শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নাড়ির টানে ঢাকা ছাড়ছেন ঘরমুখো মানুষ

৯ দিনের ছুটির কবলে ঢাকা

প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

সায়ীদ আবদুল মালিক ঃ পবিত্র ঈদুল ফিতর মুসলমানদের সব থেকে বড় উৎসব। সে আনন্দ আপনজনকে নিয়ে উপভোগ করতে নাড়ির টানে ঢাকা ছাড়তে শুরু করেছেন সরকারি চাকরিজীবী মানুষ। প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশে আগামী ৪ জুলাই ছুটি ঘোষণা করায় সরকারি চাকরিজীবীরা এবারের ঈদুল ফিতরে টানা ৯ দিন এই ছুটি ভোগ করবেন। ঈদের বাকি এখনো ৫-৬ দিন। কিন্তু সরকারি চাকরিজীবীদের ছুটি আজ শুক্রবার থেকে শুরু হয়ে গেছে। অর্থাৎ গতকাল বৃহস্পতিবার তারা অফিস করে বাড়ির উদ্দেশে যাত্রা করে দিয়েছেন। অনেকে সকালেই অফিসে হাজিরা দিয়ে বাড়ির পথ ধরেছেন।
গতকাল বৃহস্পতিবার রাজধানীর ব্যস্ততম বাস টার্মিনাল গাবতলী, মহাখালী ও সায়েদাবাদে যাত্রীদের ভিড় লক্ষ করা গেছে। সকাল থেকেই গাবতলী বাস টার্মিনালে ভিড় জমিয়েছেন নাড়ির টানে বাড়ি ফেরা যাত্রীরা। যাদের আগেই টিকিট কাটা ছিল তারা স্বাচ্ছন্দ্যে বাড়িতে যাচ্ছেন।
সরকারি চাকরিজীবী ছাড়া যারা প্রাইভেট কোম্পানিতে কাজ করেন তারা ঝামেলা এড়াতে তাদের পরিবারের সদস্যদের আগেই বাড়িতে পাঠিয়ে দিচ্ছেন। এ ছাড়া যারা বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করতে দেশের নানা স্থান থেকে রাজধানী শহর ঢাকায় থাকেন তারা ঈদ করতে একটু আগেভাগেই গ্রামের বাড়িতে ফিরে যাচ্ছেন। শেষ দিকে রাস্তায় যানজটের আশঙ্কা, অতিরিক্ত যাত্রীর ভিড় আর প্রাকৃতিক দুর্যোগের কথা ভেবে নাড়ির টানে ঘরে ফিরতে শুরু করেছে মানুষ।
নাড়ির টানে বাড়ি ফিরতে শুরু করেছেন মানুষ। রাজধানীর মহাখালী, সায়েদাবাদ ও গাবতলী আন্তঃজেলা বাস টার্মিনালসহ বিভিন্ন স্ট্যান্ড থেকে ঘরমুখো যাত্রীদের উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে। বিশেষ করে গতকাল বৃহস্পতিবার দুপুরের পর থেকে কাউন্টারে ভিড় বাড়তে শুরু করে। শেষ কর্মদিবসে অফিস করে এবার শুরু হয়েছে মানুষের যাত্রাপালা।
সরেজমিন দেখা যায়, দু-একটি কাউন্টারে অগ্রিম টিকিট দেয়া হলেও অন্য কাউন্টারে লাইনে দাঁড়িয়ে টিকিট নিচ্ছেন যাত্রীরা। দু-একটি কাউন্টারে বেশি ভিড় থাকলেও অন্য কাউন্টারে তেমন ভিড় নেই। সন্ধ্যার পর থেকে সব কাউন্টারে ভিড় দেখা যায়, এ ভিড় থাকবে চাঁদরাত পর্যন্ত।
টার্মিনালে ঢুকতেই দীর্ঘ লাইন চোখে পড়ল এনা (ঢাকা-ময়মনসিংহ) পরিবহনের কাউন্টারে। টিকিট নিতে কিছুটা ভোগান্তি হলেও বাস ছাড়ছে ১০ মিনিট পরপর।
মামুনুর রশিদ নামে সরকারি কর্মচারী জানান, দেড়টার দিকে অফিস থেকে বড় সাহেবকে বলে চলে আসলাম। স্ত্রী, মা, দুই সন্তান নিয়ে যেতে হবে। লাইনে প্রায় দু’ঘণ্টা দাঁড়িয়ে টিকিট পেয়েছি। অন্য সময় ২২০ টাকা নেয়া হলেও এখন নেয়া হচ্ছে ২১৫ টাকা। ভালোই লাগছে।
রায়হান মুস্তাফিজ নামে ইস্টওয়েস্ট ইউনিভার্সিটির একজন ছাত্র বলেন, ভার্সিটি বন্ধ হয়ে গেছে। রাতে ভোগান্তি হবে বিধায় দিনেই রওয়ানা দিলাম।
এনা পরিবহনের কাউন্টার মাস্টার জামাল উদ্দিন জানান, দীর্ঘ লাইন হলেও সমস্যা নেই, পর্যাপ্ত টিকিট রয়েছে। প্রতি ১০ মিনিট পরপর বাস ছাড়ছে। সরকারি ছুটি আজ থেকে শুরু হয়েছে। রাত থেকে ভিড় বাড়বে। বিশেষ করে পরিবার যাদের রয়েছে তারা আর শিক্ষার্থীরা আজ বেশি বাড়ির উদ্দেশ্যে রওনা হবেন।
ঢাকা থেকে বগুড়া, নওগাঁ, রংপুর, চট্টগ্রাম ও কক্সবাজার যাতায়াতে (এসি/নন-এসি) বেশ আরামদায়ক টিআর ট্রাভেলস। গরমে বেশিরভাগ কারণে এসির চাহিদা বেশি।
নওগাঁর যাত্রী জামিউল ইসলাম বলেন, বাচ্চা নিয়ে রাতে জার্নি কষ্টকর। তাই টিআর ট্রাভেলসে রওনা দিলাম। রাস্তায় যানজট না হলে ভোগান্তি হবে না।
কাউন্টার মাস্টার রুবেল জানান, গত বছর এ সময়ের তুলনায় যাত্রীসংখ্যা অনেক কম। তবে আগামীকাল থেকে যাত্রীর চাপ বাড়বে।
টার্মিনালের ভেতর এনা ট্রান্সপোর্ট লিমিটেড (ঢাকা-সিলেট-শ্রীমঙ্গল-মৌলভীবাজার, বিয়ানীবাজার) কাউন্টারে কিছুটা ভিড় রয়েছে যাত্রীদের।
সমাজসেবা অধিদফতরের কর্মকর্তা আজাদ হোসেন বলেন, এক বছর পর সিলেট যাচ্ছি। ছেলের স্কুল আর মেয়ের ভার্সিটি বন্ধ হয়ে গেছে। প্রতি বছর এ সময় কাউন্টারে ব্যাপক ভিড় থাকলেও এবার সেটি নেই দেখে ভালো লাগছে। রাস্তায় যানজট না থাকলে বাড়ি ফেরার আনন্দটা দ্বিগুণ হবে।
মহাখালী আন্তঃজেলা বাস টার্মিনালের অন্যান্য কাউন্টার ঘুরে জানা যায়, কিছু কাউন্টারে সামান্য ভিড় থাকলেও বেশিরভাগ কাউন্টারই ফাঁকা। পরে সন্ধ্যার পর এবং রাতে ভিড় বাড়তে পরে।
সরকারি চাকরি করেন মোহাম্মদ হান্নান হোসেন। তিনি যাচ্ছেন বরিশালের স্বরূপকাঠিতে। তিনি বলেন, গতকাল বৃহস্পতিবার অফিস করে পরিবারের সদস্যদের নিয়ে বাড়ির উদ্দেশ্যে রওনা দিয়েছি। বাসের টিকিট আগেই কেটে রেখেছিলাম। তিনি আরো বলেন, এবারের ঈদে বেশ লম্বা একটা ছুটি পেয়েছি। তাই চিন্তা করেছি এবারের এই ছুটিতে আত্মীয়স্বজনদের নিয়ে খুব আনন্দ করে ঈদ উদযাপন করব।
কথা হয় টেকনিক্যালে সাকুরা পরিবহন কাউন্টারের ম্যানেজার মাইনুল ইসলামের সঙ্গে। তিনি বলেন, সকাল থেকেই যাত্রীদের চাপ আছে। সরকারি চাকরিজীবীদের ৯ দিন বন্ধের কারণে আজ বৃহস্পতিবার সবাই ঢাকা ছাড়ছেন। সকালের থেকে বিকেল এবং রাতে যাত্রীদের প্রচ- চাপ হবে। মূলত আজকেই সবচেয়ে বেশি মানুষ ঢাকা ছেড়ে যাচ্ছে।
এ বছরের পবিত্র ঈদুল ফিতরের ঈদের দিন ৬ জুলাই ধরে আগামী ৫, ৬ ও ৭ জুলাই ঈদের ছুটি নির্ধারিত রয়েছে। আর ৩ জুলাই শবে কদরের ছুটি। ঈদের আগে শুধু শবে কদরের ছুটির পরের দিন ৪ জুলাই অফিস খোলা থাকার কথা ছিল। সে ক্ষেত্রে ১ থেকে ৯ জুলাই পর্যন্ত একটানা ছুটি কাটাবেন সরকারি চাকরিজীবীরা।
রোজার ঈদের আগে সরকারি চাকরিজীবীদের গতকাল বৃহস্পতিবার ছিল শেষ কর্মদিবস। ১ ও ২ জুলাই যথাক্রমে শুক্র ও শনিবার। আর ৩ থেকে ৭ জুলাই ঈদের ছুটি। এর পরের দুই দিন শুক্র-শনিবারের সাপ্তাহিক ছুটি।




 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন