মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বার্সাকে পেছনে ফেলে শীর্ষে রিয়াল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ম্যাচে আগেও গোল করেছেন একটি। তবে নিজের দ্বিতীয় গোলটি করে আকাশের পানে চেয়ে উঁচিয়ে ধরলেন তর্জনী। একটু পর দুই হাতের আঙুলে দেখালেন ২ ও ৪- ২৪।


বিপদটা নিজেই ডেকে এনছিল বার্সেলোনা। লা লিগায় ভ্যালেন্সিয়ার বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে ২-০ গোলে হারে কাতালানরা। সেই সুযোগটা কাজে লাগাতে ভুল করেনি রিয়াল মাদ্রিদ। পরশু রিয়াল ভায়াদোলিদকে ১-০ ব্যবধানে হারিয়ে পয়েন্ট টেবিলে নিকটতম প্রতিদ্ব›দ্বীদের পেছনে ফেলল লস বøাঙ্কোসরা। লা লিগায় শীর্ষ অবস্থানটি এখন দখলে জিনেদিন জিদানের শীর্ষ্যদের। ইতালিয়ান সিরিয়াতে ক্রিস্টিয়ানো রোনালদোর গোলের পরও নাপোলির কাছে হেরেছে জুভেন্টাস। একই সময়ে ফরাসি লিগ ওয়ানে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমারের জোড়া গোলে লিলের বিপক্ষে সহজ জয় নিয়ে মাঠ ছাড়ে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। অন্যদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে টানা দুই ম্যাচ হারের যন্ত্রণা গোল উৎসব করে কমালো ম্যানচেস্টার ইউনাইটেড। এফএ কাপের শেষ ৩২ এর ম্যাচে ট্রানমেরে রোভার্সকে ৬-০ গোলে হারিয়েছে ওলে গুনার সোলশারের ফুটবলাররা। আরেক ম্যাচে প্রিমিয়ার লিগের শীর্ষ দল লিভারপুলের বিপক্ষে হার মানেনি শ্রেসবেরি টাউন। দুই গোলে পিছিয়ে পড়লেও তৃতীয় স্তরের ক্লাবটি ড্র করলো ২-২ গোলে। তাতে এফএ কাপের চতুর্থ রাউন্ডের ম্যাচটি আবার মাঠে গড়াবে ফেব্রæয়ারির শুরুতে। এর একদিন আগে ফুলহামের বিপক্ষে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড গ্যাব্রিয়াল জেসুসের জোড়া গোলে ৪-০ ব্যবধানে জয় পায় ম্যানচেস্টার সিটি।

রিয়াল প্রতিপক্ষকে চাপে রেখে খেললেও জয়টা এত সহজ ছিল না। গোলের দেখা পেতে অপেক্ষায় থাকতে হয়েছে ৭৮ মিনিট পর্যন্ত। টনি ক্রুসের ক্রস থেকে হেড করে গোলটি করেছেন নাচো। ম্যাচের শুরুতেই গোলের দেখা পেতে পারতো রিয়াল। জালে বল পাঠিয়েছিলেন মিডফিল্ডার কাসেমিরো। ক্রুসের ফ্রি কিক থেকে হেড করে গোলটি করলেও ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারির কল্যাণে অফ সাইডে বাতিল হয়ে গেছে তা। ২০১৭ সালের পর শিরোপা জয়ের স্বপ্ন দেখা রিয়াল মাদ্রিদ ২১ ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে অবস্থান করছে শীর্ষে। সমান ম্যাচে ৪৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে বার্সা।

প্রতিপক্ষের মাঠে শুরু থেকেই বেশ দাপুটে ফুটবল খেলছিল পিএসজি। ম্যাচের ২৮ মিনিটেই প্রথম লিড নেয় সফরকারিরা। অ্যাঞ্জেল ডি মারিয়ার ক্রস থেকে মার্কো ভারাত্তিকে বল ক্লিয়ার করেন নেইমার। ফিরতি পাসে জোরালো শটে বলকে জালের ঠিকানা খুঁজে দেন নেইমার। লিড নিয়ে দ্বিতীয়ার্ধে নেমেই লিলে শিবিরে দ্বিতীয় আঘাত হানেন নেইমার। ডি-বক্সে প্রতিপক্ষের এক খেলোয়াড়ের হাতে বল লাগলে পেনাল্টি পায় পিএসজি। স্পট কিক থেকে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ড। এই জয়ে ২১ ম্যাচে ১৭ জয় ও এক ড্রয়ে ৫২ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে পিএসজি। আর সপ্তম স্থানে থাকা লিলের পয়েন্ট ৩১।

আরেক ম্যাচে সিরি আ’তে অপ্রতিরোধ্য গতিতে ছুটে চলছেন ক্রিস্টিয়ানো রোনালদো। তার সঙ্গে ছুটে চলছিল জুভেন্টাসও! রোনালদোকে থামানো না গেলেও তার দল জুভেন্টাসকে থামিয়ে দিয়েছে নাপোলি। জুভেন্টাসের বিপক্ষে ২-১ গোলের অপ্রত্যাশিত জয় তুলে নিয়েছে নাপোলি। হারের ফলে ২১ ম্যাচে শীর্ষে থাকা জুভেন্টাসের পয়েন্ট দাঁড়িয়েছে ৫১। দ্বিতীয়স্থানে থাকা ইন্টার মিলানের সংগ্রহ সমান ম্যাচে ৪৮ পয়েন্ট।

এফ এ কাপের ম্যাচে এদিন তৃতীয় স্তরের দল শ্রেসবেরি টাউনকে পাত্তাই দেয়নি ম্যানইউ। এ মৌসুমের সবচেয়ে বড় ব্যবধানে জয়ের স্বাদ পেয়েছে তারা। তাতে এফএ কাপের শেষ ষোলোতে ঠাঁই পেয়েছে ইউনাইটেড। হ্যারি মাগুইরে ম্যানইউর জার্সিতে তার প্রথম গোল করেন। প্রথমার্ধে জালের দেখা পান ডিওগো ডালোট, জেসি লিনগার্ড, ফিল জোন্স ও অ্যান্থনি মার্শাল। বিরতির পর পেনাল্টি থেকে ম্যাসন গ্রিনউড করেন বাকি গোল। লিভারপুল ও বার্নলির কাছে টানা হারের পর এই জয়ে সোলশারের ওপর থেকে চাপ কিছুটা হলেও কমেছে। ১০ মিনিটে মাগুইরের দ‚র পাল্লার শট পিটার ক্লার্কের গায়ে লেগে জালে জড়ায়। দুই ডিফেন্ডারকে কাটিয়ে নিখুঁত ফিনিশিংয়ে তিন মিনিট পর ক্লাবে নিজের প্রথম গোল করেন ডালোট। লিনগার্ডের নিচু ও কোনাকুনি শটে ১৬ মিনিটের মধ্যে ৩-০ স্কোর করে ইউনাইটেড। বিরতির আগে হেডে চতুর্থ গোল করেন জোন্স। বক্সের প্রান্ত থেকে মার্শালের শট কিয়েরন মরিসের গায়ে লেগে ঠিকানা খুঁজে পায়। ৫৬ মিনিটে ট্রানমেরে গোলকিপার স্কট ডাভিস ফাউল করেন তাহিথ চংকে। পেনাল্টি থেকে গোলটি করেন গ্রিনউড।

আরেক ম্যাচে দলে ১১টি বদল আনেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। বেঞ্চে বসিয়ে রাখেন ফিরমিনো ও মোহামেদ সালাহকে। তারপরও ২-০ গোলে এগিয়ে থেকে সহজ জয়ের সুবাস পাচ্ছিল লিভারপুল। কিন্তু ছেড়ে কথা বলেনি শ্রেসবেরি। অবশ্য ভিএআর না থাকায় ভুগতে হয়েছে লিভারপুলকে। ১৫ মিনিটে এগিয়ে যায় লিভারপুল। বিরতি থেকে ফেরার ২৭ সেকেন্ড পর লিভারপুল ব্যবধান দ্বিগুণ করে। ম্যাচের ৬৫ মিনিটে গোলটি করেন কামিংস। তার দশ মিনিট পর আবারও গোল করেন এ বদলি স্ট্রাইকার।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন