শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সহযোগী প্রতিষ্ঠান করবে ইবনে সিনা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২০, ৭:৪৪ পিএম

পুঁজিবাজারের তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি দ্য ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস ইন্ডাষ্ট্রিজ লিমিটেডের পরিচালনা পরিষদ নতুন সহযোগী কোম্পানি করার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র মতে, বুধবার (২২ জানুয়ারি) কোম্পানির পরিচালনা পরিষদের বৈঠকে এ সিদ্ধান্ত গ্রহন করা হয়। সিদ্ধান্ত অনুযায়ী সাবসিডিয়ারি কোম্পানির নাম দেওয়া হয়েছে ইবনে সিনা পলিমার ইন্ডাষ্ট্রি লিমিটেড।

জানা যায়, দ্য ইবনে সিনা সাবসিডিয়ারি কোম্পানিটি প্লাস্টিক এবং পলিমার সম্পর্কিত পণ্য, পেট বোতল ইত্যাদি তৈরি ও বাজারজাত করবে। ইবনে সীনা পলিমার ইন্ডাষ্ট্রিজ গাজীপুরের শ্রীপুর, মাওনা, চকপাড়াতে প্রতিষ্ঠিত হবে। সাবসিডিয়ারি কোম্পানিতে যৌথভাবে বিনিয়োগ করবে দ্য ইবনে সীনা ফার্মাসিউটিক্যালস এবং ইবনে সীনা ট্রাস্ট।

দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর’১৯) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৪৩ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ৩ টাকা ৫২ পয়সা। সে হিসেবে ইবনে সিনার দ্বিতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় বেড়েছে ০.৯১ টাকা। ছয় মাসে (জুলাই-ডিসেম্বর,১৯) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭ টাকা ৩০ পয়সা। আগের বছর একই সময় ছিল ৫ টাকা ৯৬ পয়সা। সে হিসেবে ইবনে সিনার ছয় মাসে শেয়ার প্রতি আয় বেড়েছে ১.৩৪ টাকা। ৩১ ডিসেম্বর ২০১৯ শেষে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে (এনএভিপিএস) হয়েছে ৫১ টাকা ৬১ পয়সা।

ডিএসইতে প্রাপ্ত তথ্য অনুযায়ী, দ্যা ইবনে সিনা ফার্মাসিটিক্যাল লিমিটেডের অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৩১ কোটি ২৪ লাখ ৪০ হাজার টাকা। কোম্পানিটির রিজার্ভে রয়েছে ১১৬ কোটি ৫৮ লাখ ৩০ হাজার টাকা। মোট শেয়ার সংখ্যা ৩ কোটি ১২ লাখ ৪৩ হাজার ৬২৮টি। এর মধ্যে ৪৪ দশমিক ৪৩ শতাংশ শেয়ার রয়েছে কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের হাতে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২১ দশমিক ৫২ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৩৪ দশমিক ০৫ শতাংশ শেয়ার রয়েছে। কোম্পানিটি ১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন