বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বেলের সামনে বেলজিয়াম

প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : এবারই প্রথম বৈশ্বিক ফুটবলের বড় কোন আসরে সুযোগ পাওয়া। এসেই চমক! উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্সশিপের কোয়ার্টার ফাইনালে উঠে গেছে তারা। এবারের ইউরোয় এমন চমক জাগানিয়া দল দু’টিÑ আইসল্যান্ড ও ওয়েলস। রূপকথার যাত্রাকে আরো এগিয়ে নেওয়ার পথে এবার তাদের বাধাটা আরো কঠিন। শেষ আটের শেষ ম্যাচে আইসল্যান্ডের প্রতিপক্ষ স্বাগতিক ফ্রান্স। আর আজ ওয়েলকে নামতে হবে বেলজিয়াম পরীক্ষায়।
ওয়েলস দলটা যতটা না ‘ওয়েলস’ তার চেয়েও যেন বেশি ‘বেলের ওয়েলস’। দলের সবচেয়ে বড় তারকা ইতোমধ্যেই করেছেন তিন গোল। এই তিন গোলেই দেশের হয়ে রেকর্ড করে ফেলেছেন রিয়াল মাদ্রিদ তারকা গ্যারেথ বেল। বড় কোনো টুর্নামেন্টে ওয়েলসের হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ড এটি। এবার নিশ্চয় তাঁর লক্ষ্য দলকে আরো উচ্চতায় নিয়ে যাওয়ার পাশাপাশি নিজের রেকর্ডটাও আরো ভারী করার। গ্রæপ পর্বে সেøাভাকিয়ার বিপক্ষে ২-১ গোলের জয় দিয়ে আসরের মুল পর্বে তাদের যাত্রা শুরু। ইংল্যান্ডের বিপক্ষে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ২-১ গোলে হেরেছিল তারা। সেই রেশ কাটিয়ে রাশিয়ার বিপক্ষে বেলদের দেখা যায় বিধ্বংসী ভুমিকায়, ৩-০ গোলে রাশানদের ধারাশায়ী করেছিল বেল বাহিনী। সেই তুলনায় শেষ ষোলোয় নর্দান আয়ারল্যান্ড বাধা টপকাতে বেগ পেতে হয়েছিল বেলদের। পুরো ম্যাচে প্রতিপক্ষের গোলমুখে মাত্র একটি শট নিয়েছিল তারা। জিতেছিল প্রতিপক্ষের আত্মঘাতি গোলে।
অপরদিকে প্রথম ম্যাচে ইতালির কাছে ২-০ গোলে হারের পর ধীরে ধীরে ঘুরে দাঁড়াতে থাকে বেলজিয়াম। একঝাঁক তারকা ফুটবলে গড়া দলটি শেষ তিন ম্যাচে করেছে ৮ গোল। বিনিময়ে কোনো গোল হজম করতে হয়নি। দলটির অধিনায়ক এডেন হ্যাজার্ডও আলো ছড়াচ্ছেন প্রতি ম্যাচে। কোয়ার্টার ফাইনালে তারা হাঙ্গেরিকে উড়িয়ে দিয়েছিল ৪-০ গোলে।
গুরুত্বপূর্ণ এই ম্যাচকে সামনে রেখে বড় দুশ্চিন্তা থাকার কথা ওয়েলস শিবিরে। নিষেধাজ্ঞার খড়গ ঝুলছে তাদের চার-চারজন খেলোয়াড়ের ওপর। বেন ডেভিস, অ্যারোন রামসি, নেইল টেইলর, এবং স্যাম ভোকসরা এক ম্যাচ নিষিদ্ধ জোড়া হলুদ কার্ডের দন্ডে। এর মধ্যে একটাই সুখবর Ñ চোট কাটিয়ে দলে ফিরেছেন অধিনায়ক অ্যাশলে উইলিয়ামস। উত্তর আয়ারল্যান্ড ম্যাচে ঘাড়ে চোট পেয়েছিলেন এই সেন্ট্রাল ব্যাক। সুসংবাদ ও দুঃসংবাদ দুটোই আছে বেলজিয়াম শিবিরেও। উরুর চোট কাটিয়ে দলে যোগ দিয়েছেন এডেন হ্যাজার্ড। আর নিষেধাজ্ঞার কারনে এই ম্যাচে তারা পাবে না টমাস ভারমেলনকে।
গত জুনে বাছাই পর্বের ম্যাচে শেষ বার মুখোমুখি হয়েছিল বেলজিয়াম-ওয়েলস। বেলের গোলেই সেদিন ১-০ ব্যবধানে জিতেছিল যুক্তরাজ্যের দলটি। আর অ্যাওয়ে ম্যাচে হয়েছিল গোলশূন্য ড্র। সেই হিসাবে ফিফা র‌্যাংকিংয়ের দুই নম্বর দলের বিপক্ষে এগিয়ে থেকেই বড় কোন টুর্নামেন্টে প্রথম সাক্ষাতে নামবে ওয়েলস। বেলেরও বিশ্বাস ঐদিনের ঐ জয়ই আজ তাদের এগিয়ে রাখবে। সাবেক টটেনহাম তারকা বলেন, “ আবারো বড় দলকে হারিয়ে আমরা আমাদের চলা অব্যহত রাখব।” এই ম্যাচে তাদের লক্ষ ড্র জানিয়ে তিনি বলেন, “অবশ্যই আমরা ড্রয়ের জন্য খেলব। আমরা জানি তারা কেমন খেলে এবং আমাদের কেমন খেলতে হবে।”
বেলজিয়ামও জানেন বেলকে বোতল বন্দি করা মানেই ওয়েলসও বন্দি হয়ে যাওয়া। এই কথা মাথায় রেখেই মাঠে নামবে কোচ মার্ক উইলমোটসের দল। বেলজিয়াম কোচ তাই স্বতর্ক বেলকে নিয়ে, ‘বেল মুক্তভাবে খেলছে। মোটামুটি সব জায়গায় খেলছে। কখনো উইংয়ে আবার কখনো আক্রমণভাগের মাঝখানে। কিন্তু আমি তার জন্য কোনো এক জনকে নির্ধারণ করতে চাই না। আমরা সবাই মিলে তাকে মোকাবিলা করব।’

৩৩ ম্যাচ শেষে লা লিগার শীর্ষ চার
ম্যাচ বেলজিয়াম ওয়েলস ড্র
১২ ৫ ৪ ৩

 ১৯৫৮ সালে একবার বিশ্বকাপে খেলেছিল ওয়েলস। সেবার কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের কাছে হেরেছিল তারা।
 গেল বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলেছিল বেলজিয়াম। তবে ২০০০ সালের পর এই প্রথম ইউরোতে খেলছে তারা।
 ১৯৮৬ বিশ্বকাপের সেমিফাইনালে খেলার পর এই প্রথম বড় কোন আসরের শেষ চারে খেলার স্বপ্ন দেখছে বেলজিয়াম।
 ইউরোতে বেলজিয়ামের সেরা সাফল্য ১৯৮০ সালে রানার্স আপ হওয়া। এর আগে ১৯৭২ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে তৃতীয় হয়েছিল তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন