বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কেরালা পাঞ্জাবের পর রাজস্থান বিধানসভায় পাস সিএএ বিরোধী প্রস্তাব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

বহুলচর্চিত সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রথম থেকেই সরব হয়েছিল অশোক গেহলটের সরকার। এবার দেশের তৃতীয় রাজ্য হিসাবে সেই সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রস্তাব পাস হল রাজস্থানের বিধানসভায়। কেরালা ও পাঞ্জাবের পর রাজস্থান সেই রাজ্য যে সিএএ বাতিলের প্রস্তাব পাস করল বিধানসভায়। পাশপাশি জাতীয় জনসংখ্যা নিবন্ধন (এনপিআর) আপডেট করার জন্য যে তথ্যগুলি চেয়েছে কেন্দ্র তা প্রত্যাহার করার আবেদনও জানানো হয়।
গত শুক্রবার বাজেট অধিবেশনের দ্বিতীয় দিনে এই সিএএ বিরোধী প্রস্তাবটিতে উত্থাপন করে বলা হয়: ‘সিএএ সংবিধানের বিধান লঙ্ঘন করে। তাই নাগরিকত্ব প্রদানের ক্ষেত্রে ধর্মের ভিত্তিতে বৈষম্য এড়িয়ে ভারতের সকল ধর্মীয় গোষ্ঠীগুলির জন্য আইনের সাম্য নিশ্চিত করার জন্য সিএএ সংশোধনের অনুরোধ জানানো হয়েছে’। প্রস্তাবে এও বলা হয়েছে যে সিএএ, এনপিআর এবং এনআরসি নিয়ে ‘ব্যাপক আশঙ্কা’ রয়েছে এবং এই আইন লাগু হলে ‘সুবিধার পরিবর্তে অসুবিধার মুখেই পড়তে হবে’।

রাজস্থানের বিধানসভায় পাস হওয়া প্রস্তাবে স্পষ্ট বলা হয়েছে যে, ‘দেশের একটি বিরাট অংশের মধ্যে এই আশঙ্কা রয়েছে যে এনআরপি, এনআরসি-র ফলে কোনও ব্যক্তি বঞ্চিত হতে পারেন নাগরিকত্ব থেকে। যেভাবে তথ্য চাওয়া হচ্ছে সেক্ষেত্রে জনগণ যথেষ্ট অসুবিধায় পড়তে পারে। আসাম রাজ্য একটি জীবন্ত উদাহরণ’। বৃহস্পতিবার রাজস্থানের উপ-মুখ্যমন্ত্রী শচীন পাইলট কেন্দ্রীয় সরকারকে অনুরোধ জানান সারা দেশে এই আইনের প্রতিবাদকারীদের আবেদন শোনার জন্য।

প্রসঙ্গত, সিএএর বিরুদ্ধে সোচ্চার রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট গত মাসে জানিয়েছিলেন যে, তার রাজ্য এই সংশোধিত আইন বাস্তবায়িত হবে না। অশোক গেহলট বলেন, ‘আমি বেশ কয়েকবার বলেছি যে, সিএএ এবং এনআরসি পুরো দেশে প্রয়োগ করা যায় না কারণ এগুলি অবৈধ। বিরোধী দলগুলির বিক্ষোভ ও পরামর্শ সত্তে¡ও, সংখ্যাগরিষ্ঠের অহঙ্কারের কারণে সিএবি একটি আইন হয়ে উঠেছে। এটা বুঝতে হবে যে আজ কেন সমস্ত সম্প্রদায়ের শিক্ষার্থী এবং যুবকরা রাস্তায় নেমেছে?’ সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন