ঢাকা, মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ শাওয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

৩০ লাখ টাকা জরিমানা সুপ্রিম কোর্টে

তিন বেসরকারি বিশ্ববিদ্যালয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

তিন বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে ৩০ লাখ টাকা জরিমানা করেছেন সুপ্রিমকোর্ট। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশনা অগ্রাহ্য করে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করায় আদালত এ জরিমানা ধার্য করেন। গতকাল রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ এ আদেশ দেন। বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে, ইস্টার্ন বিশ্ববিদ্যালয়,সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়।
আদেশের আগে তিন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হাজির হয়ে ক্ষমা ক্ষমা প্রার্থনা করলে আদালত উপরোক্ত জরিমানা ধার্য করেন। জরিমানার অর্থ বারডেম হাসপাতালের নিয়মিত লিভার ট্রান্সপ্ল্যাট ইউনিটে এবং লিভার ফাউন্ডেশনে পরিশোধ করতে হবে। পরে আদালতকে অবহিত করতে নির্দেশ দেয়া হয়েছে। জরিমানার অর্থ পরিশোধ করলে অতিরিক্ত শিক্ষার্থীরা আসন্ন বার কাউন্সিলের আইনজীবী অন্তর্ভুক্তির পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারবে বলে জানিয়েছেন আইনজীবীরা।

এর আগে আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির জন্য বার কাউন্সিল পরীক্ষায় নিয়ম বহির্ভূতভাবে শিক্ষার্থী ভর্তি করানোর অভিযোগে দেশের ১১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের ে রেজিস্ট্রেশন কার্ড না দিতে সিদ্ধান্ত জানায় বার কাউন্সিল। পরে বার কাউন্সিলের সে সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে ভুক্তভোগী ২ হাজার শিক্ষার্থী রিট করেন। সেসব রিটের শুনানি নিয়ে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দেয়ার সুযোগ দেয়ার নির্দেশ দেন হাইকোর্ট। পরে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে সুপ্রিমকোর্টের চেম্বার আদালতে বার কাউন্সিল থেকে আবেদন করা হয়। ওই আবেদন মঞ্জুর করে চেম্বার কোর্ট হাইকোর্টের আদেশ স্থগিত করেন। আবেদনগুলোর ওপর শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির দিন নির্ধারণ করে দেন। যার ধারাবাহিকতায় মামলাগুলো আপিল বিভাগে শুনানির জন্য আসে। আদালতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন ও শাহ মঞ্জুরুল হক। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন