ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬, ০২ রজব ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিরিয়ায় মুখোমুখি অবস্থানে রুশ-মার্কিন সেনা, পরিস্থিতি উত্তপ্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২০, ১২:০৪ পিএম

সোমবার স্থানীয় সময় বিকেলে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় হাসাকা প্রদেশের তাল আমর এলাকায় রাশিয়া এবং মার্কিন সেনাদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এর ফলে নতুন করে যুদ্ধের আশঙ্কা দেখা দিয়েছে। স্থানীয় সূত্রের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে রুশ সংবাদমাধ্যম মস্কোটাইমস।
ওই এলাকার নিয়ন্ত্রণ মূলত কুর্দি গেরিলাদের হাতে এবং সেখানে মার্কিন সেনারা অবস্থান করছে।
রাশিয়ার মস্কো টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, তাল আমর এলাকার তেল খনি থেকে মার্কিন সেনারা তেল চুরি করছে বলে অভিযোগ উঠেছে।
তাল আমর শহরের প্রবেশ মুখে দু'দেশের সেনাদের মধ্যে সংঘর্ষ হয়েছে। গুরুত্বপূর্ণ কয়েকটি তেল ক্ষেত্রে যাওয়ার মহাসড়কে কৌশলগত এই শহরের অবস্থান। যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সেনাদের মধ্যে সংঘর্ষের পর তাদের সামরিক যানগুলো দু'দিকে চলে যায়। তবে দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষের পর ওই এলাকায় রাশিয়ার হেলিকপ্টার এবং মার্কিন যুদ্ধবিমান উড়তে দেখা গেছে।
২০১১ সাল থেকে সিরিয়ায় সহিংসতা চলছে। দেশটিতে সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে সিরিয়ার সরকারি সেনাদের সহযোগিতা করে আসছে রুশ বাহিনী। অন্যদিকে ২০১৪ সাল থেকে সিরীয় সরকার কিংবা জাতিসংঘের কোনো অনুমতি না নিয়েই সিরিয়ায় কথিত সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ের নামে সেনা মোতায়েন করে রেখেছে যুক্তরাষ্ট্র।
সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রকাশ্যে ঘোষণা দিয়েছেন যে, সিরিয়ার তেল সম্পদ রক্ষার জন্যই মার্কিন সেনা মোতায়েন রাখা হচ্ছে। তবে প্রকৃত পক্ষে মার্কিন সেনারা সিরিয়ার তেল চুরির কাজে জড়িত রয়েছে। -পার্স ট্যুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন