বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বেড়িবাঁধ প্রকল্পের নকশা পরিবর্তনের দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

কক্সবাজারের চৌফলদন্ডী রাখাইন বসতি উচ্ছেদ না করে বেড়িবাঁধ প্রকল্পের নকশা পরিবর্তন করার দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে বাংলাদেশ রাখাইন স্টুডেন্টস অ্যাসোসিয়েশন। গতকাল শুক্রবার বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় মানববন্ধনে বক্তব্য রাখেন- রাখাইন বুড্ডিস্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের অর্থ সম্পাদক মি মংউসাং, মি খিংমং, হ্লাচিং, উহ্লামং, মংখিংওয়াং প্রমুখ।

বক্তারা বলেন, উন্নয়নের নামে উচ্ছেদ নয়। কক্সবাজারের চৌফলদন্ডী বেড়িবাঁধ নির্মাণের উদ্দেশে ৪০০ বছর ধরে বসবাসরত রাখাইন পল্লী, বৌদ্ধ বিহার ও শ্মশানসমূহ উচ্ছেদ না করে ওই প্রকল্পের নকশা পরিবর্তন করে পশ্চিম দিকে খাস জমি হস্তান্তর করার জন্য দাবি জানান। তারা আরও বলেন, প্রকল্পের জন্য রাখাইনদের ১০০টি বসতবাড়ি, তিনটি বৌদ্ধমন্দির ও তিনটি শ্মশান উচ্ছেদ করার পায়তারা চলছে। এগুলো রক্ষার জন্য ইতোপূর্বে আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে গণস্বাক্ষর সম্বলিত একটি লিখিত অভিযোগ দেই। কিন্তু কোনো সুফল আসেনি। বাংলাদেশ রাখাইন স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মংচোওয়ান রাখাইন অভি বলেন, প্রকল্প বাস্তবায়ন হলে এ ইউনিয়ন থেকে রাখাইন স¤প্রদায়ের জনগোষ্ঠী বিলুপ্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন