার মুদ্রণ ও প্রদর্শন কেন বেআইনি ঘোষণা করা হবে না-এই মর্মে রুল জারি করেছেন। নির্বাচন কমিশন (ইসি), নির্বাচন কমিশনের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, শিল্প সচিব, স্বাস্থ্য সচিব, দুই সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

পলিথিন মোড়ানো পোস্টার বন্ধের নির্দেশনা চেয়ে গতকাল বুধবার আদালতের দৃষ্টি আকর্ষণ করেন সুপ্রিমকোর্ট বারের আইনজীবী মনোজ কুমার ভৌমিক। এ সময় তিনি সিটি করপোরেশন নির্বাচনের প্রচারণায় পলিথিন মোড়ানো পোস্টার নিয়ে দৈনিক ইনকিলাবসহ বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত বেশ কিছু প্রতিবেদন আদালতের সামনে তুলে ধরেন।

তিনি বলেন, প্রায় সব প্রার্থীই এ ধরণের প্রতিশ্রুতি দিচ্ছেন যে, তারা নির্বাচিত হলে বাসযোগ্য নগর গড়বেন। তাদের মুখে শোনা যাচ্ছে পরিচ্ছন্ন ও পরিবেশবান্ধব ‘গ্রিণ ঢাকা, ক্লিন ঢাকা’ গড়ার স্বপ্নের কথা। কিন্তু নির্বাচনে নামার পর তাদেরই প্রচারণায় দূষিত হচ্ছে নগরের পরিবেশ।

কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী থেকে শুরু করে মেয়র প্রার্থীদের প্রচার-প্রচারণায় বানানো পোস্টার-প্ল্যাকার্ড ঝুলছে নগরজুড়ে। আর এসব প্রচারণা সামগ্রী ঝোলানো হয়েছে পরিবেশের জন্য ক্ষতিকর পলিথিনে মুড়িয়ে। এই অবস্থায় প্রশ্ন উঠেছে, নিজেরাই নিষিদ্ধ পলিথিনে মোড়ানো পোস্টারে শহর ভরে দিয়ে কীভাবে তারা ‘গ্রিণ ঢাকা, ক্লিন ঢাকা’ গড়বেন?

শুনানি গ্রহণ শেষে আদালত রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ঢাকা সিটি করপোরেশন এলাকায় লেমিনেটেড পোস্টার ছাপা ও প্রদর্শন বন্ধের নির্দেশ আদালত। এছাড়া ঢাকা সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে যেসব পোস্টার প্রদর্শন করা হয়েছে, নির্বাচনের পরপরই সেসব পোস্টার অপসারণ করে যথাযথভাবে তা ধ্বংসের নির্দেশ দিয়েছেন। আগামি ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএনসিসি-ডিএসসিসি) নির্বাচন। নির্বাচনী প্রচার-প্রচারণায় ব্যস্ত প্রার্থীরা। নগরীর অলিতে-গলিতে মিছিল-স্লোগান ছাপিয়ে সামাজিক মাধ্যমেও সরব নির্বাচনী প্রচারণা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Md. Shariful Islam ২৩ জানুয়ারি, ২০২০, ১২:৪৩ এএম says : 0
এত দিন পর!!
Total Reply(0)
Omar Bin Peu ২৩ জানুয়ারি, ২০২০, ১২:৪৪ এএম says : 0
পোস্টারের দেশ বাংলাদেশ
Total Reply(0)
Ojanapothe Lrb ২৩ জানুয়ারি, ২০২০, ১২:৪৪ এএম says : 0
মাননীয় হাইকোর্ট,, প্রার্থীরা ঝড় বৃষ্টিতে কষ্ট পায় যে? কি করবে তারা,এবার মাইনা নেন
Total Reply(0)
SK Uzzal ২৩ জানুয়ারি, ২০২০, ১২:৪৫ এএম says : 0
খুব ভাল
Total Reply(0)
Ishrat Jahan Luna ২৩ জানুয়ারি, ২০২০, ১২:৪৬ এএম says : 0
পোস্টার লাগায় পলিথিন মুড়িয়ে। প্রতি পোস্টার লাগাতে কত টাকা লাগছে। কত টাকা অপচয় হচ্ছে। সেটা প্রতিদিন দেখি অার ভাবি। ধন্যবাদ পলিথিন মোড়ানো পে্াস্টার লাগানোর নিষেধাজ্ঞার জন্য।
Total Reply(0)
মরিয়ম বিবি ২৩ জানুয়ারি, ২০২০, ১২:৪৭ এএম says : 0
ধন্যবাদ প্রিয় পত্রিকা ইনকিলবাকে। জনস্বার্থে কাজ করার জন্য আপনাদের ভালোবাসি।
Total Reply(0)
MD Mizan ২৩ জানুয়ারি, ২০২০, ১০:৫০ এএম says : 0
For his reason We love The Daily Inqilab
Total Reply(0)
Babul Reja ২৩ জানুয়ারি, ২০২০, ১০:৫২ এএম says : 0
It's very harmful for environment
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন