ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০, ০৪ ফাল্গুন ১৪২৬, ২২ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

খেলাধুলা

নিরাপত্তায় মোড়া ক্রিকেট রোমাঞ্চ

বাংলাদেশ-পাকিস্তান প্রথম টি-২০ আজ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২০, ১২:২৫ এএম

বাংলাদেশ দলের পাকিস্তান সফর আদৌ হবে কিনা, তা নিয়ে শঙ্কা ছিল প্রবল। তবে শেষ পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সমঝোতায় তিন ধাপে দেশটিতে খেলতে রাজি হয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। সেই তিন ধাপের প্রথম ধাপে টি-টোয়েন্টি সিরিজ। আজ লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার প্রথম টি-টোয়েন্টি ম্যাচ দিয়েই শুরু হচ্ছে তিন ম্যাচের সিরিজ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা তিনটায়।

সিরিজকে সামনে রেখে ট্রফি উন্মোচন করেছেন দু’দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও বাবর আজম। পরশু রাতে পাকিস্তান পৌঁছানোয় মাত্র এক সেশন মূল ভেন্যুতে অনুশীলনের সুযোগ পেয়েছে বাংলাদেশ দল। তবে দল খেলার মধ্যে থাকায় প্রস্তুতির ঘাটতি হবেনা বলে মনে করছেন সফরকারী অধিনায়ক মাহমুদুল্লাহ।
অন্যদিকে অনুশীলন ছাড়াও নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচ খেলেছেন স্বাগতিকরা। দু’দলের অধিনায়কের চাওয়া জয় দিয়ে সিরিজ শুরু করা। স্বাগতিক হওয়ায় স্বাভাবিকভাবেই বাড়তি সুবিধা পাবে পাকিস্তান। চেনা পিচ, চেনা কন্ডিশন, দর্শকদের সমর্থন সবকিছুই পাকিস্তানের অনুক‚লে। আবার শোয়েব মালিক ও মোহাম্মদ হাফিজের মত সিনিয়র খেলোয়াড় আছে বাবরের শিবিরে।

বিপরীতে বাংলাদেশ দলে মাহমুদউল্লাহ ও তামিম ইকবাল ব্যতীত বাকি সবাই পাকিস্তানের ব্যাপাওে কোনস ধারনা রাখেন না। পাকিস্তানে সবশেষ ২০০৮ সালের সফওে মোহাম্মদ আশরাফুলে নেতৃত্বে পাঁচ ম্যাচের ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিল বাংলাদেশ। সেই সফরে সবগুলো ম্যাচেই হেরেছিল বাংলাদশ। তবে সেই দলের হয়ে খেলায় পাকিস্তান সম্পর্কে জানেন মাহমুদউল্লাহ ও তামিম।

এই দুই দলের টি-টোয়েন্টিতে মুখোমুখি লড়াই তেমন একটা দেখা যায় না। এ যাবত কালে ১০টি ম্যাচে লড়েছে দল দুটি। তারমধ্যে ৮টি ম্যাচে জিতে পরিসংখ্যানের পাল্লাটা নিেেজদের দিকে হেলিয়ে রেখেছে পাকিস্তান। বিপরীতে বাংলাদেশের জয় মাত্র ২টি। যদিও সাম্পতিক সময়ের বিচারে পরিসংখ্যান উল্টো কথাই বলবে।
সবশেষ তিন লড়াইয়ে এগিয়ে আছে বাংলাদেশ। দুই জয়ের বিপরীতে টাইগারদের হার একটিতে। আর ঘরের মাটিতে লঙ্কানদের কাছে হোয়াইটওয়াশ হয়েছে পাকিস্তান। বাংলাদেশ দল সম্প্রতি দীর্ঘ দেড় মাস ধরে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ব্যস্ত সূচি কাটিয়েছে, তাই সবারই একটা প্রস্তুতি ও টি-টোয়েন্টি মানসিকতা তৈরি হয়েছে। যা জয়ের ক্ষেত্রে সহায় হতে পারে।
বাংলাদেশ দলের এই সফরকে নিরাপদ রাখতে স্টেডিয়াম এবং হোটেলসহ লাহোর শহরের বিভিন্ন স্থানে পাকিস্তান নিরাপত্তা ব্যবস্থা কড়া করেছে। গাদ্দাফি স্টেডিয়ামের চারধার সেনাবাহিনী, পুলিশ ও রেঞ্জার দিয়ে ঘিরে রাখা হয়েছে। নিরাপত্তা ইস্যু নিয়ে প্রথম থেকেই খুব সতর্ক অবস্থায় পাকিস্তান। যে কোনো অনাকাক্সিক্ষত ঘটনা এড়াতে সফরের তিনটি টি-টোয়েন্টি ম্যাচই হচ্ছে দিনের আলোয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন