বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

শিক্ষার মানকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২০, ৭:৫৩ পিএম | আপডেট : ৮:৩৯ পিএম, ২৬ জানুয়ারি, ২০২০

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে শিক্ষার মানকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, আমরা চতুর্থ শিল্প বিপ্লবের সফল অংশীদার হতে চাই। এই চ্যালেঞ্জ মোকাবেলা সফলভাবে করতে হলে শিক্ষার্থীদের বিশেষ দক্ষতা অর্জন করতে হবে। শুধু ডিগ্রির সনদই যথেষ্ট নয়, যুগের সাথে সঙ্গতিরেখে চতুর্থ শিল্প বিপ্লবের সফল অংশীদার হতে হলে পুঁথিগত বিদ্যার পাশাপাশি যোগাযোগ, সমস্যা সমাধান, সহযোগিতা, নেতৃত্ব, পরমসহিষ্ণুতা, ন্যায়পরায়ণতা, মানবিকতা, সততা, নিষ্ঠা, আন্তরিকতা ও দেশপ্রেমের গুণাবলি অর্জন করতে হবে।

রোববার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি- বাংলাদেশ (এআইইউবি) এর নিজস্ব ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়টির ১৯তম সমাবর্তন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ডিগ্রি পাওয়া শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের যুবসমাজকে দেশপ্রেম, মানবতা, নৈতিকতা এবং আধুনিক বিজ্ঞানমনস্ক শিক্ষা ও যুগোপযোগী প্রশিক্ষণ দিয়ে কর্মদক্ষতায় বলীয়ান হতে হবে। জঙ্গীবাদ এবং মাদক থেকে যুব সমাজকে দূরে থাকতে হবে। তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়কে দায়িত্বশীলতার সাথে সুশিক্ষা নিশ্চিত করতে হবে। শিক্ষার মানকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে। ক্যাম্পাসে গঠনমূলক পরিবেশ, সহশিক্ষা কার্যক্রম ও সাংস্কৃতিক কর্মকা-ের মাধ্যমে সুযোগ্য নাগরিক ও আলোকিত মানুষ গড়ে তোলা হোক বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর অঙ্গীকার। এক্ষেত্রে সবধরণের সহযোগিতা অব্যাহত রয়েছে। আমাদের যুবসমাজ কখনো স্বাধীনতা-সার্বভৌমত্ব বিরোধী অপশক্তি ও মৌলবাদের কাছে মাথা নত করেনি। বরং জাতির প্রতিটি সঙ্কট মুহূর্তে তারা গুরুত্বপূর্ণ অবদান রেখেছে।

শিক্ষামন্ত্রী ছাড়াও সমাবর্তনে আরও বক্তব্য রাখেন- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহিদুল্লাহ। এতে সমাবর্তন বক্তা ছিলেন- সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন এআইইউবি’র ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান নাদিয়া আনোয়ার ও ভিসি ড. কারমেন জেড ল্যামাগনা। সমাবর্তন অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের ৪ হাজার ৫০২জন শিক্ষার্থীকে ডিগ্রি প্রদান করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন