ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬, ৩০ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের বিরুদ্ধে ইউরোপীয় পার্লামেন্টে তীব্র নিন্দা প্রস্তাব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২০, ১:০৮ পিএম

ভারতের বিরুদ্ধে কঠোর সমালোচনামূলক একটি প্রস্তাব তোলার পদক্ষেপ নেয়া হয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পার্লামেন্টে। চলতি মাসের ২৯ তারিখ ইইউ পার্লামেন্টে এই প্রস্তাবটির ওপর বিতর্ক শেষে ভোটাভুটি হবে বলে জানা গেছে।
সম্প্রতি ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকার জম্মু-কাশ্মীরের স্বায়ত্ত¡শাসন বাতিল করেছে। এরপর রাজ্যটিকে দুই ভাগে ভাগ করে সেটিকে ভারতের সঙ্গে একীভূত করার ব্যবস্থা করেছে। মূলত সেটির সমালোচনা করেই এই প্রস্তাব তোলা হচ্ছে।
খসড়া প্রস্তাবে বলা হয়েছে, জম্মু কাশ্মীরকে ভারতের সঙ্গে একীভূত করে মোদি সরকার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করেছে। এছাড়া নতুন বিতর্কিত নাগরিকত্ব আইন পাসের মাধ্যমে দেশটির মুসলমানদের প্রতিও বৈষম্যমূলক অবস্থান গ্রহণ করেছে তারা।
ইইউ পার্লামেন্টের ‘রিনিউ গ্রæপ’ এ খসড়া প্রস্তাব তৈরি করেছে বলে জানানো হয়েছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া কাশ্মীর বিষয়ক প্রস্তাব বাস্তবায়নে ইউরোপীয় ইউনিয়ন এবং তার সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে গ্রুপটি।
একতরফাভাবে ভারতের সংবিধান পরিবর্তন করে কাশ্মীরকে ভারতের অংশ করে নেয়ায় তাদের কঠোর সমালোচনা করা হয়েছে খসড়া প্রস্তাবে। সেখানে বলা হয়েছে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাব বাস্তবায়ন করেনি ভারত। সূত্র- পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন