ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬, ৩০ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

না.গঞ্জের বন্দর থানা তিন ইটভাটাকে ত্রিশ লাখ টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে : | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

নারায়ণগঞ্জের বন্দরে পরিবেশ অধিদফতরের অনুমোদনবিহীন তিনটি ইটভাটাকে ত্রিশ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। একই সাথে দুইটি ইটভাটা ভেঙে উৎপাদনসহ সকল কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে। 

পরিবেশ অধিদফতরের ঢাকা এনফোর্সমেন্ট বিভাগের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলামের নেতৃত্বে গতকাল বেলা ১২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত উপজেলার দাসেরগাঁও ও লক্ষণখোলা এলাকায় এ অভিযান চালানো হয়। র‌্যাব, পুলিশ, ফায়ার সার্ভিস ও আনসার বাহিনী ভ্রাম্যমাণ আদালতের এ অভিযানে সহায়তা করে। অর্থদন্ডপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হচ্ছে- দাসেরগাঁও এলাকার মা-বাবা ব্রিক ফিল্ড, একই এলাকার ভাই ভাই ব্রিক ফিল্ড ও লক্ষণখোলা এলাকার হোম ব্রিকস।

পরিবেশ অধিদফতরের ঢাকা এনফোর্সমেন্ট বিভাগের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলাম জানান, বিধিনিষেধ অমান্য করে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে পরিবেশ অধিদফতরের ছাড়পত্র ছাড়াই অবৈধভাবে পরিচালিত মা-বা ব্রিক ফিল্ডকে গত বছরের ৪ ডিসেম্বর তিন লাখ টাকা জরিমানাসহ ভেঙে দেয় ভ্রাম্যমাণ আদালত। তারপরেও নির্দেশ ভঙ্গ করে পুনরায় অবৈধভাবে পরিচালনার অপরাধে এই প্রতিষ্ঠানকে বিশ লাখ টাকা জরিমানাসহ ভেঙে দেয়া হয়েছে। পার্শ্ববর্তী ভাই ভাই ব্রিকসকে অবৈধভাবে মাটি ব্যবহারের অভিযোগে পাঁচ লাখ টাকা এবং লক্ষণখোলায় সিটি কর্পোরেশন এলাকায় নিষেধাজ্ঞা উপেক্ষা করে ছাড়পত্রবিহীন পরিচালিত ইটভাটা হোম ব্রিকসকে পাঁচ লাখ টাকা জরিমানাসহ তা ভেঙে বন্ধ করে দেয়া হয় সকল কার্যক্রম।

পরিবেশ অধিদফতরের জেলা উপ-পরিচালক মো. সাঈদ আনোয়ার জানান, উচ্চ আদালতের নির্দেশে নারায়ণগঞ্জে অবৈধ হিসেবে চিহ্নিত করা ৭০টি ইটভাটাতেই এ পর্যন্ত অভিযান চালিয়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। উচ্চ আদলতের স্থগিতাদেশের কারণে ৭টি অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান চালানো সম্ভব হচ্ছে না। তবে পর্যায়ক্রমে সকল অবৈধ ইটভাটা বন্ধ করে দেয়া হবে। পরিবেশ অধিদফতর ও জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন এলাকায় বৈধ-অবৈধ সাড়ে তিনশ’ ইটভাটা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন