ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬, ০১ রজব ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফাঁসি, সীমাহীন লড়াই নয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ফাঁসির আদেশ দেওয়ার সঙ্গে তা কার্যকর করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন ভারতীয় সুপ্রিম কোর্ট। দেশটির প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবডে গত বৃহস্পতিবার বলেন, ‘সব কিছুর জন্য সীমাহীন লড়াই করা যায় না।’ নির্ভয়া মামলায় জড়িতদের ফাঁসি কবে হবে, তা নিয়ে টালবাহানার মধ্যে তার এই মন্তব্য তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে। 

নির্ভয়া-কান্ডের অভিযুক্তদের এক এক জনের হয়ে এক এক সময় তাদের আইনজীবীরা রায় সংশোধনের আর্জি জানাচ্ছেন। প্রেসিডেন্টের কাছে প্রাণভিক্ষার আবেদনও আলাদা আলাদা সময়ে জমা পড়ছে। ইতোমধ্যেই একবার মৃত্যু পরোয়ানা জারির পর পিছিয়ে গেছে।
উত্তরপ্রদেশের একটি খুনের ঘটনায় ফাঁসির আদেশ পুনর্বিবেচনার আবেদনের প্রসঙ্গ টেনে এনে প্রধান বিচারপতি বলেন, ‘সা¤প্রতিক ঘটনায় যেমনটা দেখা যাচ্ছে, দোষী সাব্যস্ত হওয়া বন্দিরা যেন মনে না করে যখন খুশি ফাঁসির আদেশকে চ্যালেঞ্জ জানানো যাবে।’
প্রধান বিচারপতি মন্তব্য করেন, ‘শুধু অভিযুক্ত বা দোষীদের অধিকার নয়, সুপ্রিম কোর্টকে নির্যাতিতাদের অধিকারের দিকটিও দেখতে হবে।’ কিন্তু একই সঙ্গে তিনি প্রশ্ন তোলেন, ফাঁসির নির্দেশের পর কেউ শুধরে গেলে তাকে কি রেহাই দেওয়া যায়? এই যুক্তি মানলে কোনও ফাঁসিই হবে না। কেউ নিজের বাবা-মাকে খুন করে নিজেকে অনাথ বলে প্রাণভিক্ষা চাইতে পারে না। সূত্র : ইন্ডিয়া টুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন