ঢাকা, সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬, ২৯ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সোলাইমানি হত্যার মূল পরিকল্পনাকারী আফগানিস্তানে নিহত!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২০, ৮:০৯ পিএম

ইরানের কমান্ডার কাসেম সোলাইমানি হত্যার মূল পরিকল্পনাকারী মার্কিন গোয়েন্দা কর্মকর্তা মাইকেল ডি আন্দ্রেয়া নিহত হয়েছেন। আফগানিস্তানে মার্কিন সামরিক বিমান বিধ্বস্তের ঘটনায় তিনি নিহত হয়েছেন বলে রাশিয়ার বিভিন্ন সূত্রের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে।

প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় গজনী প্রদেশে সোমবার মার্কিন একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়। এই ঘটনায় যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার অপারেশন বিভাগের প্রধান মাইকেল ডি আন্দ্রেয়া নিহত হয়েছেন। মার্কিন বিমান বিধ্বস্তে দেশটির গোয়েন্দা সংস্থার মোট ছয়জন নিহত হয়েছেন, যার মধ্যে রয়েছেন আন্দ্রেয়াও।

মাইকেল আন্দ্রেয়া ইরাক, ইরান এবং আফগানিস্তানে গোয়েন্দা অপারেশন চালানোর দায়িত্ব ছিলেন। বলা হচ্ছে, তিনিই ইরানের বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি'র কুদস ফোর্সের কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার অভিযান পরিচালনা করেছেন।

গত ৩ জানুয়ারি মার্কিন সামরিকবাহিনী ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ড্রোন হামলা চালিয়ে জেনারেল সোলাইমানিকে হত্যা করে। এ সময় ইরাকের পপুলার মোবিলাইজেশন ইউনিটের সেকেন্ড ইন-কমান্ড আবু মাহদি আল মুহান্দিসসহ তাদের ১০ নিরাপত্তারক্ষীও নিহত হন। সোলাইমানিকে হত্যার জন্য ওই ড্রোন হামলার নেতৃত্ব দেন মাইকেল আন্দ্রেয়া।

এ দিকে আফগান সংগঠন তালিবান জানিয়েছে, বিধ্বস্ত বিমান উদ্ধারে আফগানিস্তানের সরকারি সেনারা কয়েক দফা চেষ্টা চালালেও তাদের প্রচেষ্টা ব্যর্থ করে দেওয়া হয়েছে। তালিবানের দাবি, বিমানটি তারা ভূপাতিত করেছে। যদিও যুক্তরাষ্ট্র এই দাবি এখনো পর্যন্ত স্বীকার করেনি। এমনকি হতাহতের বিষয়েও মুখ খুলেনি মার্কিন কর্তৃপক্ষ। সূত্র: ডেইলি মেইল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Sumon Meah ২৮ জানুয়ারি, ২০২০, ৮:২৫ পিএম says : 0
tramp moto bolte hoy ALL IS WELL.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন