বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

এসএমই উদ্যোক্তাদের আরো ১৭ কোটি টাকা ঋণ দেবে এসএমই ফাউন্ডেশন

ব্যাংক এশিয়া’র সাথে চুক্তি, সুদের হার সর্বোচ্চ ৯%

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২০, ৬:৩৭ পিএম

 

দেশের ৭টি এসএমই ক্লাস্টার ও ক্লায়েন্টেল গ্রুপের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাকে বেসরকারি ব্যাংক এশিয়া’র মাধ্যমে ১৭ কোটি টাকা ঋণ দেবে এসএমই ফাউন্ডেশন। গত দশ বছরের ধারাবাহিকতায় এবারো এই ঋণের বিপরীতে সর্বোচ্চ শতকরা মাত্র ৯ ভাগ সুদ নিতে পারবে ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন কর্মসূচীর আওতায় এসএমই ফাউন্ডেশনের ক্রেডিট হোলসেলিং কর্মসূচী সম্প্রসারণের লক্ষ্যে ব্র্যাংক ব্যাংকের সাথে আলাদা ৩টি চুক্তি সই করে এসএমই ফাউন্ডেশন।

সোমবার (২৭ জানুয়ারি) ফাউন্ডেশনের সভাকক্ষে ফাউন্ডেশনের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম এবং ব্যাংক এশিয়া’র পক্ষে প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক মো. আরফান আলী এসব চুক্তি সই করেন। চুক্তি অনুযায়ী আগামী ৫ বছরে বগুড়ার শাঁওইল হ্যান্ডলুম ক্লাস্টারের উদ্যোক্তারা ঋণ পাবেন ৪ কোটি টাকা।

নরসিংদীর মাধবদী টেক্সটাইল ক্লাস্টারের উদ্যোক্তারা ৩ কোটি টাকা, কুষ্টিয়ার কুমারখালী টেক্সটাইল ক্লাস্টারের উদ্যোক্তারা ২ কোটি, মুন্সীগঞ্জের গার্মেন্টস ক্লাস্টারের উদ্যোক্তারা ২ কোটি, ঢাকার শ্যামপুর-জুরাইন ও কদমতলী ইলেকট্রিক্যাল ক্লাস্টারের উদ্যোক্তারা ৪ কোটি এবং সারাদেশের উৎপাদন ও সেবাখাতের নারী উদ্যোক্তারা ২ কোটি টাকা পাবেন। প্রত্যেক উদ্যোক্তা সর্বনি¤œ ১ লাখ টাকা থেকে সর্বোচ্চ ২৫ লাখ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ নিতে পারবেন। চলতি মূলধন, মূলধনী যন্ত্রপাতি ক্রয়, টেকনোলজি উন্নয়ন ও সিজনাল এই ঋণের মেয়াদ ৩ বছর। গত ১১ বছরে ব্যাংক এশিয়ার মাধ্যমে ঢাকার শ্যামপুর-জুরাইন ও কদমতলী ইলেকট্রিক্যাল ক্লাস্টারের ১২১জন উদ্যোক্তাকে ৮ কোটি, বগুড়ার শাঁওইল হ্যান্ডলুম ক্লাস্টারের ৮২জন উদ্যোক্তাকে ৩ কোটি ৬১ লাখ এবং ৫৫জন নারী উদ্যোক্তাকে ১ কোটি ৫০ লাখ টাকাসহ মোট ২৫৮জন উদ্যোক্তাকে ১৩ কোটি ১১ লাখ টাকা ঋণ দিয়েছে এসএমই ফাউন্ডেশন। সম্প্রতি এসএমই ফাউন্ডেশনের ক্রেডিট হোলসেলিং প্রোগ্রাম সম্প্রসারণের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশনের অনুকূলে ৫০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল অনুমোদন করেছে বাংলাদেশ ব্যাংক এবং এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশনের মধ্যে চুক্তিনামা স্বাক্ষর করা হয়েছে। ইতোমধ্যে মনোনীত ব্যাংক হিসেবে ব্যাংক এশিয়া লিমিটেড এর সঙ্গে বাংলাদেশ ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশনের পক্ষ হতে চুক্তিনামা স্বাক্ষর করা হয়েছে। গত ১১ বছরে এসএমই ফাউন্ডেশনের ক্রেডিট হোলসেলিং প্রোগ্রামের আওতায় দেশের বিভিন্ন এলাকায় অবস্থিত ৩১টি ক্লাস্টার ও ক্লায়েন্টেল গ্রুপের ১৮৫৭ উদ্যোক্তাকে ১২টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে ৯২ কোটি টাকা ঋণ দিয়েছে এসএমই ফাউন্ডেশন। এর মধ্যে ১৩৪৫জন পুরুষ উদ্যোক্তা এবং বাকি ৫১২জন নারী উদ্যোক্তা। যে ১০টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে ঋণ বিতরণ করা হয় সেগুলো হলোÑ মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, এনসিসি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ব্যাংক এশিয়া, ঢাকা ব্যাংক, ব্র্যাক ব্যাংক, এনআরবি ব্যাংক, ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংক, সাউথইস্ট ব্যাংক আর ২টি আর্থিক প্রতিষ্ঠান হলো মাইডাস ফাইন্যান্সিং আইডিএলসি ফাইন্যান্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন