ঢাকা, সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬, ২৯ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

শেখ হাসিনায় আস্থা ৮৬ শতাংশ জনতার

রিসার্চ ইন্টারন্যাশনালের জরিপ , বিএনপিতে সন্তুষ্ট ৬ শতাংশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপরই দেশের ৮৬ শতাংশ মানুষের আস্থা আছে বলে এক জরিপে উঠে এসেছে। প্রতিবেদনে দাবি করা হয়েছে, বিএনপির কর্মকান্ডে সন্তুষ্ট মাত্র ৬ শতাংশ মানুষ। আর আওয়ামী লীগ সরকারের ওপর সন্তুষ্ট ৮৫ ভাগ জনতা। রিসার্চ ইন্টারন্যাশনাল নামের একটি প্রতিষ্ঠান এ জরিপ পরিচালনা করে। গতকাল তারা জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তা প্রকাশ করে।

সংবাদ সম্মেলনে বলা হয়, দৈবচয়ন পদ্ধতিতে মোবাইল কলের মাধ্যমে এ জরিপ করা হয়। এতে অংশ নেন ২ হাজার ২৬৬ জন। তবে কল করা হয় ৮ হাজার ৩৯ জনকে। এর মধ্যে কল ধরেন ৫ হাজার ৪২৯ জন। যারা কল ধরেন তাদের মধ্যে মতামত দেন ৪১ দশমিক ৭ শতাংশ।

রিসার্চ ইন্টারন্যাশনালের পক্ষ থেকে বলা হয়েছে, আওয়ামী লীগ সরকারের বিগত এক বছরের কার্যক্রম সম্পর্কে জানতে এই জরিপ পরিচালনা করা হয়। জরিপের ফল অনুযায়ী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের প্রতি সন্তোষ প্রকাশ করেছেন ৮৫ শতাংশ উত্তরদাতা। অসন্তোষ প্রকাশ করেছেন মাত্র তিন শতাংশ।
গত ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী ভাষণে দেশবাসীকে তার ওপর আস্থা রাখতে বলেন। এর পরিপ্রেক্ষিতে ৮৬ শতাংশ উত্তরদাতা জানান, তারা প্রধানমন্ত্রীর ওপর আস্থা রাখেন। মাত্র তিন শতাংশ আস্থাহীনতার কথা উল্লেখ করেন। এছাড়া ১১ শতাংশ কোনো মতামত দেননি।

এ জরিপে সবচেয়ে কার্যকর মন্ত্রণালয় হিসেবে ৩০ শতাংশ উত্তরদাতা শিক্ষা মন্ত্রণালয়, ২৮ শতাংশ উত্তরদাতা যোগাযোগ ও সেতু মন্ত্রণালয়, ১৬ শতাংশ উত্তরদাতা স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং ৯ শতাংশ উত্তরদাতা তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং বাকিরা অন্য মন্ত্রণালয় বেছে নিয়েছেন।

জরিপে অংশ নেয়া ব্যক্তিদের মধ্যে ৬৫ শতাংশ উত্তরদাতা বর্তমানে বিএনপির রাজনৈতিক কর্মকান্ড নিয়ে আলোচনা করতে চাননি। ২৫ শতাংশ উত্তরদাতা বিএনপির কার্যক্রম নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন। মাত্র ছয় শতাংশ উত্তরদাতা বিএনপির কার্যক্রম সন্তোষজনক দাবি করেছেন। এছাড়া জাতীয় পার্টির ব্যাপারে উত্তরদাতাদের মধ্যে আগ্রহ কম পরিলক্ষিত হয়েছে।

জরিপে অংশ নেয়া ব্যক্তিদের মধ্যে ৪৮ শতাংশ উত্তরদাতা দেশে একটি শক্তিশালী বিরোধী দলের প্রয়োজনীয়তা অনুভব করেন। ৩২ শতাংশ উত্তরদাতা মনে করেন বিরোধী দল থাকার প্রয়োজন নেই। ২০ শতাংশ উত্তরদাতা এ বিষয়ে কোনো উত্তর দেননি।

জরিপে দেখা যায়, দক্ষতা সাফল্যের পরিপ্রেক্ষিতে মন্ত্রীদের মধ্যে প্রথম অবস্থানে রয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। দ্বিতীয় অবস্থানে রয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশের সব বিভাগকে প্রাধান্য দিয়ে ২০ হাজার নারী-পুরুষের মোবাইল নম্বর সংগ্রহ করে ১১ থেকে ২০ জানুয়ারি পর্যন্ত এ জরিপ পরিচালনা করা হয়। ৮ হাজার ৩৯ জন মোবাইল ব্যবহারকারীকে টেলিফোন করলে জরিপে ৫ হাজার ৪২৯ জন অংশ নেন। তাদের মধ্যে ২ হাজার ২৬৬ জন অর্থাৎ ৪১ দশমিক ৭ শতাংশ অংশগ্রহণকারী তাদের মতামত দেন।

১০ জন রিসার্চ অ্যাসিস্ট্যান্ট সরাসরি জরিপে অংশ নেন। এ তথ্য সংগ্রহ করে জরিপকারীদের ১৮ প্রশ্ন করা হয়।
সংবাদ সম্মেলনে জরিপের ফলাফল উপস্থাপন করেন অস্ট্রেলিয়া প্রবাসী গবেষক অধ্যাপক ড. আবুল হাসনাৎ মিল্টন। এসময় আরও উপস্থিত ছিলেন রিচার্স ইন্টারন্যাশনালের চিফ কো-অর্ডিনেটর অফিসার ও গবেষক কাজী আহমদ পারভেজ, বিইউপি ও বাউস্টের খন্ডকালীন শিক্ষক মো. মোশারফ হোসেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (15)
Alamgir Hossain ২৭ জানুয়ারি, ২০২০, ১২:৪৪ এএম says : 0
ওনারা যা বলেন, শুনবেন, কিন্তু বিশ্বাস করবেন ঠিক উল্টোটা। তাহলে আর বুঝতে কষ্ট হবেনা। এই যে কথাটা কইলাম, এটা একটা জ্ঞ্যানের কথা।
Total Reply(0)
সাইদ রিয়াজ ২৭ জানুয়ারি, ২০২০, ১২:৪৬ এএম says : 0
আপনারা পারেনও বটে,গালাগাল খাওয়ার কোন টাইম টেবিল নাই।ওরা না হয় জরিপ করছে, আপনারা সেটা প্রকাশ করে গালাগাল খাওয়ার কি দরকার? আমরা না হয় বাকপ্রতিবন্ধি কিন্তু হাসতে তো পারি নাকি।
Total Reply(0)
Liaquat Hossain ২৭ জানুয়ারি, ২০২০, ১২:৪৬ এএম says : 0
জরিপ যেহেতু ঘরে বসে করছে , তা কিভাবে করছে বুঝতেই পারছেন । নির্বাচন কমিশন যেভাবে নির্বাচন করছে.......।
Total Reply(0)
Imdad Hossain ২৭ জানুয়ারি, ২০২০, ১২:৪৬ এএম says : 0
ইহা একটি চমতকার কৌতুক, যাহা শুনিয়া না হাসিয়া পারলাম না।
Total Reply(0)
Krishibid Mithun Talukdar ২৭ জানুয়ারি, ২০২০, ১২:৪৬ এএম says : 0
তাহলেই ত হয়েই গেলো, তত্তাবধায়ক সরকার ফিরিয়ে এনে নিরপেক্ষ ভাবে ইলেকশন হোক, জনগন ভোট দিক।
Total Reply(0)
Hafas Alam ২৭ জানুয়ারি, ২০২০, ১২:৪৭ এএম says : 0
আস্থা আছে ভালো কথা আপনারা বলেন সুষ্ঠু নির্বাচন দিতে তখনই বোঝা যাবে কত পারসেন্ট আছে
Total Reply(0)
Chensila Khan ২৭ জানুয়ারি, ২০২০, ১২:৪৮ এএম says : 0
চাপাবাজীর একটা সীমা থাকে। এরা সেটা অনেক আগেই অতিক্রম করেছে। এখন এরা পাবলিককে যা বলছে তা বকবকানি আর মাতালের প্রলাপ ছাড়া অার কিছুই না।
Total Reply(1)
Md.Mohsin ২৭ জানুয়ারি, ২০২০, ৮:০৬ এএম says : 0
Why does attack to BNP Missile.Please arrange to do a fair election than all of you will see how much percent vote get the Aowamelegue.
এ এইচ ভূইয়া ২৭ জানুয়ারি, ২০২০, ৪:১৪ এএম says : 3
অকৃজ্ঞর মুর্খর দল চোখে দেখছে সেখ হাসিনা দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে তার পরেও বিরোধীতা করবেই।
Total Reply(0)
Mohammed Kowaj Ali khan ২৭ জানুয়ারি, ২০২০, ৫:১৮ এএম says : 0
৮৬% শতাংশ ..........
Total Reply(0)
jakir ২৭ জানুয়ারি, ২০২০, ১১:৫৩ এএম says : 0
আস্থা আছে ভালো কথা আপনারা বলেন সুষ্ঠু নির্বাচন দিতে তখনই বোঝা যাবে কত পারসেন্ট আছে
Total Reply(0)
Ali ২৭ জানুয়ারি, ২০২০, ১২:০১ পিএম says : 0
This is the forecasting given that the city corporation elections results will be same ratio. AL will be get 85% votes and BNP will be get 15%.
Total Reply(0)
Sm mozibur bin kalam ২৭ জানুয়ারি, ২০২০, ৯:৩৭ এএম says : 0
এই জরিপটি ১০০% ভূয়া। যাদেরকে খুশি করার জন্য এই রিপোর্ট প্রকাশ হয়েছে। তারাও জানে আস্তার অবস্থা। যার জন্য অবাধ সুষ্ঠু নির্বাচন দিচ্ছেনা। ১০০% জামিন যোগ্য মামলা ভয়ে জামিন দিচ্ছেনা। সুবিধার জন্য রিপোর্ট উল্টো ভাবে প্রকাশ করেছে।
Total Reply(0)
jakir ২৭ জানুয়ারি, ২০২০, ১১:৫১ এএম says : 0
তাহলেই ত হয়েই গেলো, তত্তাবধায়ক সরকার ফিরিয়ে এনে নিরপেক্ষ ভাবে ইলেকশন হোক, জনগন ভোট দিক।
Total Reply(0)
ASADUZZAMAN ২৭ জানুয়ারি, ২০২০, ১১:৩৭ এএম says : 0
we believe that SK. Hasina is perfect leader for our country. She is honest..........
Total Reply(0)
Miah Adel ২৭ জানুয়ারি, ২০২০, ৭:৪৪ এএম says : 0
People can smell a rat in this research result. উৎকোচের হার কত?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন