বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

২০ কোটি মাস্ক 

করোনা ভাইরাসে এখন পর্যন্ত চীনে ৫৬ জনের মৃত্যু হয়েছে। ভাইরাসটি এরই মধ্যে বিশ্বের ১৩টি দেশে ছড়িয়ে পড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, বাদুড় এবং সাপের মাধ্যমে ভাইরাসটি ছড়িয়েছে। করোনাভাইরাস থেকে বাঁচার জন্য পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার কথা বলা হচ্ছে। বাইরে থেকে ঘরে প্রবেশ করার আগে ভালো করে হাত-মুখ ধোয়ার কথা বলছেন বিশেষজ্ঞরা। রয়টার্স।


ক্ষুধায় ৩ শিশুর মৃত্যু
আফ্রিকার দেশ সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে ক্ষুধায় কাতর হয়ে অন্তত তিন শিশুর মৃত্যু হয়েছে। শুক্রবার (২৪ জানুয়ারি) অভ্যন্তরীণ বাস্তুচ্যুত মানুষদের ক্যাম্পে চার থেকে ছয় বছর বয়সী এসব শিশুর মৃত্যু হয় বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম রেডিও সাবেলে। সোমালিয়ার দুর্ভোগ কবলিত মানুষের জন্য জাতিসংঘ একশো কোটি ডলার সাহায্যের আবেদন জানানোর এক দিনের মাথায় এসব শিশুর মৃত্যু হয়। রয়টার্স।


১৭ ঘণ্টা পর জীবিত
তুরস্কে ভয়াবহ ভ‚মিকম্পে ভেঙে পড়া ধ্বংসস্ত‚পে ১৭ ঘণ্টা পর মিলেছে প্রাণের সন্ধান। শনিবার দেশটির প‚র্বাঞ্চলে ভূমিকম্পে ধসে পড়া বাড়ির ধ্বংসাবশেষ থেকে এক নারীকে উদ্ধার করা হয়। শুক্রবার সন্ধ্যায় প‚র্বাঞ্চলীয় ইলাজিগ প্রদেশে ১৫ সেকেন্ডের এ কম্পনটি অনুভ‚ত হয়। যুক্তরাষ্ট্রের ভ‚তাত্তি¡ক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৭। আনাদোলু এজেন্সি।


ডায়াপার পরেই
করোনা ভাইরাসের বিরুদ্ধে রীতিমত যুদ্ধে নেমেছেন চীনের চিকিৎসকরা। হাসপাতালগুলোতে চিকিৎসকদের দম ফেলারও সময় নেই। চিকিৎসকরা টয়লেটে যাওয়ারও সময় পাচ্ছেন না। এমন পরিস্থিতিতে প্রাপ্ত বয়স্কদের ডায়াপার পরেই চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন চিকিৎসকরা। এ থেকেই বোঝা যাচ্ছে সেখানকার পরিস্থিতি কতটা ভয়াবহ। রয়টার্স।


জালে ৭০ বোমা
পুকুর থেকে বিপুল পরিমাণ বোমা উদ্ধার হয়েছে ভারতের পশ্চিবঙ্গের কোচবিহারের দিনহাটায়। মাছ ধরার জন্য দিনহাটার ভেটাগুড়িতে একটি পুকুর জাল ফেলতেই ৭০টি বোমা উঠে আসে। এ ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। জিনিউজ জানায়, শনিবার পুকুরে মাছ ধরতে নেমেছিলেন স্থানীয় কয়েকজন মৎস্যজীবী। কিন্তু পুকুরে জাল ফেলার পর উঠে আসে বোমা। এবিপি।


২৬ কোটি শিশু বঞ্চিত
বর্তমান শিক্ষা ক্ষেত্রে একটি ‘উদ্বেগজনক’ সঙ্কট রয়েছে উল্লেখ করে জাতিসংঘ জানিয়েছে, বিশ্বজুড়ে ১৭ বছরের কম বয়সী প্রায় ২৬ কোটি শিশু স্কুলে যাচ্ছে না এবং মাত্র ৪৯ শতাংশ মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করছে। এছাড়া প্রাপ্তবয়স্ক প্রায় ৭৭ কোটি মানুষ নিরক্ষর রয়েছে যাদের বেশিরভাগই নারী। জাতিসংঘের সাধারণ অধিবেশনে এসব কথা জানান সংস্থাটির উপ-মহাসচিব আমিনা মোহাম্মদ। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন